Home /News /business /
Home Insurance: বাড়িকে তো নিরাপত্তা দেয় বটেই, কিন্তু আপনার জন্য হোম ইনস্যুরেন্স সঠিক কি না বুঝবেন কীভাবে?

Home Insurance: বাড়িকে তো নিরাপত্তা দেয় বটেই, কিন্তু আপনার জন্য হোম ইনস্যুরেন্স সঠিক কি না বুঝবেন কীভাবে?

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

বিমা কোম্পানি যে কোনও প্রাকৃতিক দুর্যোগের কারণে হওয়া কোনও ক্ষতির জন্য কভারেজ প্রদান করে।

  • Share this:

#নয়াদিল্লি: ‘নিজের একটা বাড়ি হবে’ এই স্বপ্ন সবাই দেখে থাকে। তাই স্বপ্নের বাড়ি তৈরি করার পর তাকে নিরাপদ রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া খুবই জরুরি। এই প্রয়োজনীয় ব্যবস্থাগুলির মধ্যে একটি হল হোম ইনস্যুরেন্স। সময়মতো হোম ইনস্যুরেন্স না করলে অনেক টাকা ব্যয় হয়ে যেতে পারে। তাই স্বাস্থ্যের পাশাপাশি নিজের স্বপ্নের বাড়ির নিরাপত্তার বিষয়েও সচেতন থাকা উচিত। ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞদের মতে, বাড়ি ও সম্পত্তির বিমাকে একটি অত্যন্ত মূল্যবান প্রোডাক্ট হিসেবে দেখা খুবই গুরুত্বপূর্ণ।কম্প্রিহেনসিভ হোম ইনস্যুরেন্স পলিসির অধীনে, বিমা কোম্পানি যে কোনও প্রাকৃতিক দুর্যোগের কারণে হওয়া কোনও ক্ষতির জন্য কভারেজ প্রদান করে।

কী কী কভার করে? আমাদের সবচেয়ে মূল্যবান সম্পদের মধ্যে একটি হল বাড়ি। তাই হোম ইনস্যুরেন্স করানো থাকলে দুর্ঘটনার সময় আর্থিক চাপ অনেকটা কমে যায়। একটি শক্তিশালী হোম ইনস্যুরেন্স পলিসির সাহায্যে ভূমিকম্প, বন্যা, ভূমিধস ও হারিকেনের মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে হওয়া আর্থিক ক্ষতি থেকে নিজেকে সুরক্ষিত রাখা সম্ভব। এর পাশাপাশি আগুন ও বিস্ফোরণের কারণে হওয়া ক্ষতির উপরও কভার পাওয়া যায়। একটি হোম ইনস্যুরেন্স পলিসি নেওয়া থাকলে কোনও ঘটনার কারণে বাড়ির ক্ষতি হলে বাড়িটি মেরামত করা বা পুনর্নির্মাণ করার জন্য ইনস্যুরেন্স কোম্পানির তরফ থেকে অর্থ প্রদান করা হয়।

আরও পড়ুন: কী কারণে আসতে পারে আয়করের নোটিশ, করদাতাদের কী কী তথ্য জানাতে হবে ITR ফর্মে

কভার করা হয় গৃহস্থালির জিনিসপত্রও চুরি, আগুন বা অন্য কোনও দুর্যোগের কারণে যদি বাড়ির কোনো ক্ষতি হয় তবে গৃহস্থালির জিনিসপত্র, আসবাবপত্র, এমনকী পোশাকের উপরও কভার দেওয়া হয়। এছাড়া গয়নার মতো দামি জিনিসগুলিতেও কিছুটা কভার পাওয়া যায়। ভারতে হোম ইনস্যুরেন্স পলিসি হল প্যাকেজ পলিসি, যার অনেকগুলি বিভাগ রয়েছে এবং যা একাধিক কভার প্রদান করে।

হোম ইনস্যুরেন্স প্যাকেজ চুরি, আগুন, দাঙ্গা, গৃহস্থালির জিনিসপত্রের ক্ষতি ও ঘরোয়া দুর্ঘটনার জন্যও কভার পাওয়া যায়। কিন্তু ব্যক্তি কোন ধরনের পলিসি নিয়েছেন তার উপরে এই কভার নির্ভর করে। হোম ইনস্যুরেন্স প্যাকেজের অধীনে ব্যক্তিগত দুর্ঘটনার জন্যও দাবি করা যেতে পারে। এর ফলে দুর্ঘটনার কারণে হওয়া আংশিক বা স্থায়ী অক্ষমতার জন্য ইনস্যুরেন্স কোম্পানির তরফ থেকে অর্থ প্রদান করা হতে পারে। হোম ইনস্যুরেন্স নেওয়ার আগে লিখে নেওয়া দরকার কী কী কভার লাগবে। এর পর সেই বিষয়ে বিমা সংস্থার কাছ থেকে বিস্তারিত জেনে নিতে হবে। তার পর সেই অনুযায়ী সঠিক হোম ইনস্যুরেন্স পলিসি বেছে নিলেই হল!

First published:

Tags: Insurance

পরবর্তী খবর