Home /News /business /
Budget 2022: বার্ষিক করমুক্ত আয় ২.৫ লক্ষ থেকে বৃদ্ধি করা হবে? কী বলছে সমীক্ষা?

Budget 2022: বার্ষিক করমুক্ত আয় ২.৫ লক্ষ থেকে বৃদ্ধি করা হবে? কী বলছে সমীক্ষা?

কত কর ছাড় এবার? প্রতীকী ছবি

কত কর ছাড় এবার? প্রতীকী ছবি

কেএমপিজি ইন্ডিয়ার (KPMG India) বাজেট বিষয়ক সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে (Budget 2022)।

  • Share this:

#নয়াদিল্লি: দোরগোড়ায় বাজেট (Budget 2022-23)। আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) সংসদে ২০২২-২৩ আর্থিক বর্ষের (FY23) বাজেট পেশ করবেন। বাজেটে কী কী নতুন সংযোজন বা সংশোধন হবে তা অনেকেই অনেক রকম মতামত প্রকাশ করছেন।

বেশিরভাগ মানুষের অনুমান, এবছরের কেন্দ্রীয় বাজেটে বার্ষিক আয়ে কর ছাড়ের পরিমাণ ২.৫ লক্ষ টাকা থেকে বৃদ্ধি করা করা হতে পারে। কেএমপিজি ইন্ডিয়ার (KPMG India) বাজেট বিষয়ক সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে।

আরও পড়ুন: মাত্র ২০ হাজার টাকা দিয়ে ব্যবসা শুরু কর আয় করবেন ৪ লক্ষ টাকা....

বাজেট অধিবেশন শুরু হওয়ার আগে মুম্বই স্থিত সংস্থা কেএমপিজি একটি জনমত সমীক্ষা করে। সার্ভের রিপোর্টে দেখা যায়, ৩৬% মানুষ মনে করেন আয়কর আইন ৮০সি-এর অধীনে বার্ষিক আয়ে ট্যাক্স মকুবের পরিমাণ ১.৫ লক্ষ থেকে বাড়ানো হবে। অন্য দিকে, ১৯% জনগণ মনে করেন বেতনভোগীদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০,০০০ টাকা থেকে বৃদ্ধি করা হতে পারে।

এই সমীক্ষা অনুযায়ী, সার্ভেতে অংশগ্রহণকারী ১৬% মানুষের অনুমান সরকার আসন্ন বাজেটে বেতনভোগী কর্মচারীদের বাড়ি থেকে কাজের (Work From Home) কথা মাথায় রেখে করমুক্ত ভাতা বা অন্য কোনও বিশেষ সুবিধা প্রদান করতে পারে। কর্মচারীদের দ্রুত ইন্টারনেট সংযোগ, আসবাবপত্র বা ইয়ারফোনও দেওয়া হতে পারে।

আরও পড়ুন: এই শহরে ৭৭.১৩ টাকায় মিলছে ডিজেল, দেখে নিন আপনার শহরে পেট্রোলের দাম

২০২২ সালে অর্থাৎ জানুয়ারি মাসের শুরুতে কেএমপিজি ইন্ডিয়ার তরফে বাজেট-পূর্ববর্তী এই সমীক্ষা করা হয়। আর্থিক সেক্টরের সঙ্গে যুক্ত মোট ২০০ জন লোক এই সমীক্ষায় অংশগ্রহণ করে। ফলাফলে দেখা গিয়েছে ৬৪% শতাংশ মানুষ মনে করেন বার্ষিক আয়ে কর ছাড়ের অঙ্ক ২.৫ লক্ষ টাকা থেকে বাড়ানো হতে পারে।

Budget 2022- ৩১ জানুয়ারি থেকে শুরু হবে বাজেট অধিবেশন

সংসদের উভয় কক্ষের সদস্যদের উপস্থিতিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ram Nath Kovind) ভাষণের মাধ্যমে ৩১ জানুয়ারি বাজেট অধিবেশনের সূচনা হবে। ৮ এপ্রিল পর্যন্ত দুই দফায় চলবে বাজেট পেশ। প্রথম দফায় অর্থমন্ত্রী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ শুরু করবেন যা ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এক মাসের বিরতির পর ১৪ মার্চ দ্বিতীয় দফার অধিবেশন শুরু হয়ে ৮ এপ্রিল বাজেট পেশ সম্পূর্ণ হবে। গত বছর কোভিড-১৯ গাইডলাইনের কারণে বাজেট ছাপানো হয়নি। নির্মলা সীতারামন ট্যাবলেট ডিভাইস নিয়ে সম্পূর্ণ বাজেট পেশ করেছিলেন। এই বছর কোন ফরম্যাটে বাজেট প্রস্তুত করা হবে তা এখনও জানা যায়নি।

First published:

Tags: Budget 2022, Tax Savings, Union Budget 2022

পরবর্তী খবর