Home /News /business /
Fixed Deposit: ক্রমাগত বাড়ছে ফিক্সড ডিপোজিটের হার, বিশেষজ্ঞদের পরামর্শ শুনলে দু'বার ভাববেন!

Fixed Deposit: ক্রমাগত বাড়ছে ফিক্সড ডিপোজিটের হার, বিশেষজ্ঞদের পরামর্শ শুনলে দু'বার ভাববেন!

কী বলছেন বিশেষজ্ঞরা?

কী বলছেন বিশেষজ্ঞরা?

Fixed Deposit: এফডি-তে সুদের হার বৃদ্ধি করা কি আদৌ ভালো কৌশল, বিশেষ করে যখন স্টকগুলি ভালো রিটার্ন দিতে পারেনি?

  • Share this:

#নয়াদিল্লি: ভূ-রাজনৈতিক উত্তেজনা, মুদ্রাস্ফীতি, বাজারের অস্থিরতা এবং সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন – বেশ কিছুদিন ধরেই শিরোনামে এই সব খবর। তবে এ-সবের মধ্যেই কিছু বিনিয়োগকারীর জন্য অবশ্যই ভালো খবর রয়েছে। কারণ ফিক্সড ডিপোজিটের (FDs) সুদের হার বাড়িয়ে চলেছে ঋণদাতারা। কিন্তু, এফডি-তে সুদের হার বৃদ্ধি করা কি আদৌ ভালো কৌশল, বিশেষ করে যখন স্টকগুলি ভালো রিটার্ন দিতে পারেনি?

সম্প্রতি এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank), আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank), অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank) এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের (Kotak Mahindra Bank) মতো বহু ঋণদাতা সংশোধন করেছে তাদের এফডি-র হার। জানা গিয়েছে, দীর্ঘ মেয়াদের এফডি-তে প্রধান তফসিলি বাণিজ্যিক ব্যাঙ্কগুলি (SCBs) অফার করছে উচ্চ সুদের হার (৬ শতাংশ পর্যন্ত)। স্মল এসসিবি এবং স্মল ফিনান্স ব্যাঙ্কগুলি অফার করছে ৭.৫ শতাংশ পর্যন্ত সুদের হার। আমানতের উপর ৫০-৭৫ বেসিস পয়েন্ট পর্যন্ত অতিরিক্ত পয়েন্ট পাচ্ছেন প্রবীণ নাগরিকরা। ইতিমধ্যে, এনএসই বেঞ্চমার্ক নিফটি ৫০ বার্ষিক ভিত্তিতে বৃদ্ধি পেয়েছে প্রায় ৩ শতাংশ, আবার বছরের শুরু থেকে আজ পর্যন্ত হিসেবের নিরিখে এই সূচক ৮ শতাংশ লাল চিহ্নে রয়েছে।

আরও পড়ুন: এই ৫টি জরুরি ব্যাঙ্কিং পরিষেবা ফোনের মাধ্যমে পেতে পারে SBI গ্রাহকেরা! জানতেন?

তবে এফডি-র উপর অতিরিক্ত নির্ভর করে থাকার বিষয়ে কিন্তু সতর্ক করছেন বিশেষজ্ঞরা। MyWealthGrowth-এর সহ-প্রতিষ্ঠাতা হর্ষদ চেতনওয়ালা বলেছেন, “সাধারণত একটি বিশেষ কারণ এবং নির্দিষ্ট সময়ের জন্য বিনিয়োগ করা হয় ইক্যুইটিতে। সেই আর্থিক লক্ষ্য পূরণ হলে বা লক্ষ্যের কাছাকাছি পৌঁছে গেলে ইক্যুইটি থেকে ফান্ড বের করে এফডি-তে জমা শুরু করা উচিত।”

আরও পড়ুন: ATM থেকে মাসে ৪ বার টাকা তোলার পরেই প্রতিবার কাটা হবে ১৭৩ টাকা! প্রকৃত সত্য জানেন?

একটি দুর্দান্ত বিনিয়োগের মাধ্যম হিসেবে ব্যাঙ্ক এফডি-কে ধরা হয় না, কারণ মুদ্রাস্ফীতির জন্য ও কর দেওয়ার পর এফডি-র নেতিবাচক রিটার্ন দেখতে পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, সম্প্রতি ব্যাঙ্ক আমানতের উপর সুদের হার বাড়লেও, আবার সুদের হার বাড়ানোর জন্য তাড়াহুড়ো করবে না ব্যাঙ্কগুলি। এই প্রসঙ্গে চেতনওয়ালা বলেছেন, “রেপো রেট বৃদ্ধি পাবে, তবে তারল্যের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে ব্যাঙ্কগুলি তাদের হার বাড়াবে। ক্রেডিটের গতি বৃদ্ধি না-পাওয়া পর্যন্ত এফডি-তে সুদের হার বাড়ানোর জন্য তাড়াহুড়ো করবে না ব্যাঙ্কগুলি। বর্তমানে ছয় থেকে নয় মাসের স্বল্প মেয়াদী ফিক্সড ডিপোজিট করা যেতে পারে।”

আবার আমানতের উপর উচ্চ সুদের হার দিচ্ছে, এমন দুর্বল ব্যাঙ্কগুলিতে টাকা জমা করার বিষয়েও সতর্ক করছেন বিশেষজ্ঞরা। রুশভ ইনভেস্টমেন্ট সার্ভিসেস-এর প্রতিষ্ঠাতা রুশভ দেশাই বলেছেন, “একটি ভালো মানের ব্যাঙ্কে টাকা জমা করা উচিত, যেখানে সম্পদের মান ভালো হবে এবং খারাপ সম্পদের পরিমাণ কম থাকবে। বিশেষ করে শীর্ষ ব্যাঙ্কগুলির সঙ্গে যুক্ত থাকা উচিত। দুর্বল সমবায় ব্যাঙ্ক ও এনবিএফসিগুলিকে এড়িয়ে যাওয়াই উচিত, যেখানে বেশি রিটার্ন দেওয়া হয়।”

First published:

Tags: FD interest rates, Fixed Deposit

পরবর্তী খবর