Home /News /business /
Infosys | Akshata Murty: এও সম্ভব? ইনফোসিস-কর্তার কন্যা অক্ষতা মূর্তির ডোমেস্টিক ট্যাক্স মকুব করল ব্রিটেন সরকার!

Infosys | Akshata Murty: এও সম্ভব? ইনফোসিস-কর্তার কন্যা অক্ষতা মূর্তির ডোমেস্টিক ট্যাক্স মকুব করল ব্রিটেন সরকার!

ইনফোসিস প্রধান-কন্যার ট্যাক্স মকুব

ইনফোসিস প্রধান-কন্যার ট্যাক্স মকুব

Infosys| Akshata Murty: সম্প্রতি বিলিয়নিয়র অক্ষতা মূর্তির ডোমেস্টিক বা আবাসিক ট্যাক্স মকুব করল ব্রিটেন সরকার।

  • Share this:

#নয়াদিল্লি: এক দিকে তিনি ফ্যাশন ডিজাইনার, অন্য দিকে তিনি আবার গোটা বিশ্বের ইনফরমেশন অ্যান্ড টেকনোলজির অন্যতম সেরা প্রতিষ্ঠান ইনফোসিস-এর (Infosys) কর্ণধার এন নারায়ণ মূর্তির (N. R. Narayana Murthy) কন্যা। তিনি আবার ব্রিটেনের চ্যান্সেলর ঋষি সুনাকের (Rishi Sunak) স্ত্রী। সারা বিশ্বের ধনী (Infosys | Akshata Murty) ব্যক্তিদের তালিকায় তাঁর নাম জ্বলজ্বল করছে। তিনি আর কেউ নন, স্বয়ং অক্ষতা মূর্তি (Akshata Murty)। সম্প্রতি বিলিয়নিয়র অক্ষতা মূর্তির ডোমেস্টিক বা আবাসিক ট্যাক্স মকুব করল ব্রিটেন সরকার।

আরও পড়ুন : ডায়াবেটিস নিয়ন্ত্রণে ম্যাজিকের মত কাজ করে ঢ্যাঁড়শ, কী ভাবে খেলে উপকার জানেন? জেনে নিন এর নানান উপকারিতা 

অক্ষতা মূর্তির ডোমেস্টিক ট্যাক্স (Infosys | Akshata Murty) মকুবের সিদ্ধান্তে হতবাক গোটা ইংল্যান্ড। এ বিষয়ে ব্রিটেনের বর্তমান অর্থমন্ত্রী টিউলিপ সিদ্দিক (Tulip Siddiq) অবশ্য অক্ষতার স্বামী তথা ব্রিটেনের বর্তমান চ্যান্সেলর ঋষি সুনাকের দিকে অভিযোগের আঙুল তুলে এই বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব সহকারে ব্যাখ্যা করার জন্য আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে সিদ্দিক বলেছেন, একসময় ব্রিটেনের অর্থমন্ত্রকের দায়িত্বে থাকাকালীন লক্ষ লক্ষ কর্মজীবী ব্রিটেনের অধিবাসীদের জন্য কর বসিয়েছিলেন ঋষি। বর্তমানে গৃহিণীর ট্যাক্স মকুব করে কত টাকা সঞ্চয় করেছেন বলে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন সিদ্দিক। বর্তমানে ভারতীয় টাকার অঙ্কে কয়েক হাজার কোটি টাকার মালিক ইনফোসিস-কর্তার কন্যা তথা ব্রিটেনের চ্যান্সেলর ঋষি সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি।

আরও পড়ুন : ৪,৫০০ কোটি টাকায় চুক্তি; বন্ধন গ্রুপ অধিগ্রহণ করছে IDFC-কে!

এবিষয়ে বিবিসির (BBC) বিশেষ প্রতিবেদনে জানানো হয়েছে, জন্মসূত্রে অক্ষতা একজন ভারতীয় নাগরিক। কারণ অক্ষতার (Infosys | Akshata Murty) বাবা-মা দু'জনেই ভারতীয়। ঘটনাচক্রে অক্ষতা কখনও ভারতে, কখনও ইংল্যান্ডের মাটিতে, আবার ব্যবসার খাতিরে বিশ্বের একাধিক দেশে পাড়ি দেন। এমনকি সুদূর রাশিয়াতেও তাঁর স্বামী ঋষির বড় ব্যবসা রয়েছে বলে জানা গিয়েছে। তবে এত কিছুর পরেও এখনও পর্যন্ত ভারতীয় নাগরিকত্ব রয়েছে অক্ষতার। এ বিষয়ে আলোকপাত করে শ্রীমতী মূর্তির মুখপাত্র বলেছেন, 'অক্ষতা মূর্তি ভারতের একজন নাগরিক, ভারত তার নাগরিকদের একই সঙ্গে অন্য দেশের নাগরিকত্ব ধারণ করার অনুমতি দেয় না'। তবে অক্ষতা যে বিদেশের মাটিতে একাধিক ব্যবসার ও আয়ের জন্য নিয়মিত ট্যাক্স প্রদান করেন, সে বিষয় খোলসা করেছেন তাঁর আপ্তসহায়ক। এই কারণেই অক্ষতার আবাসিক কর মকুবের সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন সরকার।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Business, Infosys

পরবর্তী খবর