হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
ঝুঁকি ছাড়াই শেয়ার বাজারে টাকা খাটাতে আগ্রহী? জেনে নিন কীভাবে শুরু করবেন

ঝুঁকি ছাড়াই শেয়ার বাজারে টাকা খাটাতে আগ্রহী? জেনে নিন কীভাবে শুরু করবেন

শেয়ার বাজারের এই অবস্থায় তাঁদের কি বিনিয়োগ করা উচিত? অনেকেই বুঝতে পারেন না এই অবস্থায় কী ভাবে শেয়ার বাজারে বিনিয়োগ শুরু করা উচিত। এই ধরনের সমস্যার অনেকটাই সমাধান করে থাকে নিফটি ৫০ ইটিএফ।

  • Share this:

শেয়ার বাজার এখন আবার তীব্র গতিতে এগিয়ে চলেছে। সেনসেক্স আবার ৬২ হাজারের দিকে এগিয়ে চলেছে। এর মধ্যে নতুন বিনিয়োগকারীদের মনে প্রশ্ন থাকে যে, শেয়ার বাজারের এই অবস্থায় তাঁদের কি বিনিয়োগ করা উচিত? অনেকেই বুঝতে পারেন না এই অবস্থায় কী ভাবে শেয়ার বাজারে বিনিয়োগ শুরু করা উচিত। এই ধরনের সমস্যার অনেকটাই সমাধান করে থাকে নিফটি ৫০ ইটিএফ।

অনেক বিনিয়োগকারী রয়েছেন যাঁদের সিকিউরিটি সম্পর্কে কোনও ধারণা নেই। তাঁরা অনেক সময় বুঝে উঠতে পারেন না শেয়ার বাজারে বিনিয়োগ করার সঠিক সময় কোনটা। বিনিয়োগকারীরা ইক্যুইটির দিকে বেশি আকর্ষিত হন, কারণ এখানে লম্বা সময় ধরে বিনিয়োগ করলে বেশি টাকা রিটার্ন পাওয়া যায়। কিন্তু যাঁরা ইক্যুইটিতে প্রথম বিনিয়োগ করছেন, তাঁদের সঠিক কোম্পানি বেছে নেওয়া প্রয়োজন। এই ধরনের নতুন বিনিয়োগকারীদের জন্য নিফটি ৫০ ইটিএফ খুবই কার্যকরী।

আরও পড়ুন: কারেন্ট অ্যাকাউন্ট থেকে দিনে কত টাকা তোলা যায়? কী সুবিধা পান ব্যবসায়ীরা? জানুন

নিফটি ৫০ ইটিএফ যেভাবে কাজ করে

নিফটি ৫০ ইটিএফে খুব কম পরিমাণে টাকা বিনিয়োগ করার সুবিধা পাওয়া যায়। কারণ ইপিএফের একটি ইউনিট খুবই কম টাকায় ক্রয় করা সম্ভব। যেমন আইসিআইসিআই প্রুডেনসিয়াল নিফটি ৫০ ইটিএফ এনএসইতে ১৮৫ টাকায় ট্রেড করছে। অর্থাৎ কোনও বিনিয়োগকারী ৫০০ থেকে ১০০০ টাকা বিনিয়োগ করে এক্সচেঞ্জ থেকে নিফটি ৫০ ইটিএফের ইউনিট ক্রয় করতে পারেন। আইসিআইসিআই প্রুডেনসিয়াল নিফটি ৫০ ইটিএফের ট্রেডিং এরর ০.০৩%।

বড় কোম্পানি

নিফটি ৫০ ইটিএফ ইনডেক্সে শেয়ার বাজারের বিভিন্ন বড় ভারতীয় কোম্পানি যুক্ত রয়েছে। এর জন্য নিফটি ৫০ ইটিএফে বিনিয়োগ বিনিয়োগকারীদের জন্য খুবই লাভজনক। বিনিয়োগকারীরা শেয়ার বাজারে ট্রেডিং করার সময় এক্সচেঞ্জ থেকে ইটিএফ ইউনিট ক্রয় করতে পারেন, আবার বিক্রিও করতে পারেন। এর জন্য নতুন বিনিয়োগকারীদের নিফটি ৫০ ইটিএফে বিনিয়োগ করা প্রয়োজন।

আরও পড়ুন: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের জন্য বড় খবর, এই নিয়ম পরিবর্তন হতে পারে!

নিফটি ৫০ ইটিএফে বিনিয়োগ অপেক্ষাকৃত সস্তা। কারণ নিফটি ৫০ ইটিএফ নিষ্ক্রিয় রূপে ট্রেড করে। এটির এক্সপেন্স রেশিও অথবা ফান্ড হাউজ রূপে যা চার্জ করে সেটি হল ২ থেকে ৫ আধারের অঙ্ক অর্থাৎ ০.০২ - ০.০৫ শতাংশ। নিফটির বাস্কেটের মধ্যে এমন স্টক রয়েছে যা ১৫ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা প্রতি শেয়ারের মধ্যে ট্রেড করে। এর জন্য এই সকল শেয়ার ক্রয় করতে হলে মোটা টাকা বিনিয়োগ করা প্রয়োজন। কিন্তু ইপিএফের মাধ্যমে খুবই কম টাকা বিনিয়োগ করে ভাল টাকা রিটার্ন পাওয়া সম্ভব।

এই কারণে শেয়ার বাজারে যাঁরা প্রথম বিনিয়োগ করা শুরু করেছেন, তাঁদের জন্য নিফটি ৫০ ইটিএফ খুবই সুবিধাজনক। কারণ নিফটি ৫০ ইটিএফ বিনিয়োগকারীদের সুরক্ষিতভাবে শেয়ার বাজারে বিনিয়োগ করতে সাহায্য করে এবং মোটা টাকা রিটার্ন পেতেও সাহায্য করে। এই কারণে যাঁরা শেয়ার বাজারে প্রথম বিনিয়োগ করা শুরু করছেন, তাঁরা নিফটি ৫০ ইটিএফে বিনিয়োগ করে শেয়ার বাজারে তাঁদের যাত্রা শুরু করতে পারেন।

Published by:Teesta Barman
First published:

Tags: Investment, Share Market, Stock market