Home /News /business /
Edible Oil Price: শিগগিরিই কমতে পারে ভোজ্য তেলের দাম! এ নিয়ে আলোচনার জন্য শিল্প প্রতিষ্ঠানগুলির সঙ্গে বৈঠক সরকারের

Edible Oil Price: শিগগিরিই কমতে পারে ভোজ্য তেলের দাম! এ নিয়ে আলোচনার জন্য শিল্প প্রতিষ্ঠানগুলির সঙ্গে বৈঠক সরকারের

Edible Oil Price: গত মাসেও প্রতি লিটার ভোজ্য তেলের খুচরো দাম ১০ থেকে ১৫ টাকা কমিয়েছিল কোম্পানিগুলি।

  • Share this:

#নয়াদিল্লি: মধ্যবিত্তদের স্বস্তি দিয়ে ফের কমতে পারে ভোজ্য তেলের (Edible Oil) দাম। খুব শীঘ্রই ভোজ্য তেলের দাম কমানোর বিষয়ে আলোচনা করতে আজ অর্থাৎ বুধবার শিল্প প্রতিষ্ঠানগুলির সঙ্গে বৈঠক করছে সরকার। খাদ্য সচিব সুধাংশু পাণ্ডে বলেছেন যে, ভোজ্য তেল কোম্পানি এবং নির্মাতাদের নিয়ে একটি বৈঠক করবে খাদ্য মন্ত্রক। বিশ্বব্যাপী দর পতনের সঙ্গে সামঞ্জস্য রেখে ভোজ্য তেলের খুচরো মূল্য হ্রাসের বিষয়ে আলোচনা করা হবে এই বৈঠকে। গত মাসেও প্রতি লিটার ভোজ্য তেলের খুচরো দাম ১০ থেকে ১৫ টাকা কমিয়েছিল কোম্পানিগুলি।

আরও পড়ুন:  পিএম কিষাণের বিশাল আপডেট, ১২তম কিস্তির ₹২,০০০ পাবেন অ্যাকাউন্টে এই দিন

বিশ্বব্যাপী বাজারে কমেছে ভোজ্য তেলের দাম: সলভেন্ট এক্সট্র্যাক্টরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার (Solvent Extractors Association Of India / SEAI) নির্বাহী পরিচালক বিভি মেহতা বলেছেন যে, গত এক মাসে বিভিন্ন ধরনের ভোজ্য তেলের দাম কমেছে টন প্রতি ৩০০-৪৫০ ডলার। তবে খুচরো বাজারে এর প্রভাব পড়তে কিছুটা সময় লাগবে। ভোজ্য তেলের খুচরো দাম আগামী দিনে আরও কমবে বলে অনুমান করা হচ্ছে। এর আগে খাদ্য সচিব বলেছিলেন যে, ভোজ্য তেলের দাম কমতে শুরু করেছে খুচরো বাজারে। অনেক কোম্পানি প্রতি লিটার ভোজ্য তেলের দাম কমিয়েছে ১০ টাকা থেকে ১৫ টাকা। ভারত শুধু আমদানির মাধ্যমে ৬০ শতাংশেরও বেশি ভোজ্য তেলের চাহিদা মেটাচ্ছে। ২০২০-২১ সালে প্রায় ১৩১.১৩ লক্ষ টন ভোজ্য তেল আমদানি করেছে ভারত। এক বছর আগের তুলনায় আমদানিতে তেমন কোনও বৃদ্ধি দেখতে পাওয়া যায়নি।

আরও পড়ুন: প্রকাশিত ডিয়ার বঙ্গভূমি রায়ডাক লটারির ফল! টিকিট কেনার আগে জেনে নিন এই নিয়মগুলি

দাম কমার লাভ অবশ্য এখনও পাননি গ্রাহকরা: বিশেষজ্ঞরা বলছেন যে, বিশ্ব বাজারে ভোজ্য তেলের দামের ব্যাপক পতন হওয়ার পরেও তার লাভ পাননি গ্রাহকরা। সরকারের নির্দেশে গত মাসে কোম্পানিগুলো ভোজ্য তেলের দাম সামান্য কমিয়েছিল, যা পর্যাপ্ত নয় বলেই মনে করছে সরকার। আজকের বৈঠকের পরে ভোজ্য তেলের সর্বোচ্চ খুচরো মূল্যের বিষয়ে নির্দেশ জারি করতে পারে সরকার। এ-ছাড়া আটা ও গমের খুচরো মূল্যের উপরেও নজর রাখছে সরকার।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Edible Oil Price, Edible Oil Price Hike

পরবর্তী খবর