Home /News /business /
LIC Housing Finance: সুদের হার বাড়াল এলআইসি হাউজিং ফিনান্সও, কত শতাংশ বাড়ল হোম লোনের সুদের হার?

LIC Housing Finance: সুদের হার বাড়াল এলআইসি হাউজিং ফিনান্সও, কত শতাংশ বাড়ল হোম লোনের সুদের হার?

LIC Housing Finance: রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করার পর কোম্পানি সিভিল স্কোরের ভিত্তিতে বৃদ্ধি করেছিল হোম লোনের উপর সুদের হার।

  • Share this:

#নয়াদিল্লি: হোম লোনের উপর সুদের হার (LHPLR) বৃদ্ধি করল হোম লোন ফিনান্স কোম্পানি LIC হাউজিং ফিনান্স লিমিটেড (LIC HFL)। হোম লোনের উপর সুদের হার ০.৬০ শতাংশ বাড়িয়ে করা হয়েছে ৭.৫০ শতাংশ। সোমবার এলআইসি এইচএফএল জানিয়েছে যে হোম লোনের নতুন সুদের হার বাড়িয়ে করা হয়েছে ৭.৫০ শতাংশ এবং এই নতুন সুদের হার ২০ জুন থেকে কার্যকর হবে৷ LHPLR হল আদর্শ সুদের হার, যার সঙ্গে যুক্ত রয়েছে LIC HFL লোনের সুদের হার। এলআইসি এইচএফএল-এর এমডি বিশ্বনাথ গৌর বলেছেন, “বর্তমান বাজার পরিস্থিতির সঙ্গে সুদের হার বৃদ্ধি সামঞ্জস্যপূর্ণ। ঐতিহাসিকভাবে তুলনা করলে বোঝা যাবে হারগুলি এখনও প্রতিযোগিতামূলক রয়েছে। এই কারণে হোম লোনের চাহিদা স্থিতিশীল থাকবে বলে অনুমান করা হচ্ছে।“

আরও পড়ুন: ওয়েটিং লিস্টে থাকা আপনার টিকিট কনফার্ম হওয়ার কতটা চান্স রয়েছে ? জেনে নিন সহজে

মে মাসেও বাড়ানো হয়েছিল সুদের হার

গত মাসে তথা মে মাসেও সুদের হার বাড়িয়ে ছিল এলআইসি হাউজিং ফিনান্স। রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করার পর কোম্পানি সিভিল স্কোরের ভিত্তিতে বৃদ্ধি করেছিল হোম লোনের উপর সুদের হার। রিপোর্ট অনুযায়ী, ভালো ক্রেডিট স্কোর অর্থাৎ ৭০০-র বেশি স্কোর রয়েছে এমন গ্রাহকদের জন্য প্রাথমিক হোম লোনের হারে ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছিল। এর পর নতুন হার বেড়ে হয়েছিল ৬.৯ শতাংশ। কম সিভিল স্কোর রয়েছে এমন গ্রাহকদের জন্য লোনের হারে ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছিল। এছাড়া নতুন ক্রেডিট গ্রাহকদের জন্য হোম লোনের হারে ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছিল। এই হারগুলি কার্যকর হয় ১৩ মে থেকে।

আরও পড়ুন: মঙ্গলবারে লটারির টিকিট কেটেছেন! দেখে নিন ভাগ্যে ৫০ লক্ষের পুরস্কার আছে কি না

রেপো রেট বৃদ্ধি করেছে রিজার্ভ ব্যাঙ্ক

রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বৃদ্ধি করার পর থেকে সমস্ত ব্যাঙ্ক ও ফিনান্স কোম্পানিগুলি সুদের হার বৃদ্ধি করছে। এই কারণে সুদের হার বাড়িয়েছে এলআইসি হাউজিংও। রিজার্ভ ব্যাঙ্ক মে মাসে ৪০ বেসিস পয়েন্ট এবং জুন মাসের শুরুতে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এর পর থেকে সমস্ত ব্যাঙ্ক ও ফিনান্স কোম্পানিগুলি রেট বাড়াচ্ছে। বিশেষজ্ঞদের মতে, ভবিষ্যতে আরও সুদের হার বৃদ্ধি করবে রিজার্ভ ব্যাঙ্ক। যার ফলে ব্যাঙ্ক ও ফিনান্স কোম্পানিগুলোও তাদের সুদের হার বৃদ্ধি করবে। এর অর্থ হল ভবিষ্যতে সুদের হার দ্রুত বৃদ্ধি পাবে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Home Loan, LIC Housing

পরবর্তী খবর