Home /News /business /
Investment: বিনিয়োগের একদিন পরেই রিটার্ন? ওভারনাইট ফান্ডের সুবিধা জানলে চমকে উঠবেন

Investment: বিনিয়োগের একদিন পরেই রিটার্ন? ওভারনাইট ফান্ডের সুবিধা জানলে চমকে উঠবেন

দারুণ সুযোগ

দারুণ সুযোগ

Investment: এই ওভারনাইটে বিনিয়োগের সবথেকে বড় কারণ হল বাজারের পড়ে যাওয়াথেকে দূরে থেকে ভাল মুনাফা লাভ করা।

  • Share this:

বিনিয়োগ করে ভালো রিটার্ন কে না পেতে চায়! এর জন্য বাজারে বিভিন্ন ধরনের ফান্ড রয়েছে। কিন্তু কেউ যদি ২৪ ঘণ্টার ভিতরে মুনাফা লাভ করতে চায় এবং শেয়ার বাজারের ওঠা-নামা থেকে দূরে থেকে সুরক্ষিত রিটার্ন পেতে চায় তাহলে তাদের জন্য একটি উপযুক্ত ফান্ড রয়েছে। সেটি হল ওভারনাইট ফান্ড। বিগত কয়েক বছর ধরে এই ওভারনাইট ফান্ডে বিনিয়োগের পরিমাণ বেড়ে চলেছে। এই ওভারনাইটে বিনিয়োগের সবথেকে বড় কারণ হল বাজারের পড়ে যাওয়াথেকে দূরে থেকে ভাল মুনাফা লাভ করা।

ওভারনাইট ফান্ড সেই সকল বিনিয়োগকারীদের জন্য খুবই লাভজনক হয় যারা বেশি পরিমাণে টাকা এই ফান্ডে বিনিয়োগ করতে পারে। কারণ এই ফান্ড একদিনে ম্যাচিওর হয়ে যায়। ওভারনাইট মিউচুয়াল ফান্ড বিনিয়োগের জন্য সবথেকে সুরক্ষিত ফান্ড বলে ভাবা হয়। এই ওভারনাইট মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীরা প্রতিদিন টাকা বিনিয়োগ করে মোটা টাকা রিটার্ন পেতে পারে। শুধুমাত্র একদিনেই ম্যাচিউরিটি হয় বলে এই ওভারনাইট মিউচুয়াল ফান্ড বাজারের ওঠা-নামার উপরে নির্ভর করে না। এর জন্য এটি খুবই সুরক্ষিত।

আরও পড়ুন: এক মহিলার বাড়ি থেকে টাকা উদ্ধার হয়েছে, 'সত্যি' সামনে আনার দাবি জানালেন মমতা

লিক্যুইড ফান্ডের থেকে বেশি রিটার্ন পাওয়া যায় -

ভ্যালু রিসার্চের রিপোর্ট অনুসারে ওভারনাইট মিউচুয়াল ফান্ড লিক্যুইড ফান্ড এবং অন্যান্য ফান্ডের থেকে বেশি রিটার্ন দিচ্ছে। ১৯ জুলাই পর্যন্ত এই ওভারনাইট মিউচুয়াল ফান্ডে ১.০৪ শতাংশ রিটার্ন পাওয়া গিয়েছে। অন্য দিকে, লিকিউড ফান্ড ১.০৩ শতাংশ রিটার্ন দেয়। এছাড়াও মানি মার্কেট ফান্ডে ০.৮ শতাংশ রিটার্ন পাওয়া যায়। আলট্রা শর্ট ডিউরেশন ফান্ডে ০.৮১ শতাংশ রিটার্ন পাওয়া যায়। আবার মিডিয়াম ডিউরেশন ফান্ডে ০.৬৩ শতাংশ রিটার্ন পাওয়া যায়।

আরও পড়ুন: আমি আজ শোকাহত, আমি জানি না এটা কীভাবে হল: মমতা

বাড়তি রেপো রেটের মধ্যে সবথেকে ভালো বিকল্প -

মার্কেট এক্সপার্টরা জানিয়েছেন যে, RBI এখনও পর্যন্ত তাদের রেপো রেট ০.৯০ শতাংশ বাড়িয়েছে। বর্তমানে একই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে মূল্যবৃদ্ধি। সুতরাং আগামী দিনে রেপো রেট আরও বাড়তে পারে। RBI-এর তরফেও জানানো হয়েছে আগামী দিনে বাড়ানো হতে পারে রেপো রেট। এর ফলে বাজারে আরও একবার চাপের সৃষ্টি হবে। এর ফলে বিভিন্ন ফান্ডে রিটার্নের উপর তার প্রভাব পড়বে। কিন্তু, ওভারনাইট মিউচুয়াল ফান্ডে এর কোনও প্রভাব পড়বে না।

ব্যাঙ্কের থেকেও বেশি লাভজনক ফান্ড -

বেশি পরিমাণে টাকা বিনিয়োগ করার জন্য অনেকেই নির্ভর করে ব্যাঙ্কের উপরে। কিন্তু, ভ্যালু রিসার্চ অনুযায়ী ওভারনাইট মিউচুয়াল ফান্ড এক বছরে ৩.১২ শতাংশ, ৩ বছরে ৩.৯৩ শতাংশ এবং ৫ বছরে ৪.৬৩ শতাংশ হারে রিটার্ন দিয়েছে। স্বাভাবিক ভাবেই তাই অন্যান্য যে কোনও ফান্ড এবং ব্যাঙ্কের থেকেও বিনিয়োগের ভালো বিকল্প হল ওভারনাইট মিউচুয়াল ফান্ড।

First published:

Tags: Investment, Overnight Fund

পরবর্তী খবর