Home /News /business /
Rupee at Record Low: ডলার পিছু টাকার দাম ৮০ টাকা! নিম্নগতি নতুন করে তৈরি করল রেকর্ড

Rupee at Record Low: ডলার পিছু টাকার দাম ৮০ টাকা! নিম্নগতি নতুন করে তৈরি করল রেকর্ড

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Rupee at Record Low: ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের পর থেকে আন্তর্জাতিক বাজারে ভারতীয় টাকার দাম পড়েছে প্রায় ২৫ শতাংশ।

  • Share this:

    #নয়াদিল্লি: ফের দাম পড়ল টাকার। এ বার পতনের নিরিখে রেকর্ড করে ফেলল ভারতীয় টাকা। ডলারের নিরিখে টাকার দাম পড়ল অনেকটাই। মঙ্গলবার বাজার শুরুর পর আন্তর্জাতিক বাজারে ডলারের নিরিখে টাকার দাম দাঁড়িয়েছে ৮০ টাকা। যা এককথায় রেকর্ড। সোমবার বাজার যখন বন্ধ হয়েছিল, তখন ডলার পিছু টাকার দাম ছিল ৭৯.৯৭ টাকা আর মঙ্গলবার বাজার যখন খুলল তখন ডলার পিছু টাকার দাম দাঁড়ায় ৭৯.৯৭ টাকা, তার কয়েক মুহূর্ত পরেই টাকার দাম ছুঁয়ে ফেলে ৮০.১৭৫ টাকা। নানা কারণে টানা ঘাটতি, বিভিন্ন বিদেশি বিনিয়োগকারীর পুঁজি তুলে নেওয়া ও আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির ফলেই এই ঘটনা ঘটছে বলে মনে করা হচ্ছে। এই বছরে কম করে ৭ শতাংশ পতন হয়েছে টাকার দামের, এই বছরে।

    আরও পড়ুন- ক্লাসে পড়ুয়াদের হাজিরা 'নিশ্চিত' করতে কারিগরি শিক্ষা দফতরের উদ্যোগে শুরু হতে চলেছে বায়োমেট্রিক ব্যবস্থা

    ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের পর থেকে আন্তর্জাতিক বাজারে ভারতীয় টাকার দাম পড়েছে প্রায় ২৫ শতাংশ। বাদল অধিবেশনের শুরুতেই একটি প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি সংসদেও উল্লেখ করে বলেছেন, আন্তর্জাতিক ঘটনা, যেমন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি থেকে শুরু করে আন্তর্জাতিক অর্থনৈতিক পরিস্থিতি টাকার দাম পড়ার পিছনে অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

    আরও পড়ুন- বাদল অধিবেশনের শুরুতেই অগ্নীবীরে প্রশ্নবাণ অভিষেকের, পাল্টা জবাব মোদি সরকারের

    চলতি অর্থবর্ষে বিদেশি বিনিয়োগকারীদের ভারতীয় বাজার থেকে টাকা তুলে নেওয়ার ঘটনাও এই উদ্বেগের অন্যতম কারণ। চলতি অর্থবর্ষে মোট ২৬.১৮ বিলিয়ন বিনিয়োগ ফিরে গিয়েছে ভারতবর্ষ থেকে। মে মাসে ট্রেট ডেফিসিড বা বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ২৪.৩ বিলিয়ন মার্কিন ডলারে। রয়টার্সের পক্ষ থেকে বলা হয়েছে, মঙ্গলবারে নতুন করে টাকার দাম পতনের অর্থ, টানা সাতদিন এই টাকার দাম পড়েছে আন্তর্জাতিক বাজাকে। সংবাদ সংস্থা সোমবারই জানায়, বাজার চলাকালীন এক বার ডলার পিছু টাকার দাম আশি ছুঁয়েছিল, কিন্তু দ্রুত সেই অবস্থা থেকে হাল ফেরে। কিন্তু মঙ্গলবার আর শেষ রক্ষা হয়নি। করোনা পরবর্তী সময় থেকে বিশ্বজোড়া অর্থনীতি নানা সময়েই সঙ্কটের মুখ দেখেছে। আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশ অর্থনৈতিক সঙ্কটের মধ্যে পড়েছে। ভয়ানক পরিস্থিতি তৈরি হয়েছে এশিয়ার দেশগুলিতে। ইতিমধ্যে শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কটের ভয়াল চেহারা দেখেছে বিশ্ব। পাকিস্তানেও অর্থনৈতিক সঙ্কটের নানা দিক দেখা যাচ্ছে। কেবল মাত্র ভারত, যে খানে ততটা সঙ্কটের পরিস্থিতি তৈরি হয়নি।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Rupee Price

    পরবর্তী খবর