Home /News /business /
Paytm আনল নয়া ফিচার Photo QR; কী সুবিধা, কীভাবে ব্যবহার করবেন জেনে নিন এখনই!

Paytm আনল নয়া ফিচার Photo QR; কী সুবিধা, কীভাবে ব্যবহার করবেন জেনে নিন এখনই!

Photo QR হল সাধারণ QR-এর নতুন এবং উন্নত সংস্করণ। বর্তমানে ২০ লক্ষেরও বেশি ব্যবসায়ী এই ফিচারটি ব্যবহার করছেন।

  • Share this:

#নয়াদিল্লি: পেমেন্ট করার সুবিধাকে আগের তুলনায় অনেক সহজ করে দিয়েছে ডিজিটাইজেশন। বর্তমানে প্রায় প্রতিটি ছোট বা বড় দোকান এবং ব্যবসার জায়গায় QR কোড দ্বারা পেমেন্ট করার সুবিধা দেখতে পাওয়া যায়। একটি বড় মলের বিলাসবহুল শোরুম হোক অথবা রাস্তার ধারে থাকা কোনও চায়ের দোকান, সব জায়গায় এখন QR পেমেন্টের সুবিধা পাওয়া যায়। ডিজিটাল পেমেন্ট এখন খুব সাধারণ ব্যাপার হয়ে উঠেছে।

আরও পড়ুন: পতনের সঙ্গেই বাজার বন্ধ হওয়ার সম্ভাবনা প্রবল, বিনিয়োগকারীদের বিক্রির প্রবণতা

একজন ব্যবসায়ী তাঁর দোকানে একাধিক QR কোড ব্যবহার করে থাকেন। এই একাধিক QR কোড হওয়ার কারণে যদি কোনও সমস্যা দেখা দেয় এবং এটি পরিচালনা করা কঠিন বলে মনে হয় তবে ইউজারের জন্য রয়েছে একটি সুখবর। পুরোপুরি পরিবর্তন হতে চলেছে QR কোডের দুনিয়া, এই পরিবর্তনের পর সেরা অভিজ্ঞতা পেতে চলেছেন তাঁরা। Photo QR-এর মাধ্যমে পেমেন্ট করার নতুন যুগ শুরু হয়েছে। এই আপডেটেড QR কোডের সম্পর্কে সমস্ত তথ্য জেনে নেওয়া যাক এক এক করে...

Photo QR কী? Paytm-এর সবচেয়ে অনন্য এবং সেরা ফিচারগুলোর মধ্যে একটি হল Photo QR৷ Photo QR হল সাধারণ QR-এর নতুন এবং উন্নত সংস্করণ। বর্তমানে ২০ লক্ষেরও বেশি ব্যবসায়ী এই ফিচারটি ব্যবহার করছেন।এই ফিচারটি ব্যবহার করে ব্যবসায়ীরা তাঁদের QR কাস্টমাইজ করতে পারেন। ব্যবসায়ীরা QR-এ নিজেদের পছন্দমতো ছবি যুক্ত করতে পারেন। এছাড়া Photo QR-এ দোকানের নাম ও ফোন নম্বরও অন্তর্ভুক্ত করা সম্ভব। এটি সব দিক থেকেই ব্যবসাকে গ্রাহকদের সঙ্গে জুড়ে রাখার একটি দুর্দান্ত অপশন। Photo QR-এ সাধারণ QR-এর সমস্ত বৈশিষ্ট্য থাকার পাশাপাশি কিছু নতুন দুর্দান্ত বৈশিষ্ট্যও যুক্ত করা হয়েছে।

