Home /News /business /
সপ্তাহের প্রথম দিনেই শেয়ার বাজারে শক্তিশালী উত্থান! ১০৪১ পয়েন্ট বাড়ল সেনসেক্স, নিফটি পেরোল ১৬,৬৫০!

সপ্তাহের প্রথম দিনেই শেয়ার বাজারে শক্তিশালী উত্থান! ১০৪১ পয়েন্ট বাড়ল সেনসেক্স, নিফটি পেরোল ১৬,৬৫০!

Sensex: আজকের দিনটি নিয়ে টানা তিন দিন সবুজ সঙ্কেতেই বন্ধ হতে দেখা গেল শেয়ার বাজার।

  • Share this:

#নয়াদিল্লি: সপ্তাহের শুরুতেই শেয়ার বাজারে (Stock Market) সুখবর! আসলে সপ্তাহের প্রথম ব্যবসায়িক দিন অর্থাৎ সোমবারেই শেয়ার বাজারে ঊর্ধ্বগতি লক্ষ্য করা গেল। এমনকী দিনের শেষে শেয়ার বাজার বন্ধ হওয়ার সময়ও অব্যাহত ছিল উত্থানের সেই ধারা। আজ সেনসেক্স (Sensex) ১০৪১.০৮ পয়েন্ট বেড়ে ৫৫৯২৫.৭৪-এ বন্ধ হয়েছে। একই সময়ে নিফটি (Nifty)-র ক্ষেত্রেও এই উত্থান দেখা গিয়েছে। নিফটি ৩০৮.৯৫ পয়েন্ট বেড়ে ১৬৬৬১.৪০-তে বন্ধ হয়েছে। এমনকী ব্যাঙ্ক নিফটিও এদিন ২১৩.৬৫ পয়েন্ট বেড়ে ৩৫৮২৬.৯৫-এ বন্ধ হয়েছে।

আরও পড়ুন: সম্পত্তি কেনার পরিকল্পনা রয়েছে?স্ট্যাম্প ডিউটি চার্জ কী ভাবে ক্যালকুলেট করা হয়

আজ শেয়ার বাজারের সমস্ত ক্ষেত্রে ভালোই কেনাকাটা হয়েছে। রিয়েলিটি, আইটি, অটো প্রভৃতি ক্ষেত্রের শেয়ারে ঊর্ধ্বগতিই দেখা গিয়েছে। এমনকী আইটি সেক্টরে দীর্ঘ দিন পরেই এমন বড়সড় কেনাকাটা হল। আজকের দিনটি নিয়ে টানা তিন দিন সবুজ সঙ্কেতেই বন্ধ হতে দেখা গেল শেয়ার বাজার।

বিশেষ ছাড়ে তালিকাভুক্ত ইথোস-এর আইপিও: প্রিমিয়াম এবং বিলাসবহুল ঘড়ির বৃহত্তম খুচরো বিক্রয় সংস্থা ইথোস লিমিটেড (Ethos Ltd)-এর স্টক আজ তালিকাভুক্ত করা হয়েছে৷ প্রথম দিনেই এটা ৬ শতাংশ ছাড়ে খোলা হয়। এনএসই (NSE)-তে এর শেয়ার ৮২৫ টাকায় এবং বিএসই (BSE)-তে এর প্রতি শেয়ার ৮৩০ টাকায় তালিকাভুক্ত করা হয়েছে। এছাড়া এদিন বিটুবি (B2B) পেমেন্ট পরিষেবা প্রদানকারী সংস্থা পেমেট ইন্ডিয়া (Paymate India) আইপিও (IPO)-র জন্য সেবি (SEBI)-র কাছে খসড়া কাগজপত্র জমা দিয়েছে৷

আরও পড়ুন: রিয়েল এস্টেটের এই নিয়ম সংক্রান্ত জেনে নিন, ফ্ল্যাট কেনার সময় লাভবান হবেন আপনি

ওএনজিসি-র ভালো ফল: অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন বা ওএনজিসি (ONGC) সংস্থা নিজেদের ফলাফল প্রকাশ করেছে। তাতে দেখা গিয়েছে যে, গত অর্থবর্ষে ওই সংস্থা শক্তিশালী মুনাফার মুখ দেখেছে। এটি গত আর্থিক বছরে (২০২১-২২) প্রায় ৪০,৩০৬ কোটি টাকার মোট মুনাফা অর্জন করেছে, যা রেকর্ডও গড়েছে। আসলে অপরিশোধিত তেল উৎপাদনে বেশি দামের কারণে ওএনজিসি রেকর্ড লাভের মুখ দেখতে সক্ষম হয়েছে। আর এভাবেই রেকর্ড লাভের মুখ দেখার নিরীখে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পরে দ্বিতীয় স্থানেই জায়গা করে নিয়েছে ওএনজিসি।

আরও পড়ুন: কারা এডুকেশন লোনের জন্য আবেদন করতে পারবেন ?

মুদ্রাস্ফীতি হ্রাস পেতে পারে: আর্থিক বিষয়ক বিভাগের সচিব অজয় শেঠ জানিয়েছেন যে, কেন্দ্রীয় সরকারের গ্রহণ করা পদক্ষেপের পরে আগামী কয়েক মাসেই কমতে পারে ভারতের মুদ্রাস্ফীতি। শেঠ আরও বলেন, “মে মাসে পণ্যের দাম বেড়ে গিয়ে তা একেবারে চরমে পৌঁছেছে। আমার আশা, আগামী কয়েক মাসে মুদ্রাস্ফীতি কমে যাবে। আর এর জন্য সরকারের তরফ থেকে যা কিছু ব্যবস্থা গ্রহণ করার প্রয়োজন ছিল, তা ইতিমধ্যেই করা হয়েছে।”

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Nifty, Sensex

পরবর্তী খবর