Home /News /business /
Tax On FD: বাড়তি টাকা দিচ্ছেন না তো? জেনে নিন FD থেকে পাওয়া সুদের উপর কীভাবে এবং কত ট্যাক্স ধার্য করা হয়

Tax On FD: বাড়তি টাকা দিচ্ছেন না তো? জেনে নিন FD থেকে পাওয়া সুদের উপর কীভাবে এবং কত ট্যাক্স ধার্য করা হয়

Tax On FD: এই কর মোট আয়ের সঙ্গে যুক্ত করা হয় এবং ট্যাক্স স্ল্যাব অনুযায়ী নেওয়া হয় কর।

  • Share this:

#কলকাতা: ফিক্সড ডিপোজিট (Fixed Deposit) বা এফডি (FD) থেকে হওয়া আয় সম্পূর্ণ করযুক্ত, অর্থাৎ ফিক্সড ডিপোজিটে পাওয়া যায় না কোনও কর ছাড়। এই কর মোট আয়ের সঙ্গে যুক্ত করা হয় এবং ট্যাক্স স্ল্যাব অনুযায়ী নেওয়া হয় কর। আয়কর রিটার্ন দাখিল করার সময়, এটি “অন্যান্য উৎস থেকে হওয়া আয়” নামের অপশনে রাখা হয়।

বিনিয়োগকারী যদি একজন প্রবীণ নাগরিক না হন এবং তাঁর এফডি-র সুদ ৪০০০০ টাকার বেশি হয় তবে সুদের উপর টিডিএস (TDS) কেটে নেয় ব্যাঙ্কগুলি। অন্য দিকে, বিনিয়োগকারী একজন প্রবীণ নাগরিক হলে ৫০০০০ টাকার পর থেকে কেটে নেওয়া হয় টিডিএস। এফডি ম্যাচিওর হওয়ার সময় টিডিএস কেটে নেওয়া হয় না, টিডিএস তখন কেটে নেওয়া হয় যখন এফডিতে সুদ যুক্ত করা হয় বা জমা করা হয়। যদি ৩ বছরের জন্য এফডি করা হয়, তবে প্রতি বছর সুদ দেওয়ার সময় টিডিএস কেটে নেয় ব্যাঙ্কগুলি।

আরও পড়ুন: পোস্ট অফিসের দুর্দান্ত স্কিম! প্রতি মাসে ঘরে বসেই হবে নিশ্চিত আয়!

কীভাবে ট্যাক্স গণনা করা হয়?

Cleartax.in-এর মতে, ফিক্সড ডিপোজিট থেকে পাওয়া সুদ যুক্ত করা হয় মোট আয়ের সঙ্গে। এরপর দেখে নেওয়া হয় বিনিয়োগকারীর আয় কোন ট্যাক্স স্ল্যাবে পড়ে। এরপর ইতিমধ্যেই কেটে নেওয়া টিডিএস মোট ট্যাক্সের মধ্যে থেকে সামঞ্জস্য করে নেয় আয়কর বিভাগ।

উদাহরণস্বরূপ একজন ব্যক্তির মোট আয় ২০ শতাংশ ট্যাক্স স্ল্যাবের মধ্যে পড়ে। তাঁর কাছে ৩ বছর মেয়াদের ১ লক্ষ টাকা করে ২টি ফিক্সড ডিপোজিট রয়েছে। তিনি বার্ষিক সুদ পান ৬ শতাংশ। প্রথম বছরে সেই ব্যক্তির একটি এফডি থেকে মোট আয় হবে ৬০০০ টাকা এবং প্রথম বছরে দুটি এফডি থেকে ১২০০০ টাকা সুদ পাবেন তিনি। বার্ষিক এফডি থেকে পাওয়া সুদ ৪০০০০ টাকার কম হলে টিডিএস কাটবে না ব্যাঙ্ক। অন্য দিকে, কোনও ব্যক্তির যদি ১০ লক্ষ টাকার এফডি থাকে এবং প্রতি বছর যদি ৬ শতাংশ হারে সুদ পায়, তবে সেই ব্যক্তি এক বছরে সুদ পাবে ৬০০০০ টাকা। এই ৬০০০০ টাকার উপর ১০ শতাংশ হারে টিডিএস কাটবে ব্যাঙ্ক।

আরও পড়ুন: দ্রুত ২০২১-২২ আর্থিক বছরের ITR দাখিল করুন, ৩১ জুলাইয়ের পরে দিতে হবে লেট ফি!

যদি ব্যাঙ্ক এফডি-র সুদ না কেটে থাকে, তাহলে বুঝে নিতে হবে যে একটি আর্থিক বছরে পাওয়া মোট সুদের উপর দিতে হবে ট্যাক্স। মোট আয়ের সঙ্গে যোগ করার পরেই রিটার্ন ফাইল করতে হবে। যদি কোনও ব্যক্তি সুদ পেয়ে থাকেন তবে তাঁকে ফিক্সড ডিপোজিটের মেয়াদপূর্তির জন্য অপেক্ষা না করে বাৎসরিক ভিত্তিতে ট্যাক্স দিয়ে দিতে হবে। মেয়াদপূর্তির সময় কর দিতে চাইলে একই বছরে ট্যাক্স স্ল্যাব উপরে উঠে যেতে পারে। এর ফলে দিতে হতে পারে বেশি কর। যে কোনও আয়ের উপর টিডিএস কেটেছে কি না দেখার জন্য ফর্ম ২৬এএস দেখতে হবে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Fixed Deposit, Tax

পরবর্তী খবর