Home /News /business /
Post Office RD account: টাকা সঞ্চয়ের বিশ্বস্ত বিকল্প; পোস্ট অফিসের রেকারিং অ্যাকাউন্ট বাড়ি বসে কীভাবে খুলতে হয় জেনে নিন

Post Office RD account: টাকা সঞ্চয়ের বিশ্বস্ত বিকল্প; পোস্ট অফিসের রেকারিং অ্যাকাউন্ট বাড়ি বসে কীভাবে খুলতে হয় জেনে নিন

টাকা সঞ্চয়ের বিশ্বস্ত বিকল্প; পোস্ট অফিসের রেকারিং অ্যাকাউন্ট বাড়ি বসে কীভাবে খুলতে হয় জেনে নিন

টাকা সঞ্চয়ের বিশ্বস্ত বিকল্প; পোস্ট অফিসের রেকারিং অ্যাকাউন্ট বাড়ি বসে কীভাবে খুলতে হয় জেনে নিন

Post Office RD account: ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক অ্যাপের মাধ্যমে যে কেউ অনলাইনে রেকারিং ডিপোজিট পেমেন্ট করতে পারেন।

  • Share this:

#কলকাতা: রেকারিং ডিপোজিট (Recurring Deposit) হল নিয়মিত সঞ্চয় করার অন্যতম সেরা উপায়। এ ছাড়া যাঁদের পক্ষে আয়ের সামান্য কিছু টাকা সঞ্চয় করা সম্ভব তাঁদের জন্য একটি পছন্দের বিনিয়োগের উপায় হল রেকারিং ডিপোজিট। রেকারিং ডিপোজিটের মাধ্যমে প্রতি মাসে আয়ের কিছুটা অংশ সঞ্চয় করা সম্ভব। যদি পোস্ট অফিসে (Post Office RD Account) সেভিংস অ্যাকাউন্ট থাকে তাহলে ইন্টারনেট ব্যাঙ্কিং অ্যাকাউন্ট ব্যবহার করে একটি রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলা যেতে পারে। যদি নেট ব্যাঙ্কিং না থাকে তাহলে নিকটস্থ শাখায় গিয়ে আবেদন করা যেতে পারে। বিশদ বিবরণ পেয়ে গেলে, ইন্টারনেট ব্যাঙ্কিং সুবিধা রেজিস্টার ও অ্যাকটিভ করতে হবে।

আরও পড়ুন-এই বর্ষায় মেনুতে ঢাকাই মাংস খিচুড়ি, বেগুন ভাজা, চটপট করে ফেলুন অর্ডার !

ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক অ্যাপের মাধ্যমে যে কেউ অনলাইনে রেকারিং ডিপোজিট পেমেন্ট করতে পারেন। এ ছাড়াও, পছন্দসই পোস্ট অফিস শাখায় গিয়ে ফর্ম ফিল আপ করে এবং KYC নথি ও ডিপোজিট স্লিপ জমা দিয়ে রেকারিং ডিপোজিট (RD) অ্যাকাউন্ট খোলা যায়। কলেজ পড়ুয়ারাও খুলতে পারেন এই অ্যাকাউন্ট। কারণ মাসিক জমা দেওয়ার জন্য সর্বনিম্ন ১০০ টাকা লাগে। সুদের হার বার্ষিক ৫.৮ শতাংশ। অ্যাকাউন্ট খোলার ঠিক ৫ বছর পর এটি পূর্ণতা পায়। এবার জেনে নেওয়া যাক অনলাইনে পোস্ট অফিস রেকারিং অ্যাকাউন্ট কীভাবে খুলতে হয়।

আরও পড়ুন-দেশি মদ খেয়েও চড়েনি নেশা, স্বরাষ্ট্রমন্ত্রকে সটান নালিশ ঠুকলেন মধ্যপ্রদেশের এক মদ্যপ!

লগ ইন শংসাপত্র পাওয়ার পর পোস্ট অফিসের নেট ব্যাঙ্কিং (Net Banking) পরিষেবাগুলি ব্যবহার করার জন্য প্রথমে রেজিস্টার করতে হবে৷ রেজিস্টার করা এবং অ্যাকাউন্ট সক্রিয় করার পরেই এই বিকল্পটি উপলব্ধ হবে। প্রথমে https://ebanking.indiapost.gov.in- এই ওয়েবসাইটটি খুলতে হবে। এরপর নিজের আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। লগ ইন করার পর প্রথমে মেনুতে গিয়ে ‘General Service’-এ ক্লিক করতে হবে, তারপর ‘Service request’-এ ক্লিক করার পর ‘New Requests’-এ ক্লিক করতে হবে। এরপর সামনে আসবে কিছু অপশন, তার মধ্যে থেকে ‘RD Accounts’-এ ক্লিক করে রেকারিং অ্যাকাউন্ট খুলতে হবে। এরপর প্রয়োজনীয় সমস্ত বিবরণ লেখার পর ‘Submit’-এ ক্লিক করতে হবে। একবার এটি সফল হলে, মেয়াদপূর্তির তারিখ এবং পর্যায়ক্রমে টাকা জমা করার পরিমাণ সহ RD অ্যাকাউন্টের বিশদ বিবরণ পেয়ে যাবেন সংশ্লিষ্ট গ্রাহক। বিশদ বিবরণ তাঁর নেট ব্যাঙ্কিং অ্যাকাউন্টে এক দিনের মধ্যে আপডেট করা হবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Post office, RD Account

পরবর্তী খবর