Home /News /business /
শুধু দেশেই নয়, স্বীকৃতি এল বিশ্ব থেকেও! সৃজনশীলতা এবং পরিষেবার নিরিখে সেরার শিরোপা পেল Reliance Retail (JioMart) & Fynd

শুধু দেশেই নয়, স্বীকৃতি এল বিশ্ব থেকেও! সৃজনশীলতা এবং পরিষেবার নিরিখে সেরার শিরোপা পেল Reliance Retail (JioMart) & Fynd

ফাস্ট কোম্পানি (Fast Company)-র বার্ষিক তালিকায় এবার নাম উঠল Reliance Retail, ভারতের বৃহত্তম রিটেল সেলার এবং Fynd, রিলায়েন্স-সমর্থিত শপসেন্স রিটেল টেকনোলজিসের সর্বজনীন প্ল্যাটফর্মের।

  • Share this:

#মুম্বই: ফাস্ট কোম্পানি (Fast Company)-র বার্ষিক তালিকায় এবার নাম উঠল Reliance Retail, ভারতের বৃহত্তম রিটেল সেলার এবং Fynd, রিলায়েন্স-সমর্থিত শপসেন্স রিটেল টেকনোলজিসের সর্বজনীন প্ল্যাটফর্মের। এশিয়া প্যাসিফিক ২০২২-এর নিরিখে বিশ্বের সবচেয়ে ইনোভেটিভ কোম্পানিগুলির বার্ষিক তালিকায় ফাস্ট কোম্পানি নাম ঘোষণা করেছে এই দুই সংস্থার।

এই তালিকায় ৩ নম্বরে রয়েছে Reliance Retail। কোম্পানি তার JioMart এবং WhatsApp-এর সঙ্গে ইন্টিগ্রেশনের জন্য এই শিরোপা পেয়েছে৷ Fynd তার ইনোভেটিভ রিটেল টেকনোলজি সলিউশনের জন্য আপাতত তালিকায় ৯ নম্বরে রয়েছে।

আরও পড়ুন- ভাগ্য বদলাল ৫০ বছর আগে কেনা মামুলি খেলনা; বর্তমান দাম শুনলে চোখ কপালে উঠবে!

বছরের পর বছর ধরে ভারতে Reliance Retail-এর বৃদ্ধির হার শুধু ব্যবসায়িক দিক থেকেই উল্লেখযোগ্য নয়, একই সঙ্গে তা দেশে বেশ বড় ধরনের আর্থ-সামাজিক রূপান্তরও ঘটিয়েছে। Reliance Retail-এর নতুন মডেল দেশের নতুন প্রযুক্তিনির্ভর ব্যবস্থার বিশেষ সহায়ক হিসেবে পর্যবসিত হয়েছে।

JioMart-এর মাধ্যমে, Reliance Retail-এর লক্ষ্য হল স্মল মার্চেন্ট ইকোসিস্টেমের গ্রোথ বৃদ্ধি করা, যাতে প্রত্যেক মার্চেন্ট ইনভেস্টররা তাঁদের গ্রাহকদের আরও ভালভাবে পরিষেবা দিতে সক্ষম হন। লকডাউনের সময়কালে যখন ডেলিভারি সিস্টেম প্রশ্নের মুখে পড়েছিল তখনও JioMart প্ল্যাটফর্মের সাহায্যে রিলায়েন্স রিটেলকে তার পার্টনারদের সহজেই পরিষেবা দিতে সক্ষম হয়েছিল, যাতে তারা তাদের গ্রাহকদেরও উৎকৃষ্ট পরিষেবা দিতে পারে।

‘JioMart Kirana’ শুরু থেকেই বেশ লাভজনক প্রমাণিত হয়েছে, ২০২০ সালে চালু হওয়ার পর থেকে এটি দশ হাজারেরও বেশি মার্চেন্ট পার্টনারদের ৬০-টিরও বেশি শহরে ব্যবসাকে ডিজিটালভাবে রূপান্তরিত করতে সক্ষম হয়। JioMart তার ভোক্তাদের আরও বেশি অর্ডার পেতে এবং আরও বেশি গ্রাহকের সঙ্গে দ্রুতগতিতে যোগাযোগ স্থাপন করাতে সক্ষম হয়েছে। JioMart বছরে মাত্র ২ দিনের প্রচারমূলক ইভেন্টে ৩.৭ মিলিয়ন রেকর্ড অর্ডার রেজিস্টার করে নজির সৃষ্টি করেছে।

আরও পড়ুন-মহিলা বিশ্বকাপে ইতিহাস বাংলার ঝুলন গোস্বামীর ! ছুঁয়ে ফেললেন বিশ্বরেকর্ড

অন্য দিকে, রিলায়েন্স-মালিকানাধীন স্টার্ট আপ Fynd রিটেল বিজনেসের বৃদ্ধিকে ত্বরান্বিত করতে সহায়তা করছে৷ Fynd ছোট এবং মাঝারি আকারের বিজনেসগুলিকে একাধিক ই-কমার্স প্ল্যাটফর্মে তালিকাভুক্ত করে গ্রাহকদের কাছে বিক্রি বাড়াতে সহায়তা করছে। এছাড়াও এটি লাস্ট মাইল লজিস্টিক ডেলিভারির ক্ষেত্রে ছোট ব্যবসায়ীদের সহায়তা করে।

সাম্প্রতিক বছরগুলিতে এই নিয়ে দ্বিতীয়বার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (RIL) ফাস্ট কোম্পানির দ্বারা উদ্ভাবনী চিন্তার জন্য স্বীকৃতিপ্রাপ্ত হল। এর আগে ২০১৮ সালে, রিলায়েন্স জিও গ্রুপের ডিজিটাল পরিষেবা ফাস্ট কোম্পানির বিশ্বের ৫০টি সেরা ইনোভেটিভ কোম্পানির তালিকায় ১৭ নম্বরে স্থান পেয়েছিল।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Reliance Retail

পরবর্তী খবর