• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Investmet: শীতকালীন অধিবেশনেই আসতে পারে Cryptocurrency রেগুলেশন বিল, বিনিয়োগের কী হবে

Investmet: শীতকালীন অধিবেশনেই আসতে পারে Cryptocurrency রেগুলেশন বিল, বিনিয়োগের কী হবে

Investment: cryptocurrency in india

Investment: cryptocurrency in india

Investmet: এক নজরে দেখে নেওয়া যাক ভারতে কেমন হতে পারে ক্রিপ্টোকারেন্সির (Cryptocurrency) ভবিষ্যৎ।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতের কেন্দ্রীয় সরকার অনেক দিন ধরেই নজর রেখে চলেছে ক্রিপ্টোকারেন্সির (Cryptocurrency) ওপর। আসন্ন শীতকালীন অধিবেশনেই কেন্দ্রীয় সরকার পার্লামেন্টে ক্রিপ্টোকারেন্সি নিয়ে নতুন বিল (Cryptocurrency Regulation Bill) আনতে পারে। মনে করা হচ্ছে বিটকয়েন সহ সমস্ত ক্রিপ্টোকারেন্সির ওপরেই কোপ পড়তে পারে। ভারতে বন্ধ করে দেওয়া হতে পারে সমস্ত প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি। ক্রিপ্টোকারেন্সির বাজারে বিনিয়োগকারীদের লাগতে পারে বড় ঝটকা। এক নজরে দেখে নেওয়া যাক ভারতে কেমন হতে পারে ক্রিপ্টোকারেন্সির ভবিষ্যৎ।

পাবলিক বনাম প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি

সূত্র মারফত জানা গিয়েছে যে কেন্দ্রীয় সরকার (Cryptocurrency Regulation Bill) ভারতের সমস্ত প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি বন্ধ করে দেবে। সূত্র মারফত এই বিষয়ে জানা গেলেও কেন্দ্রীয় সরকারের তরফে সরাসরি কিছু জানানো হয়নি। প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি বলতে কাদের বোঝানো হয়েছে, সেই বিষয়েও কেন্দ্রীয় সরকার পরিষ্কার করে কিছু জানায়নি। এর ফলে এই বিষয়টি এখনও জানা যাচ্ছে না যে প্রাইভেট ক্রিপ্টোকারেন্সির মধ্যে কারা কারা রয়েছে। বিটকয়েন (Bitcoin), ইথেরিয়াম (Ethereum) এবং অন্যান্য ক্রিপ্টোকারেন্সি পাবলিক ব্লকচেইন নেটওয়ার্কের মাধ্যমে কাজ করে। এর ফলে মনে করা হচ্ছে এই সকল পাবলিক ক্রিপ্টোকারেন্সি বন্ধ করা হবে না।

আরও পড়ুন - Job Vacancy: West Bengal Police-এ নিয়োগের পরীক্ষার দিন ঘোষণা, কী ভাবে করবেন সবকিছু, জানুন স্টেপ

অন্য দিকে প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) মনেরো (Monero), ড্যাশ (Dash) ইত্যাদি পাবলিক ব্লকচেইন নেটওয়ার্কের মাধ্যমেই ট্রানজাকশন করে। যেমন বিটকয়েন তার ইউজারদের অ্যানোনিমিটি অফার করে, মনেরো তাদের ইউজারদের প্রাইভেসি অফার করে প্রাইভেসি টোকেনের মাধ্যমে। এর ফলেই কেন্দ্রীয় সরকার কোন ধরনের ক্রিপ্টোকারেন্সি প্রাইভেট বলে ধরবে সেই বিষয়টি এখনও পরিষ্কার নয়।

আরও পড়ুন - Lifestyle: পার্টনারের শরীরের কী পায়ের পাতাই সবচেয়ে পছন্দ, যৌনমিলনে সেটা আবার বাধাও!

ক্রিপ্টোকারেন্সি বন্ধ করা কি সম্ভব?

ক্রিপ্টোকারেন্সি সরাসরি বন্ধ করে দেওয়া কিছুটা হলেও মুশকিল। কারণ ক্রিপ্টোকারেন্সি ডিজিটাল অ্যাসেটের মাধ্যমে কাজ করে। এখানে ডিজিটালি কাজ হওয়ার ফলে ক্রিপ্টোকারেন্সির টোকেন পুরোপুরি বন্ধ করা সম্ভব নয়। পুরো পৃথিবীর প্রায় মিলিয়নের ওপর লোক এই ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করে। ডিজিটাল লেনদেনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে এই ক্রিপ্টোকারেন্সি। এর ফলে কেন্দ্রীয় সরকার কী ভাবে ভারতে ক্রিপ্টোকারেন্সি বন্ধ করে সেটাই দেখার।

সূত্র মারফত জানা যাচ্ছে যে আসন্ন শীতকালীন অধিবেশনেই কেন্দ্রীয় সরকার পার্লামেন্টে ক্রিপ্টোকারেন্সি রেগুলেশন বিল (Cryptocurrency Regulation Bill) নিয়ে আসতে চলেছে। মনে করা হচ্ছে এই বিলের মাধ্যমে ভারতে ক্রিপ্টোকারেন্সির অপারেশনের ওপরে ব্ল্যাঙ্কেট ব্যান করা হতে পারে। কেন্দ্রীয় সরকার অনেক দিন ধরেই ক্রিপ্টোকারেন্সির ওপরে নজর রেখে চলেছে। এই বিলের মাধ্যমে পাবলিক না প্রাইভেট কোন ধরনের ক্রিপ্টোকারেন্সি ওপর ব্ল্যাঙ্কেট ব্যান লাগতে চলেছে সেটাই দেখার। এই বিল পাশ হলে ক্রিপ্টোকারেন্সির বাজারে বিনিয়োগকারীদের লাগতে পারে বড় ঝটকা।

Published by:Debalina Datta
First published: