Home /News /business /

Budget 2022: বাজেট ২০২২, হোটেল পরিকাঠামো নিয়ে করোনা কালে কি আসতে পারে নতুন সুবিধা?

Budget 2022: বাজেট ২০২২, হোটেল পরিকাঠামো নিয়ে করোনা কালে কি আসতে পারে নতুন সুবিধা?

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Budget 2022|Union Budget 2022: হোটেল অ্যাসোসিয়েসন অফ ইন্ডিয়া (HAI) অর্থমন্ত্রকের কাছে আবেদন করেছে তাদের ইন্ডাস্ট্রির দিকে বিশেষ নজর দেওয়ার জন্য।

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতে সম্প্রতি বেড়ে গিয়েছে করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের (Omicron) প্রভাব। এর মধ্যে সকলের মতো ভারতের হোটেল ইন্ডাস্ট্রিও তাকিয়ে রয়েছে আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এর (Union Budget 2022-23) দিকে। হসপিটালিটি ইন্ডাস্ট্রি করোনার প্রভাব কাটিয়ে ধীরে ধীরে ঘুরে দাঁড়ানোর চেষ্টা শুরু করেছিল। এর মধ্যেই ওমিক্রনের প্রভাব আবার সৃষ্টি করেছে ব্যাঘাত। এই কারণে হোটেল অ্যাসোসিয়েসন অফ ইন্ডিয়া (HAI) অর্থমন্ত্রকের কাছে আবেদন করেছে তাদের ইন্ডাস্ট্রির দিকে বিশেষ নজর দেওয়ার জন্য। তারা জানিয়েছে আসন্ন বাজেটে হোটেল ইন্ডাস্ট্রির জন্য কয়েকটি নিয়মের পরিবর্তন করে ভারতের হোটেল ইন্ডাস্ট্রিকে বাঁচিয়ে তোলার জন্য। দীর্ঘ সময়ের কথা মাথায় রেখে এই বিষয়টির ওপর গুরুত্ব দেওয়া দরকার।

    আরও পড়ুন:  Budget 2022: বাজেট ২০২২, ওয়ার্ক ফ্রম হোম নিয়ে চলছে কেমন চিন্তা-ভাবনা, জানুন বিশদে!

    হোটেল অ্যাসোসিয়েসন অফ ইন্ডিয়া জানিয়েছে যে করোনার প্রভাবে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সেক্টর। বিভিন্ন ধরনের হোটেল এবং হসপিটালিটি কোম্পানি বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে। করোনার প্রভাবে ভ্রমণের ক্ষেত্রে বাঁধা দেখা দেওয়ায়, এর সরাসরি প্রভাব পরেছে হোটেল এবং হসপিটালিটি সেক্টরের ওপরে। করোনার প্রভাব কাটিয়ে এই সেক্টর আবার মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করলেও, করোনার নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রন আবার তাদের পথে বাধার সৃষ্টি করেছে। এর ফলে তারা তাকিয়ে রয়েছে কেন্দ্রীয় সরকারের ইউনিয়ন বাজেটের দিকে। তারা মনে করছে তাদের সেক্টরের দিকে কেন্দ্রীয় সরকারের বিশেষ নজর দেওয়া দরকার।

    ভারতের মোট জিডিপি-র প্রায় ৯ শতাংশ প্রদান করে থাকে হসপিটালিটি ইন্ডাস্ট্রি। ভারতের প্রায় ৪.৫ কোটি জনতা প্রত্যক্ষ ভাবে এই ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত। এছাড়াও অনেকেই পরোক্ষ ভাবে এই ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত। ভারতের একটি বিশাল সংখ্যার মানুষের জীবিকা এই ইন্ডাস্ট্রির ওপরে নির্ভরশীল, যার সংখ্যা প্রায় ১৬ কোটির মতো। করোনা মহামারী সরাসরি প্রভাব বিস্তার করেছে এদের জীবনে। ভারতের অর্থনীতিতে বিরাট ভূমিকা রয়েছে হোটেল এবং হসপিটালিটি কোম্পানির। ভারতের হসপিটালিটি সেক্টর পোস্ট প্যান্ডেমিক সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সেই সময় ভারতের অর্থনীতিতে এই সেক্টর ইতিবাচক প্রভাব সৃষ্টি করে। এর ফলে ভারতের হসপিটালিটি ইন্ডাস্ট্রিকে ভারতের অর্থনীতির চতুর্থ পিলার হিসাবে তকমা দেওয়া হয়।

    আরও পড়ুন:  Bank FD Rates: ফিক্সড ডিপোজিটে সুদের হার বদলাল এই ব্যাঙ্ক, জেনে নিন নতুন রেট....

    আসন্ন বাজেটে পরিকাঠামোর ওপর বিশেষ জোর দেওয়া হলে, তার মধ্যে হোটেল এবং হসপিটালিটি সেক্টরের থাকার সম্ভাবনা রয়েছে। এই সেক্টরের ওপরে কেন্দ্রীয় সরকারের বিশেষ নজর দেওয়ার দরকার, কারণ ভারতের অর্থনীতিতে এই সেক্টরের বিশেষ গুরুত্ব রয়েছে।

    First published:

    Tags: Union Budget 2022

    পরবর্তী খবর