Home /News /business /
Stock Market || পতনের সঙ্গেই বাজার বন্ধ হওয়ার সম্ভাবনা প্রবল, বিনিয়োগকারীদের মধ্যে বিক্রির প্রবণতাই বেশি

Stock Market || পতনের সঙ্গেই বাজার বন্ধ হওয়ার সম্ভাবনা প্রবল, বিনিয়োগকারীদের মধ্যে বিক্রির প্রবণতাই বেশি

Stock Market || বিশ্বব্যাপী বাজারের চাপ বিনিয়োগকারীদের সেন্টিমেন্টে স্পষ্ট ভাবে ফুটে উঠছে। ফলে আজকেও বাজারে বিক্রির প্রবণতাই বেশি থাকবে।

  • Share this:

চলতি সপ্তাহে শেয়ার বাজারের সূচনাটা দুর্দান্ত হয়েছিল। কিন্তু সূচনা ভাল হলেও সেই ধারা আর ধরে রাখতে পারল না ভারতীয় শেয়ার বাজার (Share Market)। ক্রমাগত চাপ দেখা যাচ্ছে বাজারে। আসলে বিশ্বব্যাপী বাজারের চাপ বিনিয়োগকারীদের সেন্টিমেন্টে স্পষ্ট ভাবে ফুটে উঠছে। ফলে আজকেও বাজারে বিক্রির প্রবণতাই বেশি থাকবে।

শেষ ট্রেডিং সেশনে সেনসেক্স ১৫০ পয়েন্ট কমে ৫৩০২৭-এর স্তরে এবং নিফটি ৫১ পয়েন্ট কমে ১৫৭৯৯-এর স্তরে বন্ধ হয়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন যে, বিশ্ববাজারে মুদ্রাস্ফীতি এবং আর্থিক মন্দা-সহ বেশ কিছু ঝুঁকি দেখা যাচ্ছে। ফলে আতঙ্কে বিনিয়োগকারীরা মুনাফা পুনরুদ্ধার করার চেষ্টা করছেন। এর প্রভাব ভারতীয় বাজারেও দেখা যাচ্ছে এবং চলতি সপ্তাহের প্রথম দিন ছাড়া পুরো সময়টাই ব্যবসা চাপে রয়েছে।

মার্কিন বাজারে পতন অব্যাহত:

আমেরিকার শেয়ার বাজারে লাগাতার দ্বিতীয় দিনেও পতন লক্ষ্য করা গিয়েছে। ফেড রিজার্ভের সুদের হার বৃদ্ধি এবং মন্দার আশঙ্কায় বিনিয়োগকারীরা বাজার থেকে তাদের অর্থ তুলে নিচ্ছে। আর এই কারণেই গত ট্রেডিং সেশনে মার্কিন স্টক এক্সচেঞ্জ ন্যাসডাক (NASDAQ)-এর ক্ষেত্রে ০.০৩ শতাংশ পতন দেখা গিয়েছিল। যদিও তা খুবই কম ছিল, কিন্তু টানা দ্বিতীয় দিনেও বাজার বন্ধ হয়েছে লাল সঙ্কেতে।

আমেরিকার মতোই ইউরোপের বাজারগুলির বিগত ট্রেডিং সেশনেও পতন দেখা যাচ্ছিল এবং সমস্ত প্রধান ইউরোপীয় শেয়ার বাজার লাল চিহ্নে বন্ধ হয়েছিল। জার্মানির স্টক এক্সচেঞ্জ আগের সেশনে ১.৭৩ শতাংশের বড় পতন দেখা গিয়েছে। আবার ফরাসি শেয়ার বাজারেও ০.৯০ শতাংশ পতন হয়েছে। লন্ডন স্টক এক্সচেঞ্জেও ০.১৫ শতাংশ লোকসান দেখা যাচ্ছে।

এশিয়ার বাজারেও লাল সঙ্কেত:

আজ সকালে এশিয়ার বেশির ভাগ বাজারই পতনের সঙ্গেই খুলেছে এবং লাল সঙ্কেতে ব্যবসা করছে। সিঙ্গাপুরের স্টক এক্সচেঞ্জে ০.০৮ শতাংশ এবং জাপানের নিক্কেই-এর ক্ষেত্রে ০.৬৯ শতাংশ পতন দেখা গিয়েছে। দক্ষিণ কোরিয়ার কোস্পি ০.৮৯ শতাংশ কমেছে। অন্য দিকে, চিনের সাংহাই কম্পোজিটও ০.১১ শতাংশ লোকসানে লেনদেন করছে।

বিদেশি বিনিয়োগকারীদের বিক্রি থেমে নেই:

ভারতীয় বাজার থেকে বিদেশি বিনিয়োগকারীদের টাকা তুলে নেওয়ার ধারা ভাঙছে না। বিগত ট্রেডিং সেশনেও বিদেশি বিনিয়োগকারীরা প্রায় ৮৫১.০৬ কোটি টাকার শেয়ার বিক্রি করে বাজার থেকে টাকা তুলে নিয়েছে। আর এই সময়ের মধ্যে দেশীয় সংস্থাগত বিনিয়োগকারীরা ৮৪৭.৪৬ কোটি টাকার শেয়ার ক্রয় করেছে। যা বাজারকে যে-কোনও বড়সড় পতনের হাত থেকে বাঁচিয়েছে। গোটা জুন মাসে বিদেশি বিনিয়োগকারীরা এখনও পর্যন্ত বাজার থেকে প্রায় ৫০০০০ কোটি টাকা তুলে নিয়েছে।

Published by:Rachana Majumder
First published:

Tags: Stock market

পরবর্তী খবর