Home /News /business /
Defence Stocks: ডিফেন্স স্টকে মুনাফার সুযোগ, প্রতিরক্ষা খাতে দেশের প্রথম মিউচুয়াল ফান্ড আনছে এইচডিএফসি

Defence Stocks: ডিফেন্স স্টকে মুনাফার সুযোগ, প্রতিরক্ষা খাতে দেশের প্রথম মিউচুয়াল ফান্ড আনছে এইচডিএফসি

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

India's First Defence Fund : প্রতিরক্ষা খাতে মিউচুয়াল ফান্ড আনার উদ্যোগ নিয়েছে তারা। ফলে বিনিয়োগকারীদের মধ্যেও আগ্রহ তুঙ্গে।

  • Share this:

#নয়াদিল্লি: বিদেশের নির্ভরতা কমাতে দেশেই প্রতিরক্ষার সরঞ্জাম তৈরির উপর জোর দিয়েছে কেন্দ্র। মেক ইন ইন্ডিয়া এবং স্বনির্ভর ভারত গড়ার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এর ফলে লাভের মুখ দেখছে দেশীয় প্রতিরক্ষা সংস্থাগুলি। সম্প্রতি কেন্দ্র এমন কিছু ঘোষণা করেছে যার জেরে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিরক্ষা কোম্পানিগুলির শেয়ারের (Defence stocks) দাম বেড়েছে। এই পরিস্থিতিতে সংশ্লিষ্ট খাতে মিউচুয়াল ফান্ড আনার উদ্যোগ নিল এইচডিএফসি (HDFC)।

এমনিতেই এইচডিএফসি (HDFC) দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক। শেয়ার বাজারে তাঁদের যথেষ্ট সুনাম রয়েছে। সেই কারণে শেয়ারের সঙ্গে সঙ্গে এদের মিউচুয়াল ফান্ডের (Mutual fund) বিনিয়োগকারীও প্রচুর। বিনিয়োগকারীদের অর্থ সুরক্ষিত রাখতে ও কম সময়ে বেশি লাভ দিতে এই ফান্ড দারুণ কাজ করে। এবার সেই সুনাম নিয়েই প্রতিরক্ষা (Defence stocks) খাতে মিউচুয়াল ফান্ড আনার উদ্যোগ নিয়েছে তারা। ফলে বিনিয়োগকারীদের মধ্যেও আগ্রহ তুঙ্গে।

আরও পড়ুন - চলতি সপ্তাহে তৃতীয়বার বিপুল দাম বাড়ল পেট্রোল-ডিজেলের, আপনার শহরে কত টাকায় মিলছে জ্বালানি

সরকারের প্রচেষ্টা এবং শেয়ারের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, মিউচুয়াল ফান্ড সংস্থাগুলি এখন এমন একটি তহবিল আনছে, যার মাধ্যমে বিনিয়োগকারীরা কেবলমাত্র প্রতিরক্ষা খাতের স্টকগুলিতে বিনিয়োগ করতে পারবেন (invest in defence stocks) সি। তাদের প্রতিরক্ষা তহবিল হবে একটি সেক্টরাল ফান্ড যা প্রতিরক্ষা খাতে পরিচালিত কোম্পানিগুলিতে বিনিয়োগ করবে। এইচডিএফসি মিউচুয়াল ফান্ড (HDFC Mutual fund) বাজার নিয়ন্ত্রক সেবি থেকে অনুমোদন পাওয়ার পরেই এই প্রতিরক্ষা তহবিল চালু করতে সক্ষম হবে।

এই স্কিমে মার্কেট ক্যাপ-সহ কোম্পানিগুলিতে বিনিয়োগ করা যাবে। এই স্কিমের অধীনে, বৈচিত্র্যের জন্য, মোট সম্পত্তির ২০ শতাংশ পর্যন্ত প্রতিরক্ষা এবং সহযোগী খাতের সংস্থাগুলি ছাড়াও অন্য সংস্থায় বিনিয়োগ করা যেতে পারে। এটা সম্প্রতি চালু হওয়া নিফটি ইন্ডিয়া ডিফেন্স ইনডেক্সের (টোটাল রিটার্ন ইনডেক্স)- সঙ্গে বেঞ্চমার্ক করা হবে।

আরও পড়ুন - ২ বছরের মধ্যে বিদ্যুৎ চালিত দাম কমবে, মিলবে পেট্রোল চালিত গাড়ির সমান দামে!

প্রতিরক্ষা সূচকের বর্তমান স্টকগুলির মধ্যে রয়েছে সোলার ইন্ডাস্ট্রিজ ইন্ডিয়া, ভারত ইলেকট্রনিক্স, হিন্দুস্তান অ্যারোনটিক্স, বিইএমএল, এমটিএআর টেকনোলজিস, অ্যাস্ট্রা মাইক্রোওয়েভ প্রোডাক্টস, ভারত ডায়নামিক্স, কোচিন শিপইয়ার্ড, মাজাগন পোস্ট শিপবিল্ডারস এবং গার্ডেন রিচ শিপবিল্ডারস অ্যান্ড ইঞ্জিনিয়ার্সের নাম।

এই ফান্ডটি পরিচালনা করবেন অভিষেক পোদ্দার। নিয়মিত অফারের সময়কালে ন্যূনতম ৫ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। প্রতিরক্ষা খাতে জড়িত বা প্রতিরক্ষা শিল্প থেকে তাদের আয়ের ১০ শতাংশ পর্যন্ত প্রাপ্ত কোম্পানিগুলিকে এই সূচকে অন্তর্ভুক্ত করা হবে। পরিসংখ্যান বলছে, নিফটি ইন্ডিয়া ডিফেন্স ইনডেক্স চার বছরে ২৫ শতাংশ রিটার্ন দিয়েছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: HDFC, Mutual Fund

পরবর্তী খবর