• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • INDIAN RAILWAYS INTRODUCES AC 3 TIER ECONOMY COACHES WITH REDUCED FARES STARTING AT RS 440 SS

AC 3-tier 'Economy' coaches: রেলে এবার নয়া এসি ৩-টায়ার ইকোনমি কোচ, ভাড়া শুরু ৪৪০ টাকা থেকে!

Source: Indian Railways | Photo Credit: Twitter

AC 3-tier 'Economy' coaches with reduced fares: নতুন 3AC ইকোনমি কোচের সর্বনিম্ন বেস ভাড়া ৪৪০ টাকা। ১ থেকে ৩০০ কিলোমিটার দূরত্বের জন্য আসন প্রতি ৪৪০ টাকা নেওয়া হবে।

  • Share this:

#নয়াদিল্লি: যাত্রী পরিষেবা বাড়াতে ভারতীয় রেলের (Indian Railways) নয়া উদ্যোগ। শীতাতপ নিয়ন্ত্রিত নতুন ইকোনমি কোচের চূড়ান্ত ভাড়া ঘোষণা করা হয়েছে। এই কোচে মোট ৮৩টি বার্থ থাকছে। জানা গিয়েছে 3AC ইকোনমি (Economy) কোচের ট্যারিফ আগের AC 3-Tier থেকে ৮% কম করা হয়েছে। কেন্দ্রীয় রেল মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, 3AC ইকোনমি কোচের সুবিধা সমস্ত মেইল, এক্সপ্রেস এবং সুপারফাস্ট ট্রেনে উপলব্ধ করা হবে। ইতিমধ্যে এই রকমের ৫০টি কোচ বিভিন্ন জোনাল রেলওয়েকে দেওয়া হয়েছে। রেল মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলে হয়েছে, 3AC ইকোনমি কোচের মূল ভাড়া মেইল, এক্সপ্রেস ট্রেনের বর্তমান স্লিপার ক্লাস কোচের বেস ভাড়ার ২.৪ গুণ কম।

নতুন 3AC ইকোনমি কোচের সর্বনিম্ন বেস ভাড়া ৪৪০ টাকা। ১ থেকে ৩০০ কিলোমিটার দূরত্বের জন্য আসন প্রতি ৪৪০ টাকা নেওয়া হবে। গন্তব্যের দূরত্বের উপর ভিত্তি করে ভাড়া বাড়বে। ৪৯৫১ থেকে ৫০০০ কিলোমিটার গন্তব্যের জন্য সর্বোচ্চ ৩,০৬৫ টাকা ভাড়া রাখা হয়েছে। এছাড়াও 3AC ক্লাসের জন্য রিজার্ভেশন ফি, সুপারফাস্ট সারচার্জ, গুডস এবং সার্ভিস ট্যাক্স ও অন্যান্য চার্জ আলাদাভাবে নেওয়া হবে বলে জানা গিয়েছে।

এই নতুন কোচগুলি নর্দান সেন্ট্রাল রেলওয়েতে (Northern Central Railway) প্রথম চালু করা হচ্ছে। ট্রেন নম্বর ০২৪০৩ প্রয়াগরাজ -জয়পুর এক্সপ্রেস (Prayagraj-Jaipur Express) ২০২১-এ এই কোচ ৬ সেপ্টেম্বর থেকে চালু করা হচ্ছে। এর জন্য বুকিং শুরু হয়ে গিয়েছে। রেল মন্ত্রকের তরফে একটি ট্যুইটে জানানো হয়েছে, “নর্দান সেন্ট্রাল রেলওয়েতে 3AC ইকোনমি কোচ প্রথমে চালু করা হচ্ছে। প্রয়াগরাজ ও জয়পুরের মধ্যে প্রথমে চালানো হবে এই কোচ। যাত্রীবান্ধব কোচগুলিতে ৮৩টি বার্থ থাকছে, যেগুলির ভাড়া আগের থেকে একটু কম করা হয়েছে।”

আরও পড়ুন- সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হল... বুদ্ধদেব গুহর প্রয়াণে শোকবার্তা মুখ্যমন্ত্রীর

এছাড়াও ভারতীয় রেলের বেসরকারিকরণে নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে। যাত্রীবাহী ট্রেনের পরিষেবা বৃদ্ধির জন্য বিডিং প্রক্রিয়া চালু করেছে ভারতীয় রেল। এই বিডিং প্রক্রিয়ায় প্রথমেই ভারতের দু'টি বেসরকারি সংস্থা নিজেদের আগ্রহ দেখিয়েছে, তারা যথাক্রমে মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার্স লিমিটেড (Megha Engineering & Infrastructures Ltd) ও ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (Indian Railway Catering and Tourism Corp)। চলতি বছরের জুলাই মাসে প্রথম বিডিং প্রক্রিয়া শুরু করা হয়। তবে প্রথম দফার ফলাফল ঘোষণা করা হয়নি এখনও পর্যন্ত।

Published by:Siddhartha Sarkar
First published: