Home /News /business /
আগামী সপ্তাহে শেয়ার বাজারে পয়সা লাগানো উচিত হবে? ভেবে নিন একবার ভাল করে!

আগামী সপ্তাহে শেয়ার বাজারে পয়সা লাগানো উচিত হবে? ভেবে নিন একবার ভাল করে!

কেমন থাকবে বাজার?

কেমন থাকবে বাজার?

Stock Market: বিশ্লেষকদের মতে, বিশ্ব বাজারের ইতিবাচক প্রবণতার মধ্যেই গত সপ্তাহ ভারতীয় বাজারেও চাঙ্গা ভাব বজায় ছিল।

  • Share this:

#নয়াদিল্লি: চলতি সপ্তাহে ট্রেন্ড অনুযায়ী শেয়ার বাজার বিনিয়োগকারীদের ভাল আয়ের সুযোগ করে দিয়েছে, এ কথা বলাই যায়। শেষ তিনটি সেশনে তেজি ভাব বজায় রাখতে পেরেছে সেনসেক্স (Sensex)। শেষ পর্যন্ত ৫৯,৪৮৬-তে বন্ধ হয়েছে। একই সময়ে, নিফটিও (Nifty)-ও ১৭,৫০০-এর গণ্ডি পেরিয়ে ১৭,৬৯৮.১৫-এ বন্ধ হয়েছে। চলতি সপ্তাহে, সেনসেক্স ১.৮৭ শতাংশ বেড়েছে, অন্য দিকে নিফটি ১.৭৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বিশ্লেষকদের মতে, বিশ্ব বাজারের ইতিবাচক প্রবণতার মধ্যেই গত সপ্তাহ ভারতীয় বাজারেও চাঙ্গা ভাব বজায় ছিল। ভারত ১৫ অগাস্ট তার ৭৫তম স্বাধীনতা দিবস (Independence Day 2022) উদযাপন করবে। তারপর ফের বাজার খুলবে মঙ্গলবার ১৬ অগস্ট। তার আগে বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নেওয়া যাক আগামী সপ্তাহে বাজার কেমন হতে পারে? বিনিয়োগের আগে কোন বিষয়গুলো মাথায় রাখা উচিত?

আরও পড়ুন: 'কোথায় কত টাকা, কীভাবে আসত, কাকে পাঠাতেন?' সিবিআইকে চমকে দিচ্ছে অনুব্রতর ব্যবহার

বিশ্ববাজারের প্রভাব ব্রোকারেজ ফার্ম রেলিগেয়ার ব্রোকিং (Religare Breaking)-এর তরফে অজিত মিশ্র (Ajit Mishra) বলেন, সমষ্টি অর্থনীতির তথ্যের প্রভাব মঙ্গলবার বাজারের প্রথম বাণিজ্যে দেখা যাবে। আইআইপি (IIP) এবং সিপিআই (CIP) এবং অন্য বৈশ্বিক সঙ্কেতের প্রভাবও পড়বে। বিশ্ব বাজারের প্রবণতা অনুযায়ী, এই সময়ে সব ক্ষেত্রেই (Sector) রোটেটিং ইউং দেখা যাচ্ছে। তাই বিনিয়োগকারীদের সেই অনুযায়ী তাঁদের অবস্থান তৈরি করে নিতে হবে।

নিফটিতে লাভজনক বুকিং শেয়ারখানের (ShareKhan)-এর তরফে গৌরব রত্নপারখি (Gourav Ratnaparkhi) জানান, নিফটি টানা চতুর্থবারের মতো সপ্তাহের শেষে একটি ইতিবাচক নোটে বন্ধ হয়েছে। নিফটির স্তর সম্পর্কে বলতে গেলে বলতে হয় ১৭,৭৫০ থেকে ১৭,৮০০ গুরুত্বপূর্ণ অংশ। এই অংশটিই নির্ধারণ করতে পারে নিফটির উর্ধ্বগতি বজায় থাকবে কি না। তাই স্বল্পমেয়াদী ব্যবসায়ীদের নিফটিতে মুনাফা বুক করার পরামর্শ দেওয়া যায়। তবে ব্যবসায়ীদের ১৭,৫০০ লেভেলে স্টপলস (Stoploss) করে রাখা উচিত।

আরও পড়ুন: জেলে এসএসকেএম-এর ৮ চিকিৎসক, পার্থ চট্টোপাধ্যায়কে নিয়ে দুশ্চিন্তা বাড়ছে!

নিফটি আজ উপরে উঠতে পারে এলকেপি সিকিউরিটিজের (LKP Securities) রূপক দে (Rupak Dey) জানান, পরের সপ্তাহে ট্রেন্ড লাইনের প্রতিরোধ সত্ত্বেও প্রবণতা শক্তিশালী থাকতে পারে। ১৭,৭৫০ থেকে ১৭,৮০০-এর একটি শক্তিশালী জোন নিফটিতে দেখা যাচ্ছে। যদি এটি ১৭,৮০০-এর স্তর ভেঙে ফেলতে পারে, তবে এটি আরও উপরে উঠতে পারে। অন্য দিকে, পতন হলে তা ১৭,৩০০-তে দাঁড়াতে পারে।

First published:

Tags: Sensex, Stock market

পরবর্তী খবর