Home /News /business /
HDFC: HDFC ব্যাঙ্ক ও HDFC Ltd একত্রীকরণের অনুমোদন দিল RBI! শেয়ারহোল্ডারদের উপর কী প্রভাব পড়বে?

HDFC: HDFC ব্যাঙ্ক ও HDFC Ltd একত্রীকরণের অনুমোদন দিল RBI! শেয়ারহোল্ডারদের উপর কী প্রভাব পড়বে?

HDFC Bank

HDFC Bank

HDFC Banks Merger: এই একত্রীকরণের বিষয়ে আগেই অনুমোদন দিয়েছিল এনএসই (NSE) এবং বিএসই (BSE)।

  • Share this:

#নয়াদিল্লি: গত ৪ এপ্রিল এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank) ও এইচডিএফসি লিমিটেড (HDFC Limited)-এর একীভূতকরণ বা জুড়ে যাওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। অবশেষে এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank) ও এইচডিএফসি (HDFC Limited) লিমিটেডের একত্রীকরণের অনুমোদন দিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক বা আরবিআই (RBI)-ও। এই একত্রীকরণের বিষয়ে আগেই অনুমোদন দিয়েছিল এনএসই (NSE) এবং বিএসই (BSE)। এইচডিএফসি লিমিটেড ও এইচডিএফসি ব্যাঙ্কের একত্রীকরণের পর তাদের মোট সম্পদ হবে ১৭.৪৭ লক্ষ কোটি টাকা এবং নিট মূল্য হবে প্রায় ৩.৩ লক্ষ কোটি টাকা। ২০২৪ সালের দ্বিতীয় বা তৃতীয় ত্রৈমাসিকের মধ্যে এই একত্রীকরণের প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- ওটিপি বলা নিয়ে বচসার জের! যাত্রীকে খুন করার অভিযোগ ওলা চালকের বিরুদ্ধে!

এইচডিএফসি ব্যাঙ্কের তরফ থেকে বলা হয়েছে যে, “গত ৪ জুলাই আরবিআই-এর চিঠি পেয়েছে এইচডিএফসি। ওই চিঠিতে জানানো হয়েছে যে, এই একত্রীকরণে ‘কোনও অপত্তি নেই’ আরবিআই-এর। তবে এর জন্য কিছু শর্ত উল্লেখ করা হয়েছে চিঠিতে। একত্রীকরণের জন্য প্রয়োজন হবে কিছু সংবিধিবদ্ধ এবং রেগুলেটরি অনুমোদনের। একত্রীকরণের জন্য আগেই অনুমোদন দিয়েছে বিএসই এবং এনএসই। আর বর্তমানে আরবিআই-এর অনুমোদন পাওয়ার পর এইচডিএফসি ব্যাঙ্ক ও এইচডিএফসি লিমিটেডের একত্রীকরণে আর কোনও সমস্যা রইল না।

শেয়ারহোল্ডারদের উপর এই একত্রীকরণের কেমন প্রভাব পড়বে?

এই একত্রীকরণের প্রভাব পড়বে গ্রাহক এবং শেয়ারহোল্ডারদের উপরেও। এইচডিএফসি-র ২৫টি শেয়ারের জন্য এইচডিএফসি ব্যাঙ্কের ৪২টি শেয়ার পাবে এইচডিএফসি-র প্রতিটি শেয়ারহোল্ডার। এইচডিএফসি-র বর্তমান শেয়ারহোল্ডারদের কাছে এইচডিএফসি ব্যাঙ্কের ৪১ শতাংশ শেয়ার থাকবে। এই একত্রীকরণের পর সম্পূর্ণ ভাবে একটি শেয়ারহোল্ডার মালিকানাধীন সংস্থায় পরিণত হবে এইচডিএফসি ব্যাঙ্ক। চলতি বছরের ১ এপ্রিল পর্যন্ত এইচডিএফসি-র বাজার মূলধন ছিল ৮.৩৬ লক্ষ কোটি টাকা এবং এইচডিএফসি-র মার্কেট ক্যাপ ছিল ৪.৪৬ লক্ষ কোটি টাকা। এই একত্রীকরণের পর এইচডিএফসি ব্যাঙ্কের আকার হবে আইসিআইসিআই (ICICI) ব্যাঙ্কের দ্বিগুণ।

আরও পড়ুন- বিচিত্র! উদ্ধব ঠাকরেকে সমর্থন করে কান্না! চোখ মুছেই শিন্ডে শিবিরে যোগ বিধায়কের

শেয়ারে সামান্য বৃদ্ধি:

মঙ্গলবার প্রাথমিক পর্যায়ে সামান্য লাভ হতে দেখা গিয়েছিল এইচডিএফসি ব্যাঙ্ক ও এইচডিএফসি লিমিটেডের শেয়ারগুলিতে। প্রাথমিক পর্যায়ে এইচডিএফসি ব্যাঙ্কের শেয়ার ১.১৬ শতাংশ বেড়ে ১৩৭১.৩৫ টাকায় লেনদেন করছিল। পাঁচটি ট্রেডিং সেশনে স্টকটি বেড়েছে ২.৫৫ শতাংশ। একই সময়ে, এইচডিএফসি লিমিটেডের শেয়ার প্রাথমিক পর্যায়ে ০.৭৫ শতাংশ বেড়ে ২২৩২ টাকায় লেনদেন করছিল।

Published by:Madhurima Dutta
First published:

Tags: HDFC, HDFC Bank Share

পরবর্তী খবর