Home /News /business /
LIC-র জীবন শিরোমণি পলিসি, মাত্র ৪ বছর প্রিমিয়াম দিয়েই হয়ে যান কোটিপতি!

LIC-র জীবন শিরোমণি পলিসি, মাত্র ৪ বছর প্রিমিয়াম দিয়েই হয়ে যান কোটিপতি!

জীবন শিরোমণি (Jeevan Shiromani) পলিসিতে ন্যূনতম ১ কোটি টাকা অ্যাসিওরড সামের গ্যারান্টি পাওয়া যাচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: এলআইসি (LIC) শুধুমাত্র দেশের বৃহত্তম বিমা কোম্পানি তাই নয়, সবচেয়ে নির্ভরযোগ্য প্রতিষ্ঠানও। তাই পলিসি নেওয়ার সময় দেশের লক্ষ লক্ষ মানুষ এলআইসি-র উপর নির্ভর করেন। লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার এমন অনেক প্ল্যান রয়েছে যাতে বাম্পার এবং নিরাপদ রিটার্ন পাওয়া যায়। জীবন শিরোমণি পলিসি সেরকমই একটি পলিসি। এতে দুর্দান্ত রিটার্নের পাশাপাশি আরও অনেক সুবিধেও মেলে।

আরও পড়ুন: শিগগিরিই কমতে পারে ভোজ্য তেলের দাম! শিল্প প্রতিষ্ঠানগুলির সঙ্গে বৈঠক সরকারের

জীবন শিরোমণি (Jeevan Shiromani) পলিসিতে ন্যূনতম ১ কোটি টাকা অ্যাসিওরড সামের গ্যারান্টি পাওয়া যাচ্ছে। সাম অ্যাসিওরড হল সেই টাকা যেটা বিমা সংস্থার তরফে গ্রাহকদের নিশ্চিত দেওয়া হবে। এতে সর্বোচ্চ জমার কোনও উর্ধ্বসীমা নেই। গ্রাহক বার্ষিক, ষাণ্মাসিক, ত্রৈমাসিক বা মাসিক ভিত্তিতে প্রিমিয়াম দিতে পারেন।

ন্যূনতম বিমাকৃত অর্থ ১ কোটি টাকা: এটি একটি নন-লিঙ্কড, ব্যক্তিগত, জীবন বিমা সঞ্চয় পরিকল্পনা। এতে সীমিত সময়ের জন্য প্রিমিয়াম দিতে হয়। এই নীতি বিশেষভাবে তৈরি করা হয়েছে উচ্চ সম্পদের মানুষ অর্থাৎ ধনীদের কথা মাথায় রেখে। এই প্ল্যানের অধীনে, পাঁচ বছরের জন্য প্রতি হাজারে ৫০ টাকা হারে এবং ষষ্ঠ বছর থেকে প্রিমিয়াম পেমেন্টের প্রতি হাজারে ৫৫ টাকা হারে মেলে বেসিক সাম অ্যাসিওরড।

আরও পড়ুন: স্বামী-স্ত্রী দু’জনেই পাবেন পিএম কিষান সম্মান নিধির টাকা ? জেনে নিন সত্যিটা....

প্রিমিয়াম পেমেন্ট: এই পলিসিতে মূল বিমার পরিমাণ হল ১ কোটি টাকা। পলিসিধারককে শুধুমাত্র চার বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এর পর রিটার্ন আসতে শুরু করবে। এর সুবিধে পেতে পলিসিধারককে প্রতি মাসে প্রায় ৯৪,০০০ টাকা জমা করতে হবে৷

বিকল্প আছে: পলিসিধারক ১৪, ১৬, ১৮ এবং ২০ বছর পর্যন্ত জীবন শিরোমণি নীতিতে বিনিয়োগ করতে পারেন। ১৪ বছরের পলিসিতে ৩০ শতাংশ করে নিশ্চিত বিমারাশির ১০ ও ১২ বছরে পাবেন বিনিয়োগকীরা। ১৬ বছরের পলিসিতে ১২ ও ১৪ তম বছরে পলিসির ৩০ থেকে ৩৫ শতাংশ টাকা পাওয়া যাবে। ১৮ বছরের পলিসির ক্ষেত্রে ৪০ থেকে ৪৫ শতাংশ অর্থ যথাক্রমে ১৪ ও ১৬তম বছরে পাওয়া যাবে। ২০ বছরের পলিসিতে ১৬ ও ১৮ তম বছরে ৪৫ শতাংশ বিমাকৃত অর্থ পাবেন বিনিয়োগকারীরা।

ঋণ পাওয়া যাবে: এলআইসি-র জীবন শিরোমণি পলিসিতে লোনের সুবিধাও মিলছে। তবে এজন্য শর্ত রয়েছে। পলিসিধারককে কমপক্ষে এক বছরের প্রিমিয়াম দিতে হবে। পলিসির মেয়াদ এক বছর পূর্ণ হলেই এর প্রেক্ষিতে লোন পাওয়া যাবে।

আরও পড়ুন: বিপুল দাম কমল ক্রুড অয়েলের, এর জেরে কমল কি পেট্রোল ও ডিজেলের দাম ?

যাঁরা বিনিয়োগ করতে পারেন: যে কোনও ভারতীয় নাগরিক এই পলিসিতে বিনিয়োগ করতে পারেন। ১৪ বছরের পলিসির জন্য সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর, ১৬ বছরের পলিসির জন্য বয়সসীমা ৫১ বছর, ১৮ বছরের পলিসির জন্য ৪৮ বছর এবং ২০ বছরের পলিসির জন্য ৪৫ বছর বয়সসীমা নির্ধারণ করা হয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Jeevan Shiromani, LIC

পরবর্তী খবর