Home /News /business /
Stock Market Opening: অটো এবং পাওয়ার সেক্টরে উর্ধ্বগতি সত্ত্বেও লোকসানেই খুলল বাজার! জানুন কোন স্টকে বাজি ধরবেন!

Stock Market Opening: অটো এবং পাওয়ার সেক্টরে উর্ধ্বগতি সত্ত্বেও লোকসানেই খুলল বাজার! জানুন কোন স্টকে বাজি ধরবেন!

Stock Market Opening: এদিন বাজার খোলার সময় সেনসেক্স (Sensex) এবং নিফটি (Nifty)-র ক্ষেত্রে পতন দেখা গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সপ্তাহের তৃতীয় দিনেও পতনের ধারা অব্যাহত ভারতীয় শেয়ার বাজারে (Share Market)। অটো এবং পাওয়ার সেক্টরের শেয়ারের ক্ষেত্রে বুধবার উর্ধ্বগতি দেখা গেলেও লোকসানের সঙ্গেই লেনদেন শুরু হয়েছে শেয়ার বাজারে।

আরও পড়ুন: আজ আপনার শহরে কত হল পেট্রোল ও ডিজেলের দাম, জানলে চমকে যাবেন আপনিও....

এদিন বাজার খোলার সময় সেনসেক্স (Sensex) এবং নিফটি (Nifty)-র ক্ষেত্রে পতন দেখা গিয়েছে। বুধবার সকালে সেনসেক্স-এর ক্ষেত্রে ৪৪ পয়েন্ট পতন দেখা গিয়েছে। ফলে তা ৫২৬৫০-এর স্তরে পৌঁছে ব্যবসা শুরু করেছে। আর সেখানে নিফটি ৩ পয়েন্ট কমে ১৫৭২৯-এর স্তরে পৌঁছে খুলতে শুরু করে। কিন্তু তা সত্ত্বেও বিনিয়োগকারীদের নেতিবাচক মনোভাবের কোনও রকম নড়চড় হয়নি। উল্টে শেয়ার বাজারের প্রতি বিনিয়োগকারীদের নেতিবাচক মনোভাব আরও বেড়েছে। যার জেরে বিক্রিবাটা আরও বেড়ে গিয়েছে। এদিন সকাল ৯টা ৩১ মিনিট নাগাদ দেখা যায় যে, সেনসেক্স ১১৫ পয়েন্ট কমে ৫২৫৭৮-এর স্তরে পৌঁছে লেনদেন করছে। আর নিফটি ৩৮ পয়েন্ট কমে ১৫৬৯৪-এর স্তরে পৌঁছে গিয়েছে।

আরও পড়ুন: সরকারি ওয়েবসাইট থেকে লিক হয়ে গিয়েছিল কোটি কোটি কৃষকদের আধার কার্ডের ডেটা....

বিনিয়োগকারীরা বাজি ধরছেন এই সব কোম্পানির স্টকের উপরে:

টাটা স্টিল (Tata Steel), বাজাজ ট্যুইনস (Bajaj twins), এমঅ্যান্ডএম (M&M), উইপ্রো (Wipro), এশিয়ান পেন্টস (Asian Paints), ইন্ডাসইন্ড ব্যাঙ্ক (IndusInd Bank), এসবিআই (SBI), মারুতি (Maruti), টাটা মোটরস (Tata Motors), গ্রাসিম (Grasim) এবং অ্যাপোলো হসপিটালস্ (Apollo Hospitals)-এর মতো কোম্পানির শেয়ারের উপর বাজি রেখেছে বিনিয়োগকারীরা। যার ফলে এই সব সংস্থার স্টকগুলি শীর্ষ মুনাফাকারীর তালিকায় জায়গা করে নিয়েছে।

অন্য দিকে আবার, এইচইউএল (HUL), রিলায়েন্স (Reliance), ভারতী এয়ারটেল (Bharti Airtel), এইচডিএফসি ট্যুইনস (HDFC twin), নেসলে (Nestle), বিপিসিএল (BPCL), ব্রিটানিয়া (Britannia) এবং টাইটান (Titan)-এর মতো কোম্পানির শেয়ারগুলি ব্যাপক হারে বিক্রি হয়েছে। যার ফলে এই স্টকগুলি শীর্ষ ক্ষতিগ্রস্ত সংস্থার তালিকায় স্থান পেয়েছে। আবার বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপে আজ ০.৬ শতাংশের উত্থান দেখা গিয়েছে।

আরও পড়ুন: রান্নার তেলের দামে ফের পতন! লিটার প্রতি সর্ষে-বাদাম-সয়াবিন তেলের দর কত? দেখুন...

কোন কোন সেক্টরে সবচেয়ে বেশি উর্ধ্বগতি দেখা গিয়েছে?

ব্যবসায়িক দিক থেকে দেখতে গেলে আজ প্রাথমিক পর্যায়ে মিডিয়া, অটো সেক্টর সবচেয়ে বেশি লাভ করেছে। এই সেক্টরে প্রায় ১ শতাংশ উত্থান দেখা গিয়েছে। এছাড়াও আইটি, ফার্মা, রিয়েলটি এবং পাওয়ার সেক্টরেও উত্থান হয়েছে। এফএমসিজি এবং তেল-গ্যাস সেক্টরের স্টকগুলির পারফরমেন্স খুবই দুর্বল, যার ফলে এগুলোর ক্ষেত্রে লাল সঙ্কেত দেখা যাচ্ছে। এদিকে আবার আইপিএল (IPL)-এর প্রচারের স্বত্ত্ব পেয়েছে Viacom 18। তার জেরে আজ TV18 ব্রডকাস্ট-এর স্টকে ১ শতাংশেরও বেশি উত্থান দেখা গিয়েছে।

এশিয়ার সমস্ত শেয়ার বাজারেও মিশ্র প্রবণতা:

আজ সকালে এশিয়ার বিভিন্ন শেয়ার বাজারে উত্থান-পতন দেখা গিয়েছে। যেমন সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জের কথাই ধরা যাক। সেখানে আজ লেনদেন শুরু হওয়ার সময় ০.১১ শতাংশ পতন দেখা যায়। আবার জাপানের নিক্কেই-ও ০.৩১ শতাংশের পতনের সঙ্গেই লেনদেন শুরু করেছে। তবে হংকংয়ের শেয়ার বাজারে ০.৯৫ শতাংশ এবং তাইওয়ানের শেয়ার বাজারে ০.২২ শতাংশ উত্থান দেখা গিয়েছে। এছাড়াও, দক্ষিণ কোরিয়ার কোস্পি ১.০৯ শতাংশ লোকসানে বাণিজ্য করছে। আবার চিনের সাংহাই কম্পোজিট-এর ক্ষেত্রে কিন্তু ০.৬১ শতাংশ উর্ধ্বগতি লক্ষ্য করা গিয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Nifty, Sensex

পরবর্তী খবর