• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • RIL Q2 Result: করোনা-পূর্ব স্তরের মুনাফা, দ্বিতীয় ত্রৈমাসিকে বিপুল লাভ Reliance Industries-এর

RIL Q2 Result: করোনা-পূর্ব স্তরের মুনাফা, দ্বিতীয় ত্রৈমাসিকে বিপুল লাভ Reliance Industries-এর

রেকর্ড মুনাফা

রেকর্ড মুনাফা

RIL Q2 Result: এক বছর আগের সময়ে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মুনাফা ছিল ১০,৬০২ কোটি টাকা এবং জুন ২০২১ ত্রৈমাসিকে ১৩,৮০৬ কোটি টাকা। মুনাফার ধারাবাহিক বৃদ্ধি ছিল ১২.১ শতাংশ।

  • Share this:

    #মুম্বই: রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries) ২০২১ সালের সেপ্টেম্বরে সমাপ্ত ত্রৈমাসিকের জন্য রেকর্ড ১৫,৪৭৯ কোটি টাকার মুনাফা ঘোষণা করেছে, যা আগের বছরের তুলনায় ৪৬ % বৃদ্ধি পেয়েছে, যা খুচরো, ডিজিটাল এবং তেল থেকে রাসায়নিক (O2C ) বিভাগের মতো নানা ক্ষেত্রে থেকে প্রাপ্ত। ডিজিটাল সার্ভিস সেগমেন্টের সঙ্গে সমস্ত ব্যবসাতেই দ্বিতীয় ত্রৈমাসিকে রেকর্ড ব্যবসায় কোভিড-পূর্ব স্তরের বৃদ্ধি দেখা গিয়েছে।

    এক বছর আগের সময়ের মুনাফা ছিল ১০,৬০২ কোটি টাকা এবং জুন ২০২১ ত্রৈমাসিকে ১৩,৮০৬ কোটি টাকা। মুনাফার ধারাবাহিক বৃদ্ধি ছিল ১২.১ শতাংশ।

    রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ বিএসই ফাইলিংয়ে (BSE filing) জানিয়েছে, এই ত্রৈমাসিকের জন্য একত্রিত রাজস্ব এসেছে ১.৭৪ লক্ষ কোটি টাকা, যা আগের বছরের থেকে ৪৯.৮ 49.8 শতাংশ অর্থাৎ ১.১৬ লক্ষ কোটি টাকা বেশি হয়েছে।

    সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ ধীরুভাই আম্বানি (Mukesh Dhirubhai Ambani) বলেন, "রিলায়েন্স ২০২২ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে অত্যন্ত শক্তিশালী পারফরম্যান্স করেছে। এটি আমাদের ব্যবসার অন্তর্নিহিত শক্তি এবং ভারতীয় এবং বিশ্ব অর্থনীতির পুনরায় শক্তিশালী হয়ে ওঠার সাক্ষ্য বহন করছে। আমাদের সমস্ত ব্যবসায় কোভিড-পূর্ব স্তরের বৃদ্ধির প্রতিফলন দেখা গিয়েছে। তিনি আরও বলেন, অপারেশনাল এবং আর্থিকভাবে খুচরো বিভাগে দ্রুত পুনরুদ্ধার এবং তেল-থেকে-রাসায়নিক (O2C) এবং ডিজিটাল পরিষেবা ব্যবসায় ধারাবাহিক বৃদ্ধি প্রতিফলিত হয়েছে।

    আরও পড়ুন: বাড়ল আয়, দ্বিতীয় ত্রৈমাসিকেও দারুণ লাভের মুখ দেখল রিলায়েন্স জিও

    মুকেশ আম্বানি যোগ করেছেন, "পণ্যের চাহিদা এবং উচ্চ পরিবহন জ্বালানির মার্জিনে দ্রুত পুনরুদ্ধারের কারণে O2C ব্যবসা উপকৃত হয়েছে। রিলায়েন্স রিটেল স্টোরের দ্রুত সম্প্রসারণ এবং ডিজিটাল অফারগুলির দ্রুত বৃদ্ধির ফলে রাজস্ব এবং মার্জিন সম্প্রসারণে স্বাস্থ্যকর বৃদ্ধি পেয়েছে।" তিনি আরও বলেন, জিও (JIO)-র ডিজিটাল পরিষেবা ব্যবসা ভারতে ব্রডব্যান্ড বাজারে রূপান্তর ঘটিয়ে চলেছে এবং শিল্পের জন্য নতুন মানদণ্ড স্থাপন করেছে।

    কোম্পানির স্বতন্ত্র মুনাফা ৪৪.১ শতাংশ বৃদ্ধি পেয়ে ৯,২২৮ কোটি টাকা এবং মোট রাজস্ব ৬৮.৮ শতাংশ বৃদ্ধি পেয়ে YoY Q2-তে ১.০৮ লক্ষ কোটি টাকা হয়েছে।

