Home /News /business /

Maruti Suzuki: মারুতি সুজুকি কোম্পানির বড় সিদ্ধান্ত, বন্ধ করে দেওয়া হবে ডিজেল গাড়ি তৈরি!

Maruti Suzuki: মারুতি সুজুকি কোম্পানির বড় সিদ্ধান্ত, বন্ধ করে দেওয়া হবে ডিজেল গাড়ি তৈরি!

ভবিষ্যতে পেট্রোল ও ডিজেলের দাম আরও ঊর্ধ্বমুখী হতে পারে, তখন আরও বেশি লোকসান হওয়ার সম্ভাবনা রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে পেট্রোল ও ডিজেল ধীরে ধীরে পৌঁছে গিয়েছে সেঞ্চুরির ঘরে। ভারতের কোথাও কোথাও ডিজেল ও পেট্রোলের দাম সেঞ্চুরির ঘরও পার করে ফেলেছে। এমন সময়ে দাঁড়িয়ে ভারতের সবথেকে বড় গাড়ি নির্মাণ কোম্পানি মারুতি সুজুকি (Maruti Suzuki) নিয়েছে এক বড় সিদ্ধান্ত। মারুতি সুজুকি কোম্পানির তরফে জানানো হয়েছে যে ২০২৩ সাল থেকেই তারা বন্ধ করে দিতে পারে ডিজেলের গাড়ি বানানো।

আরও পড়ুন: কোন লাইফ ইনস্যুরেন্স পলিসি সবথেকে ভালো, দেখে নিন এক নজরে!

ভারতে পেট্রোল ও ডিজেলের দাম ক্রমশ ঊর্ধ্বমুখী হওয়ার ফলে তাদের বাজার অনেকটাই পড়ে গিয়েছে। পেট্রোল ও ডিজেল গাড়ির চাহিদা অনেকটাই কম। এর ফলে কোম্পানির তরফে মনে করা হচ্ছে এই ডিজেল ও পেট্রোলের গাড়ি তৈরি থেকে তাদের ধীরে ধীরে সরে আসা উচিত। কারণ ভবিষ্যতে পেট্রোল ও ডিজেলের দাম আরও ঊর্ধ্বমুখী হতে পারে, তখন আরও বেশি লোকসান হওয়ার সম্ভাবনা রয়েছে। এর জন্য আগে থেকেই একটি সিদ্ধান্ত নিয়ে রাখা দরকার যা কোম্পানির উন্নতিতে সাহায্য করবে।

আরও পড়ুন: ভারতীয় রেলের বিরাট সিদ্ধান্ত; বাড়বে রাজস্ব, ছোট-মাঝারি ব্যবসায়ীদেরও হবে সুবিধা!

আসল কারণ

মারুতি সুজুকি কোম্পানির মুখ্য টেকনিক অধিকারী সিবি রমণ জানিয়েছেন যে, ২০২৩ সালের পর থেকেই ভারতে কমে যেতে পারে ডিজেল গাড়ির বিক্রি। বিগত কয়েক বছর ধরেই ডিজেল গাড়ির বদলে গ্রাহকদের ইন্টারেস্ট বেড়েছে পেট্রোল গাড়ির দিকে। এর ফলে আগামী দিনে কোম্পানির তরফে ডিজেল গাড়ির ওপর থেকে নজর কমিয়ে দেওয়া হবে। তিনি জানিয়েছেন, "আমরা ধীরে ধীরে ডিজেল গাড়ি বানানো থেকে নিজেদের সরিয়ে নেব। বন্ধ করে দেওয়া হবে মারুতি সুজুকি কোম্পানির ডিজেল গাড়ি তৈরি।"

আরও পড়ুন: পঞ্জিকা ২৯ নভেম্বর: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

বিশেষজ্ঞদের অনুমান অনুসারে বর্তমানে ভারতে প্যাসেঞ্জার গাড়ির বিক্রি প্রায় ১৭ শতাংশ কমে গিয়েছে। ২০১৩-১৪ সালের তুলনায় যা অনেকটাই কম। সেই সময় মোট বিক্রির ৬০ শতাংশ ছিল ডিজেল গাড়ির দখলে। ২০২০ সাল থেকেই অনেক গাড়ি কোম্পানি ভারতে ডিজেল গাড়ি থেকে মুখ ফেরাতে শুরু করেছে। বর্তমানে প্রত্যেকটি গাড়ি কোম্পানির পাখির চোখ ইলেকট্রিক গাড়ি। কয়েকটি গাড়ি কোম্পানি পেট্রোল ও ডিজেলের বদলে সিএনজি গাড়ি তৈরি করলেও, ভারতের বাজারে তেমন কোনও প্রভাব পড়েনি। এর ফলে প্রত্যেকটি গাড়ি কোম্পানি নিজেদের ব্যবসার উন্নতির জন্য অন্য পথে হাঁটা শুরু করেছে। ভারতের গাড়ির বাজারে সবথেকে বড় কাঁটা হয়ে দাঁড়িয়েছে পেট্রোল ও ডিজেলের দাম। এর ফলে ধ্বস নেমেছে এই ধরনের গাড়ি বিক্রির বাজারে। তাই সবাই তাকিয়ে রয়েছে ইলেকট্রিক গাড়ির দিকে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Maruti Suzuki

পরবর্তী খবর