Home /News /business /
Mutual Funds Investment: ২০ বছরে ৫ কোটি জমাতে চান? কোন ফান্ডে কত টাকা বিনিয়োগ করতে হবে, জানালেন বিশেষজ্ঞরা!

Mutual Funds Investment: ২০ বছরে ৫ কোটি জমাতে চান? কোন ফান্ডে কত টাকা বিনিয়োগ করতে হবে, জানালেন বিশেষজ্ঞরা!

Mutual Funds Investment: রিটার্নের প্রত্যাশা থাকে গগনচুম্বী। সেই কারণে নতুন প্রজন্ম আরও বেশি করে মিউচুয়াল ফান্ডের প্রতি আকৃষ্ট হচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি: বর্তমানে বিনিয়োগ দুনিয়ার জনপ্রিয় মাধ্যম হল মিউচুয়াল ফান্ড। শুরুর দিকে বিনিয়োগকারীর অর্থক্ষমতা সীমিত থাকে। অথচ রিটার্নের প্রত্যাশা থাকে গগনচুম্বী। সেই কারণে নতুন প্রজন্ম আরও বেশি করে মিউচুয়াল ফান্ডের প্রতি আকৃষ্ট হচ্ছে।

    মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে একজন বিনিয়োগকারী ২০ বছরের মধ্যে কি ৫ কোটি পেতে পারেন? যদি পান তাহলে কত টাকা, কীভাবে বিনিয়োগ করতে হবে? এমনই প্রশ্ন করেছেন আনন্দ কুমার নামে এক বিনিয়োগকারী। তিনি কীভাবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেছেন, জানিয়েছেন তাও।

    আরও পড়ুন: দেখে নিন আপনার শহরে কত টাকায় বিক্রি হচ্ছে পেট্রোল-ডিজেল....

    আনন্দ কুমার জানিয়েছেন, তাঁর বয়স ৩৫। ৫৫ বছর বয়সে অবসর নিতে চান। এর মধ্যে ৫ কোটি টাকা আয়ের লক্ষ্যে এসআইপি শুরু করেছেন। বেশি ঝুঁকি নিতে তিনি পিছ-পা হবেন না। তিনি পরাগ পারেখ ফ্লেক্সি ক্যাপ ফান্ডে ৫০০০ টাকা, কোটাক স্মল ক্যাপ ফান্ডে ১০ হাজার টাকা, এডেলউইস আইপিও ফান্ডে ৫ হাজার টাকা আইসিআইসিআই প্রুডেনশিয়াল টেকনোলজি ফান্ডে ৫ হাজার টাকার এসআইপি শুরু করেছেন।

    এছাড়াও একলপ্তে ১০ লাখ টাকা মিউচিয়াল ফান্ডে বিনিয়োগের জন্য আলাদা করে রেখেছেন। আনন্দের প্রশ্ন, ৫ কোটি টাকার লক্ষ্যে আমার এই পরিকল্পনা কী বাস্তবায়িত হবে? যদি মাসিক এসআইপি-তে কোনও ফান্ড যোগ করতে বা বাদ দিতে হয় তা জানান। সঙ্গে এক লপ্তে ১০ লাখ টাকা কোন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা ঠিক হবে, সেই সম্পর্কে পরামর্শ পেলে উপকার হবে।

    এর উত্তরে বিশেষজ্ঞরা জানিয়েছেন, ১২ শতাংশ বার্ষিক রিটার্ন ধরে নিলে ২০ বছরে ৫ কোটি টাকার মূলধন তৈরি করতে মাসে ৫০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। এখন যদি প্রয়োজনীয় পরিমাণ বিনিয়োগ করা সম্ভব না হয় তাহলে যা আছে তাই দিয়ে শুরু করতে হবে। বেতন বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে তা বাড়াতে হবে প্রতি বছর। তবেই লক্ষ্য অর্জন সম্ভব হবে।

    আরও পড়ুন: এলআইসি-র শেয়ার কিনতে গেলে কারা পাবেন ছাড়, বিস্তারিত জানিয়ে দিল সংস্থা

    তবে যে ফান্ডগুলো বেছে নেওয়া হয়েছে তা রিস্ক প্রোফাইলের সঙ্গে যাচ্ছে না। মনে হচ্ছে, নিজের রিস্ক প্রোফাইল সম্পর্কে বিনিয়োগকারী যথেষ্ট ওয়াকিবহাল নয়। এই নিয়ে সম্যক ধারণা পেতে অনলাইন কুইজ খেলার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। রিস্ক প্রোফাইল সম্পর্কে ধারণা হলে সেই অনুযায়ী ফান্ড বেছে নিতে হবে।

    আরও পড়ুন: মে মাসে একাধিক দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে, কেন ও কবে জানুন

    পোর্টফোলিওতে একটি ফ্লেক্সি ক্যাপ ফান্ড, একটি স্মল ক্যাপ ফান্ড এবং দুটি সেক্টর/থিম্যাটিক ফান্ডে বিনিয়োগ করা হয়েছে। এগুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ স্কিম। নতুন বিনিয়োগকারীর এমন স্কিমে বিনিয়োগ না করাই ভালো। বেশি ঝুঁকি নিলেই বেশি রিটার্ন মিলবে এমন ধারণা ঠিক নয়। এই স্কিমগুলিতে অস্থিরতা দেখা দেবার সম্ভাবনা রয়েছে, তাই ক্ষতির জন্য প্রস্তুত থাকতে হবে। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের মূল বিষয়গুলো বুঝতে না পারলে উপদেষ্টার সাহায্য নেওয়াই বুদ্ধিমানের কাজ।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: Mutual Fund Investment, SIP

    পরবর্তী খবর