Home /News /business /
জানেন কি সেভিংস অ্যাকাউন্ট-ই কর ছাড়ের চাবিকাঠি? দেখে নিন এক নজরে!

জানেন কি সেভিংস অ্যাকাউন্ট-ই কর ছাড়ের চাবিকাঠি? দেখে নিন এক নজরে!

এই কর ছাড় ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টের ডিপোজিটের উপর পাওয়া সুদের ওপর লাগু হবে।

  • Share this:

#কলকাতা: ভারতের করদাতারা বিভিন্ন ভাবে ট্যাক্স ছাড় পাওয়ার চেষ্টা করে থাকেন। আয়কর বিভাগ বিভিন্ন সেকশন অনুযায়ী করদাতাদের বেশ কিছু ট্যাক্স ছাড়ের সুবিধা দিয়ে থাকে। কিন্তু, অনেকেই বেশ কিছু ট্যাক্স ছাড়ের সম্পর্কে কিছুই জানেন না। তাই যাঁরা করদাতা, তাঁদের জন্য খুবই গুরুত্বপূর্ণ খবর এটি। কারণ ৬০ বছরের কম বয়সি করদাতাদের জন্য একটি এমন ট্যাক্স ছাড় রয়েছে যা অনেকেই জানেন না।

এক নজরে দেখে নেওয়া যাক সেই কর ছাড়ের সমস্ত খুঁটিনাটি। যাঁদের বয়স ৬০ বছরের কম তাঁরা ইনকাম ট্যাক্সের সেকশন ৮০ টিটিএ অনুযায়ী ১০,০০০ টাকার ছাড় পাওয়ার আবেদন জানাতে পারেন। এই কর ছাড় ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টের ডিপোজিটের উপর পাওয়া সুদের ওপর লাগু হবে। কিন্তু ফিক্সড ডিপোজিটে পাওয়া সুদের ওপর এই কর ছাড়ের সুবিধা পাওয়া যাবে না।

আরও পড়ুন: লকার বিমার খরচ বাড়তে পারে, গ্রাহককে যা জানতেই হবে এখানে দেওয়া হল!

একনজরে দেখে নেওয়া যাক এই ট্যাক্স ছাড় পাওয়ার উপায় -

ট্যাক্স ছাড়ের এই সুবিধার কথা অনেকেই জানেন না। সুতরাং যাঁরা এই ট্যাক্স ছাড় সম্পর্কে জানেন না, তাঁদের অবশ্যই জেনে রাখা দরকার এই বিষয় সর্ম্পকে। তাহলে ভবিষ্যতে এই ট্যাক্স ছাড়ের জন্য আবেদন করতে পারবেন। জমানো টাকা থেকে যে সুদ পাওয়া যায় তার পুরোটাই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলে প্রথমে দেখাতে হয় করদাতাদের। এই ধরনের আয় অন্য মাধ্যম থেকে হওয়া আয়ের ভিতরে দাখিল করতে হয়। এখানে একটি আর্থিক বছরে মোট আয় জুড়তে হবে। এরপর সেকশন ৮০ টিটিএ অনুযায়ী সুদের ওপর ছাড়ের জন্য আবেদন করা যেতে পারে। করদাতাদের একটি আর্থিক বর্ষে সুদের ওপর হওয়া সমস্ত আয় আয়কর রিটার্ন ফাইলে জমা করতে হয়। নাহলে জরিমানা হওয়ার সম্ভাবনা রয়েছে।

যে সমস্ত করদাতার বয়স ৬০ বছরের বেশি তাঁরা সেভিংস অ্যাকাউন্টের ওপর পাওয়া সুদের ওপর ৫০,০০০ টাকার ট্যাক্স ছাড়ের সুবিধা পেতে পারেন। ব্যাঙ্ক অথবা পোস্ট অফিস দুই জায়গায় সেভিংস অ্যাকাউন্টের ফিক্স ডিপোজিটে সিনিয়প সিটিজেনরা এই সুবিধা পেতে পারেন।

আরও পড়ুন: দুধের দাম বাড়াল আমুল-মাদার ডেয়ারি, এখন বাড়তে পারে দই-বাটার মিল্ক-আইসক্রিমের দামও

সেকশন ৮০ টিটিএ -

ভারতে বসবাসকারী সমস্ত করদাতা এবং হিন্দু ইউনাইটেড ফ্যামিলি এই ট্যাক্স ছাড়ের সুবিধা পেতে পারে। প্রবাসীরা এই ৮০ টিটিএ সেকশনের মাধ্যমে এনআরআই সেভিংস অ্যাকাউন্টের ওপর এই সুবিধা পেতে পারেন।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Savings Account, Tax Benefits

পরবর্তী খবর