    ত্রৈমাসিকে অপারেটিং পারফরম্যান্সও শক্তিশালী ছিল, রেকর্ড একত্রিকৃত EBITDA ত্রৈমাসিকে বেড়ে হয়েছে ৩০,২৮৩ কোটি টাকা, যা YoY-তে ৩০% বৃদ্ধি পেয়েছে।

    Jio Platforms

    টেলিকম ব্যবসা প্রতি ত্রৈমাসিক অপারেটিং রাজস্ব ১৯,৭৭৭ কোটি টাকা রিপোর্ট করেছে, ১৫.১ শতাংশ বৃদ্ধি পেয়েছ প্রতি মাসে যা আগের ত্রৈমাসিকের তুলনায় ৩.৭ শতাংশ বৃদ্ধি হয়েছে।

    জিও, যা 4G কভারেজ এবং প্রাপ্যতায় শীর্ষস্থান ধরে রেখেছে, সেপ্টেম্বর ২০২১-এর শেষে ৪২৯.৫ মিলিয়ন গ্রাহক ছিল জিও-র, যা ২৩.৮ মিলিয়ন গ্রাহকদের নেট সংযোজন দিয়েছে।

    ২০২১ সালের সেপ্টেম্বরে শেষ হওয়া ত্রৈমাসিকের নিট মুনাফা ব্যাপকভাবে ২৩.৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩,৭২৮ কোটি টাকা এবং EBITDA ১৬.৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ৯,২৯৪ কোটি টাকা হয়েছে।

    রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ সৌর শক্তি বিভাগের দিকে মনোযোগ বাড়িয়েছে। কারণ এটি ২০৩০ সালের মধ্যে ভারতে ১০০ গিগাওয়াট পর্যন্ত সৌর শক্তি তৈরি এবং সক্ষম করতে চলেছে এবং বিশ্বে ওই ক্ষেত্রে প্রতিযোগী হয়ে উঠতে চলেছে।

    এ বিষয়ে মুকেশ আম্বানি বলেন, "আমরা নতুন শক্তি এবং নতুন উপকরণ ব্যবসার ক্ষেত্রে ধারাবাহিক অগ্রগতি অব্যাহত রেখেছি। আমাদের অংশীদারিত্বের পদ্ধতি এবং পরিষ্কার এবং সবুজ উত্তরণের বিশ্বব্যাপী রূপান্তরের ক্ষেত্রে ভারতকে সামনে আনার আকাঙ্খায় কিছু সৌর শক্তি ক্ষেত্রে বিশ্বসেরা সংস্থায় সাম্প্রতিক বিনিয়োগের দ্বার খুলে দিয়েছে।''

    তিনি আরও বলেন, "আমি এখন ২০৩৫ সালের মধ্যে Net Carbon Zero-র উচ্চাভিলাষী লক্ষ্য অর্জনের ব্যাপারে আরও আত্মবিশ্বাসী।"

    সম্প্রতি রিলায়েন্স নিউ এনার্জি সোলার (Reliance New Energy Solar or RNESL) জার্মানির Germany's NexWafe GmbH-এর ৮৬,৮৮৭ series C প্রেফার্ড শেয়ার কিনেছে প্রতি শেয়ার ২৮৭.৭৩ করে মোট ২৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে।

    রিলায়েন্স নিউ এনার্জি সোলার স্টার্লিং এন্ড উইলসন সোলারের (Sterling & Wilson Solar) ৪০ শতাংশ স্টেক নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, তাছাড়া, ৭৭৭ মিলিয়ন ডলারের China National Bluestar (Group) Co Ltd-র সংস্থার সঙ্গেও যুক্ত হওয়ার কথা জানানো হয়েছে, যা বিশ্বের অন্যতম সেরা সোলার সেল, প্যানেল ও পলিসিলিকন প্রস্তুতকারী সংস্থা।

    খুচরা বিভাগে, এর সহযোগী প্রতিষ্ঠান রিলায়েন্স রিটেল ভেঞ্চারস যদিও 7-ইন্ডিয়া কনভেনিয়েন্স রিটেইল 7-ইলেভেন, ইনকর্পোরেটেড-এর সাথে ভারতে 7-ইলেভেন সুবিধার চালু করার জন্য একটি মাস্টার ফ্র্যাঞ্চাইজি চুক্তি করেছে।

    রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ সর্বপ্রথম তালিকাভুক্ত কোম্পানি হিসেবে ১৮ লাখ কোটি টাকার মার্কেট-ক্যাপ ছুঁয়েছে। অক্টোবর ২০১৯-এ যার শেয়ার প্রতি ২,৭৫০ টাকা করে হয়েছে, বিশেষত সোলার এনার্জি ব্যবসায় বিনিয়োগ করার পর থেকে। জুলাইয়ের শুরু থেকে শেয়ার ২৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যার বাজার মূলধন দাঁড়িয়েছে প্রায় ১৮.৩ লক্ষ কোটি টাকা।

    Published by:Suman Biswas
    First published: