• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Aadhaar card Update: আধার কার্ডের ভুল সংশোধন করুন ঘরে বসে ! জেনে নিন সহজ পদ্ধতি

Aadhaar card Update: আধার কার্ডের ভুল সংশোধন করুন ঘরে বসে ! জেনে নিন সহজ পদ্ধতি

Aadhaar card

Aadhaar card

Aadhaar Update: আর দাঁড়াতে হবে না লম্বা লাইনে। সহজ পদ্ধতিতে বাড়িতে বসেই অনলাইনে ঠিক করে নিন আধার কার্ডের যে কোনও ভুল।

  • Share this:

    #নয়া দিল্লি: আধার কার্ড (Aadhaar Update) এমন এক পরিচয় পত্র যা গোটা দেশের সব জায়গায় গ্রাহ্য। কিন্তু অনেক সময় দেখা যায় আধার কার্ডে নাম, ঠিকানা বা বয়স সহ বেশ কিছু জায়গায় ভুল থেকে গিয়েছে। বহু মানুষের আধার কার্ডে নামের বানানে ভুল থেকে যায়। তবে আধার কার্ডে যদি ভুল থাকে তা কিন্তু গ্রাহ্য হয় না। তাই অবিলম্বে আধার(Aadhaar Update) কার্ডের ভুল সংশোধন করতে হবে।

    বেশিরভাগ ক্ষেত্রে এই সব কাজের জন্য মানুষকে বিভিন্ন সরকারি দফতরে লম্বা লাইনে দাঁড়াতে দেখা যায়। অনেকে আবার লাইনের দাঁড়াবার ঝক্কি নিতে চান না বলে ভুলটাকেই রেখে দেন। কিন্তু এটা সঠিক নয়। তবে এখন আর নেই লম্বা লাইনের ঝামেলা। আপনি নিজের আধার কার্ডের ভুল নিজেই সংশোধন করে নিতে পারবেন।

    অনলাইনে বাড়িতে বসেই করা যাবে এই কাজ। তবে তার আগে আপনার ফোন নম্বরটি আধার(Aadhaar Update) কার্ডের সঙ্গে লিঙ্ক করাতে হবে। না হলে গোটা প্রসেসে আপনি ঢুকতে পারবেন না। তাই আগে আপনার আধার কার্ডটির সঙ্গে মোবাইল নম্বর আপডেট করা আছে কিনা জেনে নিন। না থাকলে আপনাকে নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে মোবাইল নম্বর আধারের সঙ্গে লিঙ্ক করাতে হবে। অনলাইনে গিয়ে তার আগে UIDAI অ্যাপে চেক করুন, আগে থেকেই নম্বর লিঙ্ক আছে কিনা।

    এরপর https://ssup.uidai.gov.in/ssup/ লিঙ্কে ক্লিক করুন। এর পর প্রসিড টু আপডেট আধার-এ গিয়ে নিজের মোবাইল নম্বর দিন। এবার একটা ওটিপি আসবে মোবাইলে। সেটা ওয়েবসাইটে দিন। এরপর 'আপডেট দেমোগ্রাফিক্স ডাটা'-তে যান। সেখানে গিয়ে আপনি নাম বা যা বদলাতে চান বদলে নিয়ে 'প্রসিড' -এ ক্লিক করুন।

    এর পর নেক্সট পেজে গিয়ে আধারের (Aadhaar Update)সাপোর্ট প্রমানের সফট কপি আপলোড করুন। সেটা ভোটার আইডি হতে পারে, প্যান নম্বর হতে পারে , ইলেকট্রিসিটি বিল যে কোনও কিছু দিয়ে ঠিকানার প্রমান দিন। এটা হয়ে গেলে এবার 'সাবমিট' বটনে ক্লিক করুন। এরপর আপনাকে একটা আপডেট রিকোয়েস্ট নাম্বার দেওয়া হবে। সেটা দিয়ে আপনি স্টেটাস চেক করে নিতে পারবেন। তবে এই প্রসেস করতে হলে আপনাকে অবশ্যই আধারের সঙ্গে মোবাইল নাম্বার লিঙ্ক করাতে হবে।

    Published by:Piya Banerjee
    First published: