Home /News /business /
বাতিল হয়েছে ৪.৭ কোটি রেশন কার্ড! নতুন কার্ড পাওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে কবে জেনে নিন বিস্তারিত

বাতিল হয়েছে ৪.৭ কোটি রেশন কার্ড! নতুন কার্ড পাওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে কবে জেনে নিন বিস্তারিত

জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA)-এ প্রায় ৮১.৩৫ কোটি নাগরিককে সর্বাধিক সুবিধা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে।

  • Share this:

#কলকাতা: কেন্দ্রীয় সরকার গত শুক্রবার দেশের ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে রেশন কার্ড ইস্যু করার জন্য এক সাধারণ নিবন্ধকরণ প্রক্রিয়া চালু করেছে। এই প্রক্রিয়াকরণের মূল উদ্দেশ্য হল গৃহহীন, নিঃস্ব মানুষ এবং অন্য যোগ্য সুবিধাভোগীদের রেশন কার্ডের জন্য আবেদন করতে সাহায্য করা।

জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA)-এ প্রায় ৮১.৩৫ কোটি নাগরিককে সর্বাধিক সুবিধা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে। বর্তমানে আমাদের দেশের প্রায় ৭৯.৭৭ কোটি মানুষকে এই আইনের অধীনে উচ্চ ভর্তুকির ভিত্তিতে খাদ্যদ্রব্য দেওয়া হয়। সেই অনুযায়ী আরও ১.৫৮ কোটি মানুষকে এই সুবিধা দেওয়া হবে।

আরও পড়ুন: নতুন ফর্মুলায় বাড়বে মোদি সরকারের কর্মীদের বেতন! বিরাট তথ্য কেন্দ্রের

আমার রেশন-আমার অধিকার খাদ্য সচিব (Food Secretary) সুধাংশু পান্ডে (Sudhanshu Pandey) বলেছেন যে, সাধারণ নিবন্ধীকরণ সুবিধা (আমার রেশন-আমার অধিকার)-এর উদ্দেশ্য হল রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রকৃত চাহিদা সম্পন্ন নাগরিকদের দ্রুত চিহ্নিত করা। এ ছাড়াও এই ধরনের মানুষদের রেশন কার্ড ইস্যু করতে সাহায্য করা, যাতে তাঁরা NFSA-এর অধীনে নিজেদের চাহিদা অনুযায়ী যোগ্য অধিকার পেতে পারেন।

সূত্র মারফৎ জানা গিয়েছে যে, ইতিমধ্যে প্রায় ৪.৭ কোটি রেশন কার্ড বাতিল করা হয়েছে। সুধাংশু পান্ডে বলেন, গত সাত থেকে আট বছরে আনুমানিক ১৮ থেকে ১৯ কোটি উপভোক্তার প্রায় ৪.৭ কোটি রেশন কার্ড বিভিন্ন কারণে বাতিল করা হয়েছে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রকৃত চাহিদা সম্পন্ন মানুষদের নিয়মিত ভিত্তিতে নতুন কার্ড জারি করা হবে।

আরও পড়ুন: চাহিদা তুঙ্গে, ঘরে বসে এই ব্যবসা শুরু করে পেতে পারেন বাম্পার আয়ের সুযোগ

চলতি মাসের শেষ নাগাদ সমস্ত রাজ্যে এই প্রকল্প কার্যকর করা হবে। সুধাংশু পান্ডে আরও জানিয়েছেন যে, প্রাথমিক ভাবে নতুন ওয়েবসাইট-ভিত্তিক এই সুবিধাটি ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মানুষ পেতে পারেন। এ মাসের শেষের দিকেই, ৩৬টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে চালু এই প্রকল্প চালু করা হবে।

সচিবের মতে, এই ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে রয়েছে অসম, গোয়া, মহারাষ্ট্র, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, পাঞ্জাব, উত্তরাখণ্ড এবং লাক্ষাদ্বীপ।

ভর্তুকিযুক্ত খাদ্যদ্রব্য

এক প্রশ্নের জবাবে পান্ডে বলেছেন যে, এই ধরনের রেশন কার্ড যে কোনও ডিজিটাল জ্ঞান সম্পন্ন ব্যক্তি চালনা করতে পারবে। 'ওয়ান নেশন-ওয়ান রেশন কার্ড' (One Nation One Card) প্রকল্পের সাফল্যের পরে ‘মেরা রেশন-মেরা অধিকার’ চালু করা হয়েছে। জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের (NFSA) অধীনে, দেশের জনসংখ্যার ৬৭ শতাংশকে ভর্তুকি হারে খাদ্যশস্য সরবরাহ করা হয়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Ration Card

পরবর্তী খবর