Home /News /business /
Insurance for tax savings: বিমায় বিনিয়োগে আগ্রহী? এই বিকল্পগুলিতে লগ্নি করলে দিতে হবে না কোনও ট্যাক্স!

Insurance for tax savings: বিমায় বিনিয়োগে আগ্রহী? এই বিকল্পগুলিতে লগ্নি করলে দিতে হবে না কোনও ট্যাক্স!

কর বাঁচাতে বেছে নিন বিমা৷ প্রতীকী ছবি

কর বাঁচাতে বেছে নিন বিমা৷ প্রতীকী ছবি

বিনিয়োগের এমন কয়েকটি বিকল্প নিয়ে আলোচনা করা হল যা কর ছাড়ের পাশাপাশি ভালো রিটার্ন প্রদান করে (Insurance)।

  • Share this:

#নয়াদিল্লি: অর্থনৈতিক পরিকল্পনা করার সময় সকলেই এমন জায়গায় বিনিয়োগ করতে চান যেখানে কম ঝুঁকিতে সবচেয়ে ভালো রিটার্ন পাওয়া যাবে। বিনিয়োগের এই জাতীয় বিকল্পের মধ্য অন্যতম হল বিমা (Insurance)। বিশেষ ধরনের কিছু বিমা ভবিষ্যতের জন্য অর্থনৈতিক স্থিতিশীলতা প্রদান করার পাশাপাশি গ্রাহকদের ট্যাক্স (Income Tax) প্রদানেও ছাড়ের সুবিধা দেয়। তবে শুধুমাত্র কর মুক্তির জন্য বিমায় বিনিয়োগ করা উচিত নয়। ট্যাক্সের পাশাপাশি অন্যান্য সুবিধাগুলি বিচার করেই লগ্নি শুরু করা উচিত।

নীচে বিনিয়োগের এমন কয়েকটি বিকল্প নিয়ে আলোচনা করা হল যা কর ছাড়ের পাশাপাশি ভালো রিটার্ন প্রদান করে।

ইউএলআইপি (ULIP)

ভারতীয় আয়কর আইনের ধারা 10(10d)-এর অধীনে উইনিট লিঙ্কড ইনস্যুরেন্স প্ল্যান বা ইউএলআইপি প্রকল্পে বিনিয়োগের মেয়াদ শেষে যে রিটার্ন পাওয়া যায় তার ওপর ট্যাক্স ধার্য করে না সরকার। ইউএলআইপি অনেকটা মিউচুয়াল ফান্ডের মতো কাজে করে যেখানে অগ্নিকারিরা তাদের বিনিয়োগ এক তহবিল থেকে সরিয়ে অন্য তহবিলে নিয়ে যেতে পারে। মিউচুয়াল ফান্ডের তুলনায় এই ইউএলআইপিগুলিকে অনেক বেশি লাভজনক মনে করা হয়।

ম্যাচিউরিটির অর্থে কর মুক্তির পাশাপাশি ধারা 80C অনুযায়ী বিনিয়োগকারী প্রিমিয়াম হিসেবে বার্ষিক যত টাকা লগ্নি করে তার ওপরেও কোনও ট্যাক্স নেওয়া হয় না। ইনকাম ট্যাক্স আইনের এই ধারার অধীনে ইউএলআইপি স্কিমে লগ্নি ট্যাক্স-সেভিং বিনিয়োগের মধ্যে পড়ে। এছাড়া, ইউএলআইপি-এর অধীনে থাকা একটি ফান্ড থেকে বিনিয়োগ সরিয়ে অন্য ফান্ডে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও কোনও কর দিতে হয় না।

টার্ম ইনস্যুরেন্স পলিসি (Term insurance plans)

টার্ম ইনস্যুরেন্স পলিসি একটি খুবই বিখ্যাত বিমা স্কিম যা প্রত্যেক বিনিয়োগকারীকে তাদের পোর্টফোলিওতে যুক্ত করা উচিত। ভারতীয় আয়কর আইন ১৯৬১, ধারা 80C-এর অধীনে, একটি টার্ম ইনস্যুরেন্স পলিসির জন্য প্রিমিয়াম হিসেবে একজন লগ্নিকারি যে পরিমাণ টাকা বিনিয়োগ করে তার ওপর কোনও ট্যাক্স ধার্য করা হবে না। এই বিমায় মাধ্যমে একজন বিনিয়োগকারী ১.৫ লক্ষ টাকা পর্যন্ত প্রিমিয়ামকে করমুক্ত করতে পারে।

এনডাউমেন্ট পলিসি (Endowment policy)

এনডাউমেন্ট পলিসি হল এক ধরনের জীবন বিমা যা পরিবারিক চিকিৎসা সুরক্ষা প্রদান করে। এই বিমার একটি নির্ধারিত মেয়াদ থেকে এবং মেয়াদ শেষ হওয়ার পর জীবিত থাকে তবে বিমা কোম্পানি বিনিয়োগকারীকে মোটা অঙ্কের অর্থরাশি প্রদান করে। এই বিকল্পে বিনিয়োগ করেও ১.৫ লক্ষ টাকা ট্যাক্স মুক্ত করা যায়।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Income Tax, Insurance

পরবর্তী খবর