Photo QR ব্যবহার করা খুবই সহজ Photo QR-এ পছন্দ অনুযায়ী একটি ফটো ব্যবহার করা হয়, যাতে কাস্টমাইজ করা সম্পূর্ণ ভিন্ন QR কোড তৈরি করা যেতে পারে। ব্যবসায়ীরা এর জন্য নিজেদের পছন্দমতো ছবি বেছে নিতে পারেন, যেমন নিজের কোনও সেলফি, ব্র্যান্ড লোগো অথবা ফোন গ্যালারিতে থাকা যে কোনও ছবি ব্যবহার করা যেতে পারে। এছাড়া Paytm for Business অ্যাপ গ্যালারির Photo QR কাস্টমাইজেশন পেজ থেকে কোনও সুন্দর ফটোও বেছে নেওয়া যেতে পারে। প্রথমে ব্যবসায়ীকে তাঁর পছন্দের ছবি ব্যবহার করে Photo QR তৈরি করতে হবে। Photo QR তৈরি হওয়ার পর ব্যবসায়ীরা এর ডিজিটাল কপি ডাউনলোড করতে পারবেন এবং গ্রাহকদের সঙ্গে শেয়ার করতে পারবেন। গ্রাহকরা এই ডিজিটাল কপি স্ক্যান করে পেমেন্ট করতে পারবেন। এছাড়া ব্যবসায়ীরা অর্ডার করতে পারেন Photo QR-এর স্টিকার এবং স্ট্যান্ডও, যা দোকানে ইনস্টল করে পেমেন্ট নেওয়া সম্ভব।

আরও পড়ুন: পয়লা জুলাই কি ব্যাঙ্ক বন্ধ? জুলাই মাসে ১৪ দিন Bank Holiday! দেখুন তালিকা

Photo QR ব্যবহার করবেন কেন ব্যবসায়ীরা? Photo QR ব্যবহার করার মাধ্যমে অনেক সুবিধা পাওয়া যেতে পারে। এটি আসলে ব্যবসাকে পার্সোনাল টার্চ দিয়ে থাকে। কাজেই তা ব্যবসা বৃদ্ধির জন্য সেরা বিকল্প। Photo QR-এর জন্য নিজের পছন্দ অনুযায়ী যে কোনও ছবি বেছে নেওয়া যেতে পারে।

গ্রাহকদের ভালো অভিজ্ঞতা Photo QR হল গ্রাহকদের কাছে নিজের ব্র্যান্ডকে পৌঁছানোর এবং গ্রাহকদের সঙ্গে একটি বিশেষ সম্পর্ক গড়ে তোলার সুবর্ণ সুযোগ। এটি সাধারণ QR কোডের মতো নিছক পেমেন্টের একটি পদ্ধতি নয়। এর মাধ্যমে ব্যবসা বাড়ানোর সঙ্গে গ্রাহকদের ভালো অভিজ্ঞতাও দেওয়া যায়। এর ফলে সঠিক QR কোডে পেমেন্ট করেছেন কি না তা নিয়ে গ্রাহকদের মনে কোনও সন্দেহ বা সংশয় থাকে না।

আরও পড়ুন: কোন কোন জিনিসের দাম বাড়ল, সস্তা হল কী কী ? দেখে নিন একনজরে...

Photo QR পাওয়ার সহজ উপায় একটি Photo QR অর্ডার করতে ব্যবসায়ীদের বেশি কিছু করতে হবে না। প্রথমে Paytm for Business অ্যাপের হোমপেজে গিয়ে Photo QR আইকনে ক্লিক করতে হবে। এর পর QR এর জন্য একটি ফটো নির্বাচন করে পরবর্তী ধাপের দিকে এগিয়ে যেতে হবে। ছবি নির্বাচন করার পর ব্যবসায়ীকে একটি ঠিকানা দিতে হবে৷ শেষ ধাপে, Photo QR অর্ডার করার জন্য পেমেন্ট করতে হবে। অর্ডার দেওয়ার পর Paytm for Business অ্যাপে অর্ডার চেক করা যাবে। সর্বত্র ব্যবহৃত সাধারণ QR এখন পুরনো হয়ে গিয়েছে। সাধারণ QR ব্যবহার করার জন্য যে সমস্ত সুবিধা পাওয়া যায় তা Photo QR-এও পাওয়া যাবে। ব্যবসা বাড়ানোর জন্য Photo QR একটি ভালো সুবিধা বলেই মনে করছেন তাই অনেকে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Paytm, Photo QR

পরবর্তী খবর