হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
বিদেশি সবজির চাষ করে লাখ টাকা আয়, দেখে নিন কীভাবে!

বিদেশি সবজির চাষ করে লাখ টাকা আয়, দেখে নিন কীভাবে!

এই টেকনিকের ব্যবহার করে বিশাল পরিমাণে অর্গানিক সবজি এবং মরশুমি সবজি উৎপাদন করে চলেছেন।

  • Share this:

#কলকাতা: যাঁরা ব্যবসা করে লাখ টাকা আয় করতে চান, তাঁদের জন্য রয়েছে একটি ভাল উপায়। বর্তমানে চাষ করেই লাখ টাকা উপার্জন করা সম্ভব. শুনতে আজব লাগলেও, বিদেশি সবজির ফলন করে প্রতি মাসে মোটা টাকা উপার্জন করা সম্ভব। ভারতেই এমন অনেক কৃষক রয়েছেন, যাঁরা বিদেশি সবজির চাষ করে প্রতি বছর লাখ টাকা আয় করছেন। এমনই একজন কৃষক হলেন কৌশানির বাসিন্দা লাল সিং। তিনি জানিয়েছেন যে, অনেক বছর দিল্লির কারখানায় কাজ করার পর তিনি ভাবনা-চিন্তা করা শুরু করেন নিজেই কিছু করার। এর জন্য তিনি নিজের গ্রামকেই বেছে নেন। ২০০৪ সাল থেকে তিনি নিজের গ্রামেই অর্গানিক ফসলের চাষ করা শুরু করেন। এখন সেই অর্গানিক চাষ থেকেই তিনি মোটা টাকা উপার্জন করছেন।

বর্তমানে কৃষি কাজের ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রযুক্তিগত ব্যবহার দেখা যাচ্ছে। নতুন নতুন টেকনোলজির ব্যবহার করে বিভিন্ন ধরনের ফসলের উৎপাদন বৃদ্ধি করা হচ্ছে। একই সঙ্গে ভারতেও বিভিন্ন ধরনের বিদেশি ফল এবং সবজির চাষ করা শুরু হয়েছে। উত্তরাখণ্ডের বাগেশ্বরের কৌশানি গ্রামের লাল সিং নিজের জমিতে হাইড্রোপেনিক্স টেকনিকের ব্যবহার করছেন। এই টেকনিকের ব্যবহার করে তিনি বিশাল পরিমাণে অর্গানিক সবজি এবং মরশুমি সবজি উৎপাদন করে চলেছেন।

আরও পড়ুন: বন্ধ হয়ে গেল ক্রিপ্টো এক্সচেঞ্জ বিটফ্রন্ট, অথৈ জলে বিনিয়োগকারীরা!

অ্যাভোকাডোর চাষ -

লাল সিং তাঁর জমিতে মূলত আমেরিকার ফসল অ্যাভোকাডো ফলের চাষ করেছেন। একই সঙ্গে তিনি নিজের জমিতে কিউই ফল এবং বড় এলাচের চাষ করেছেন। তিনি দিল্লির কারখানার কাজ ছেড়ে এসে নিজের গ্রামে মৎস্য পালন, পশু পালনের সঙ্গে সঙ্গে অর্গানিক ফসলের চাষ করা শুরু করেন। এর ফলে তিনি এখন লাখ টাকার বেশি উপার্জন করছেন।

আরও পড়ুন: মধ্যবিত্তদের জন্য সেরা ৫ বিনিয়োগ মাধ্যম, রইল বিস্তারিত, দেখে সিদ্ধান্ত নিন!

পরিবারের সাহায্য -

লাল সিং ২০০৪ সালের দিল্লির কারখানার কাজ ছেড়ে এসে নিজের গ্রামে, অর্গানিক সবজির চাষ করা শুরু করেন। ধীরে ধীরে তিনি বিভিন্ন ধরনের নতুন টেকনিক ব্যবহার করে আলাদা ধরনের ফসল উৎপাদন করা শুরু করেন। নিজের জমিতে তিনি বিভিন্ন ধরনের বিদেশে সবজি এবং ফলের চাষ করা শুরু করেন, যা তাঁকে লাভের মুখ দেখাতে সাহায্য করে। বর্তমানে এই কাজে তাকে সাহায্য করছেন তাঁর স্ত্রী এবং সন্তান।

কৃষকদের পথপ্রদর্শক -

পাহাড়ে চাষ করা কৃষকদের কাছে লাল সিং এখন একজন পথপ্রদর্শক। বেশিরভাগ কৃষকরা মনে করেন, পাহাড়ে চাষ করে মুনাফা উপার্জন করা সম্ভব নয়। কিন্তু লাল সিং সেটিকে মিথ্যা প্রমাণিত করে, প্রতি বছর লাখ টাকার বেশি উপার্জন করছেন। তিনি এখন পাহাড়ের বিভিন্ন ধরনের কৃষকদের মুনাফা অর্জন করার নতুন নতুন রাস্তা দেখিয়ে চলেছেন।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: New Business Idea, New Business Opportunity