Home /News /business /

RIL: রিলায়েন্স ও আবু ধাবির TA’ZIZ-এর চুক্তি ২০০ কোটি ডলারের, খুলে গেল বাণিজ্যের নতুন দিগন্ত

RIL: রিলায়েন্স ও আবু ধাবির TA’ZIZ-এর চুক্তি ২০০ কোটি ডলারের, খুলে গেল বাণিজ্যের নতুন দিগন্ত

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

New Venture of Reliance Industries Ltd (RIL): নতুন যে প্রকল্পটি চালু হতে চলেছে, সেটির নাম দেওয়া হয়েছে, 'TA’ZIZ EDC & PVC’। এটি একটি আন্তর্জাতিক স্তরের ক্যামিক্যাল প্রস্তুতকারক কারখানা হিসাবে উঠে আসতে চলেছে।

  • Share this:

    #নয়াদিল্লি: নতুন বাণিজ্যের দিগন্ত খুলে গেল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (RIL) সঙ্গে আবু ধাবির কেমিক্যাল ডেরিভেটিস কোম্পানি আরএসসি লিমিটেড- (Chemicals Derivatives Company RSC Ltd (TA'ZIZ) এর চুক্তিতে। দুই সংস্থার মধ্যে একটি যৌথ বাণিজ্যের চুক্তি স্বাক্ষরিত হল মঙ্গলবার। এই চুক্তির ফলে আবুধাবি থেকে ২৪০ কিলোমিটার দূরে Ruwais-এ তৈরি হবে এই প্রকল্প। কী আছে এই প্রকল্পে। একটি প্রেস বিবৃতিতে RIL-এর পক্ষ থেকে জানানো হয়েছে, Chlor-Alkali, Ethylene Dichloride (EDC) ও Polyvinyl Chloride (PVC) তৈরি হবে এই প্রকল্পে। এতে বিনিয়োগ করা হয়েছে প্রায় ২০০ কোটি ডলার।

    নতুন যে প্রকল্পটি চালু হতে চলেছে, সেটির নাম দেওয়া হয়েছে, 'TA’ZIZ EDC & PVC’।  এটি একটি আন্তর্জাতিক স্তরের ক্যামিক্যাল প্রস্তুতকারক কারখানা হিসাবে উঠে আসতে চলেছে। এটি তৈরি হবে তাজিজ ইন্ডাস্ট্রিয়াল ক্যামিক্যালস জোন-এ। মনে করা হচ্ছে এই প্রকল্পের ফলে আরব আমিরশাহীর অর্থনীতির চেহারাটা অনেকটাই বদলে যাবে। তৈরি হবে স্থানীয় পরিবেশনে ব্যবস্থা, দেশে এক ধাক্কায় বেড়ে যাবে ক্যামিক্যাল দ্রব্য উৎপাদনের পরিমাণ। মনে করা হচ্ছে, এই প্রকল্পের ফলে আবুধাবি জাতীয় তেল কোম্পানি (ADNOC) ও RIL-এর মধ্য প্রাচ্য ও উত্তর আফ্রিকা এলাকার উদ্যোগের মধ্যে সম্পর্ক আরও জোরদার হবে।

    আরও পড়ুন:  7th Pay Commission: বাম্পার খবর! কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়ছে ২.৩০ লক্ষ টাকা! রইল সম্পূর্ণ পাটিগণিত

    মঙ্গলবার এই চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন আরব আমিরশাহীর শিল্প মন্ত্রী আহমেদ আল জাবের ও RIL-এর চেয়ারম্যান ও এমডি মুকেশ আম্বানি। আল জাবের বলেছেন, "RIL-এর সঙ্গে এই চুক্তি আসলে ভারত ও আরব আমিরশাহীর মধ্যে আরও শক্তিশালী এক সম্পর্ক গড়ে তুলবে। পাশাপাশি বিশ্বের কাছে এটাও প্রতিভাত হবে যে তাজিজ বিশ্বমানের এক শৈল্প-বাস্তুতন্ত্র তৈরি করতে পেরেছে।" RIL-এর পক্ষ থেকে মুকেশ আম্বানি জানিয়েছেন, "তাজিজে আমাদের প্রথম প্রকল্প বাস্তবায়িত হচ্ছে দেখে আমরা খুবই আনন্দিত।

    আরও পড়ুন: RBI এই ব্যাঙ্কের ওপর জারি করেছে নিষেধাজ্ঞা, গ্রাহকেরা ১০,০০০ টাকার বেশি তুলতে পারবেন না

    এটি বিশ্বমানে একটি ক্যামিক্যালের হাব হিসেবে গড়ে উঠবে। ভারতের অর্থনৈতিক উন্নতির জন্য পিভিসি প্রয়োজন। দুদেশের মানুষের মধ্যে আরও শক্তিশালী সম্পর্ক তৈরি করে আমাদের দুই সংস্থা দুদেশের মানুষকে কী করে আরও উন্নত জীবন দিতে পারে, তার কাজ করে চলবে।" যে বিশেষ ধরনের ক্যামিক্যাল এখানে তৈরি হবে, এগুলি শুধু স্থানীয় বাজারেই নয়, সারা পৃথিবী জুড়েই রফতানি করা যাবে বলে মনে করা হচ্ছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Reliance, RIL

    পরবর্তী খবর