• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Life Certificate Submission In SBI: বয়স্কদের জন্য সুখবর, SBI- ব্যাঙ্কে পেনশন তুলতে আর লাইনে দাঁড়াতে হবে না

Life Certificate Submission In SBI: বয়স্কদের জন্য সুখবর, SBI- ব্যাঙ্কে পেনশন তুলতে আর লাইনে দাঁড়াতে হবে না

SBI দেশের প্রবীণ নাগরিকদের জন্য বাড়িতে বসেই পেনশন লাভের সুযোগ করে দিচ্ছে।

SBI দেশের প্রবীণ নাগরিকদের জন্য বাড়িতে বসেই পেনশন লাভের সুযোগ করে দিচ্ছে।

SBI দেশের প্রবীণ নাগরিকদের জন্য বাড়িতে বসেই পেনশন লাভের সুযোগ করে দিচ্ছে।

  • Share this:

#কলকাতা: পেনশনভোগীদের জন্য সুখবর! সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) তরফে জানানো হয়েছে যে, এবারে পেনশনভোগীদের যাবতীয় সমস্যা থেকে মুক্তি মিলবে।

দেশের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্ক SBI দেশের প্রবীণ নাগরিকদের জন্য বাড়িতে বসেই পেনশন লাভের সুযোগ করে দিচ্ছে। আগামী মাসের পয়লা তারিখ থেকেই প্রবীণ নাগরিকরা এই সুবিধে ভোগ করতে পারবেন। SBI গ্রাহক পরিষেবার আওতায় এবারে যুক্ত হতে চলেছে আরও একটি ফিচার, লাইফ সার্টিফিকেট সাবমিশন (Life Certificate submission)।

আরও পড়ুন- আজ থেকে ৫দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন ছুটির পুরো লিস্ট

এত দিন ধরে দীর্ঘক্ষণ ব্যাঙ্কের লাইনে দাঁড়িয়ে থেকে পেনশন তুলতে হত প্রবীণ নাগরিকদের। এবার থেকে তাঁরা বাড়িতে বসে ভিডিও লাইফ সার্টিফিকেটের (Video Life Certificate) মাধ্যমে পেনশন তুলতে পারবেন। প্রবীণ নাগরিকদের পক্ষে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য ব্যাঙ্কে দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে থাকা কষ্টসাধ্য, এ কথা বিবেচনা করেই SBI-এর এমন প্রশংসনীয় পদক্ষেপ। যদিও লাইফ সার্টিফিকেটের অনলাইন জমা দেওয়ার সুবিধা ইতিমধ্যেই আছে, তবে ভিডিও লাইফ সার্টিফিকেটের সুবিধা পুরনো ফিচারটিকেই আরও সহজ করে তুলবে।

আরও পড়ুন- এবার বিনা গ্যারেন্টিতে ১.৬০ লক্ষ টাকার লোন নিতে পারবেন কৃষকরা

যাঁরা এই ফিচার ব্যবহার করতে ইচ্ছুক তাঁদের সকলের জন্য SBI-এর তরফে সার্টিফিকেট জমা দেওয়ার প্রক্রিয়াটির কার্যকর করার পদ্ধতি বলে দেওয়া হয়েছে। আসুন জেনে নেওয়া যাক কী ভাবে খুব নিরাপদে, বিনামূল্যে এবং দ্রুত এই কাজটি করা যায়।

১. ভিডিও লাইফ সার্টিফিকেট প্রক্রিয়া শুরু করতে SBI পেনশন সেবার ওয়েবসাইটে https://www.pensionseva.sbi গিয়ে ভিডিও এলসি-তে ক্লিক করতে হবে।

২. এর পর SBI পেনশন অ্যাকাউন্ট নম্বরটি প্রদান করতে হবে।

৪. এবারে ব্যবহারকারীর ফোনে একটি OTP আসবে এবং সেটি নির্দিষ্ট স্থানে লিখতে হবে।

৫. ব্যবহারকারীকে সম্পূর্ণ শর্তাবলী পড়ার পরে 'স্টার্ট জার্নি' অপশনে ক্লিক করতে হবে।

৬. ব্যবহারকারীকে প্যান কার্ড সহ প্রস্তুত থাকতে হবে এবং 'আই অ্যাম রেডি' অপশনে ক্লিক করতে হবে।

৭. SBI আধিকারিকের সংযোগে আসা মাত্রই ব্যবহারকারীর ভিডিও লাইফ সার্টিফিকেট কল শুরু হবে। ব্যবহারকারীরা নিজেদের সময় এবং সুযোগ মতো ভিডিও কলের পরিষেবা নিতে পারবেন।

৮. SBI আধিকারিক ব্যবহারকারীকে স্ক্রিনে প্রদত্ত ৪ সংখ্যার ভেরিফিকেশন কোডটি পড়তে বলবেন।

১০. এর পর SBI আধিকারিককে প্যান কার্ডটি সঠিক ভাবে দেখাতে হবে যাতে তিনি ভালো ভাবে সেটি দেখতে পান। কার্যনির্বাহী অফিসার এর পর ব্যবহারকারীর ছবি তুলবেন এবং এখানেই ব্যবহারকারীর লাইফ সার্টিফিকেট সাবমিশনের কাজটি সমাপ্ত হবে।

First published: