Home /News /business /
Wheat Export Ban: ভারত থেকে হঠাৎ গম সরবরাহ রফতানি নিষিদ্ধ করার সিদ্ধান্ত, কেন?

Wheat Export Ban: ভারত থেকে হঠাৎ গম সরবরাহ রফতানি নিষিদ্ধ করার সিদ্ধান্ত, কেন?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Wheat Export Ban:সরকারের এই পদক্ষেপের কারণে হিসাবে আরও বলা হয়েছে, ভারতের কেন্দ্রীয় সরকার দেশের মানুষের খাদ্যের নিরাপত্তা সুনিশ্চিত করতে বধ্য পরিকর।

  • Share this:

    #নয়াদিল্লি: গম রফতানিতে নিষেধাজ্ঞা জারি করল ভারত। শনিবার রাত থেকেই এই রফতানিতে নিষেধাজ্ঞা জারি করা হল। দ্যা ডিরেক্টরেট জেনারেল ওফ ফরেন ট্রেডের তরফ থেকে ১৩ মে একটি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে মুদ্রাস্ফীতির কারণে। মুদ্রাস্ফীতির কারণে ক্রমাগত জিনিসের দাম বাড়ছে। আন্তর্জাতিক বাজারেও জিনিসের দাম বেড়েছে অনেকটা, বেড়েছে দেশের বাজারেও। দেশের বাজারদর নিয়ন্ত্রণে রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রশাসনিক খবর। নির্দেশিকায় আরও বলা হয়েছে, সামগ্রিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতেই গম রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

    আরও পড়ুন - রাজধানী দিল্লিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, এখনও পর্যন্ত মৃত ২৭, বহুতলে আটকে আরও বহু

    তবে চিঠিতে এও বলা হয়েছে, জরুরি ভিত্তিতে গম রফতানি করতে গেলে অনুমতি দিতে পারে সরকার। সরকারি যে নির্দেশিকা তাতে বলা হয়েছে, যে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ভারত থেকে গম রফতানি করা প্রয়োজন, সেই দেশে সরকারের অনুমতিক্রমে গম রফতানি চলতে পারে। চিঠিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে হঠাৎ করে গমের দাম বৃদ্ধি পাওয়ার কারণে ভারত ও তাঁর পাশের দেশগুলিতে খাদ্যের নিরাপত্তা সুনিশ্চিত করা প্রয়োজন হয়ে পড়েছে। দাম বৃদ্ধির ফলে খাদ্যের নিরাপত্তার প্রশ্নের মুখে পড়তে পারে, সেই কারণেই এই ব্যবস্থা।

    আরও পড়ুন -  দিল্লির আগুনের ঘটনায় মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ, আহতদের ৫০ হাজার টাকা, ঘোষণা মোদির

    সরকারের এই পদক্ষেপের কারণে হিসাবে আরও বলা হয়েছে, ভারতের কেন্দ্রীয় সরকার দেশের মানুষের খাদ্যের নিরাপত্তা সুনিশ্চিত করতে বধ্য পরিকর। এ ছাড়া ভারতের প্রতিবেশী দেশ ও অন্য উন্নয়নশীল দেশগুলির ক্ষেত্রেও ভারতের দায়িত্ব রয়েছে। হঠাৎ করে আন্তর্জাতিক বাজারে গমের দাম বৃদ্ধির কারণে এই নিরাপত্তা প্রশ্নের মুখে পড়েছে, সেই কারণেই ভারত আপাতত রফতানির ক্ষেত্রে প্রয়োজনীয় বিপুল সরবরাহ আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশ।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Export, Wheat Price Hike

    পরবর্তী খবর