Home /News /business /
RIL | ONGC: কমতে পারে বিশেষ অতিরিক্ত আবগারি শুল্ক, পূর্বাভাস পেয়েই বাড়ছে রিলায়েন্স এবং ওনজিসি-র শেয়ার!

RIL | ONGC: কমতে পারে বিশেষ অতিরিক্ত আবগারি শুল্ক, পূর্বাভাস পেয়েই বাড়ছে রিলায়েন্স এবং ওনজিসি-র শেয়ার!

পূর্বাভাস পেয়েই বাড়ছে রিলায়েন্স এবং ওনজিসি-র শেয়ার

পূর্বাভাস পেয়েই বাড়ছে রিলায়েন্স এবং ওনজিসি-র শেয়ার

RIL | ONGC: গত কয়েক মাস ধরে একাধিক খুচরা জ্বালানির উপর আবগারি শুল্ক কমানোর কারণে সরকারের রাজস্ব ক্ষতি হচ্ছিল।

  • Share this:

#নয়াদিল্লি: পরিশোধিত পণ্য রফতানির উপর আবগারি শুল্ক (Excise Duty On Export Of Refining Products) কমানোর পাশাপাশি অপরিশোধিত তেল উৎপাদনের (Crude Oil) উপর বিশেষ অতিরিক্ত আবগারি শুল্ক (Special Additional Excise Duty) কমানোর কথা বিবেচনা করতে পারে কেন্দ্রীয় সরকার। গতকাল এই খবর প্রকাশ হতেই ১২ জুলাই রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries) এবং অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশনের (Oil and Natural Gas Corporation) শেয়ারের দাম বাড়তে শুরু করেছে।

গত কয়েক মাস ধরে একাধিক খুচরা জ্বালানির উপর আবগারি শুল্ক কমানোর কারণে সরকারের রাজস্ব ক্ষতি হচ্ছিল। সেই পরিপ্রেক্ষিতে অতিরিক্ত তহবিল সংগ্রহের জন্য ডিজেল (Diesel) রফতানিতে প্রতি লিটারে ১৩ টাকা এবং পেট্রোলিয়াম (Petroleum) রফতানিতে প্রতি লিটারে ৬ টাকা বিশেষ আবগারি শুল্ক চাপিয়েছিল সরকার।

আরও পড়ুন: ভারতে প্রথম মাঙ্কিপক্সের হানা! এ রোগ আসলে কী? মুখ খুললেন বিশেষজ্ঞ চিকিৎসক

এছাড়াও দেশে অপরিশোধিত তেলের উৎপাদনের উপর টন প্রতি ২৪০ ডলার বিশেষ অতিরিক্ত আবগারি শুল্ক আরোপ করেছিল। বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের দাম ৮ বছরের নিরিখে সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে। তাই উৎপাদকদের লাভের একটি অংশ সকারি খাতে আনতেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এই পদক্ষেপগুলিই দেশের সবচেয়ে বড় পরিশোধন পণ্য রফতানিকারক হিসেবে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (RIL) ও দেশের বৃহত্তম তেল উৎপাদনকারী হিসেবে ওএনজিসি (ONGC)-র জন্য নেতিবাচক ছিল।

আরও পড়ুন: ডিভোর্সের আগের রাতে স্ত্রীর সঙ্গে এ কী কাণ্ড ঘটালেন স্বামী! নৃশংস ঘটনা, কাঁপছে হাঁসখালি

বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে পেট্রল এবং ডিজেল রপ্তানির উপর আবগারি শুল্ক আরোপের কারণে রিলায়েন্সের মোট রিফাইনিং মার্জিন ক্ষতিগ্রস্ত হবে। সম্প্রতি, ইউরোপে রিলায়েন্সের পরিশোধন পণ্যের চাহিদা বৃদ্ধি পেয়েছে। ইউক্রেনে সামরিক অভিযানের কারণে রাশিয়ার উপর আমেরিকা ও তার মিত্র দেশগুলি নিষেধাজ্ঞা আরোপ করেছে। সেই কারণে ইউরোপে শোধিত পণ্যের ঘাটতি শুরু হয়েছে। সরকার বিশেষ আবগারি শুল্কের হারে কাটছাঁট করলে রিলায়েন্স এবং ওএনজিসি উভয়ের জন্যই ইতিবাচক হবে। অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ১০০ ডলারের নিচে নেমে যাওয়ার পরিপ্রেক্ষিতেই সরকার বিশেষ আবগারি শুল্কের হার কমাতে পারে বলে মনে করা হচ্ছে। সরকার, মাসের শুরুতে একটি বিজ্ঞপ্তিতে বলেছিল যে তারা ১৫ দিন অন্তর সিদ্ধান্ত পর্যালোচনা করবে।

First published:

Tags: ONGC, RIL

পরবর্তী খবর