• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • GOVERNMENT EXTENDS LAST DATE FOR FILING ITR TILL DECEMBER 31 SS

Income-Tax Return: আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হল, করদাতাদের জন্য স্বস্তির খবর

Representational Image

Government extends last date for filing ITR: সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেশন (CBDT)-এর সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রিটার্ন ফাইল করা যাবে।

  • Share this:

    নয়াদিল্লি: করদাতাদের জন্য স্বস্তির খবর ৷ আয়কর (Income tax return (ITR) জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হল ৷ সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেশন (CBDT)-এর সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রিটার্ন ফাইল করা যাবে। পিছিয়ে দেওয়া এই তারিখ অনুযায়ী, ২০২০-২১ অর্থবর্ষের আয়কর জমা দিতে পারবেন আয়করদাতারা।

    আয়কর (IT Return) জমা দেওয়ার দিন বাড়ানো নিয়ে ইতিমধ্যেই বিবৃতি দিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। বলা হয়েছে, আগেই ২০২০-২১ অর্থবর্ষের আয়কর জমা দেওয়ার তারিখ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। যা নতুন সার্কুলার অনুযায়ী আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হল। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, আদতে নয়া আয়কর পোর্টালের যে ত্রুটি হয়েছিল, সেই কারণেই IT Return ফাইলের সময়সীমা বাড়ানো হয়েছে। প্রসঙ্গত, আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রক্রিয়া আরও সহজ করতে চলতি বছরের ৭ জুন যে পোর্টাল চালু করা হয়েছে। সেই পোর্টাল তৈরি করার জন্য ২০১৯ সালের জানুয়ারিতে ইনফোসিসকে দায়িত্ব দেওয়া হয়। কিন্তু পোর্টাল চালু হওয়ার পর থেকে একাধিক ত্রুটির অভিযোগ উঠতে থাকে।

    সাধারণত, জুলাই মাসের ৩১ তারিখ প্রতিবছর আয়কর জমা দেওয়ার শেষ দিন হিসেবে নির্ধারিত হয়। কিন্তু গত বছর থেকে করোনা সংক্রমণ এবং তারপর আর্থিক মন্দার পরিস্থিতিতে তা পিছিয়ে দেওয়া হয়েছিল। এবারও তারই পুনরাবৃত্তি ঘটল। বৃহস্পতিবার ভারতীয় আয়কর বিভাগের পক্ষ থেকে ট্যুইট করে এই সম্পর্কিত একটি বিশদ বিবৃতি প্রকাশ করে জানানো হয়, করদাতারা আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই পরিস্থিতির কথা মাথায় রেখে আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হল।

    আরও পড়ুন-দারুণ খবর ! দীপাবলীতে ঘরে ঘরে খুশির আলোর ছড়াবে জিওফোন নেক্সট

    এদিকে এলআইসি-র পলিসি করিয়ে থাকলে এই খবরটি জেনে রাখা আপনার জন্য অত্যন্ত জরুরি ৷  পলিসির সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা জরুরি ৷ লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের তরফে ট্যুইট করে এই গুরুত্বপূর্ণ তথ্য জানানো হয়েছে ৷

    সরকারের পক্ষ থেকে প্যান ও আধার লিঙ্কিংয়ের ডেডলাইন ৩০ সেপ্টেম্বর ২০২১ দেওয়া হয়েছে ৷ এরকমই একটি নিয়ম মার্কেট রেগুলেটর সেবি-র তরফেও নেওয়া হয়েছে এবং বিনিয়োগকারীদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান ও আধার লিঙ্ক করতে বলা হয়েছে ৷ একই ভাবে এলআইসি-র সঙ্গেও প্যান লিঙ্ক করার কথা বলা হয়েছে ৷

    Published by:Siddhartha Sarkar
    First published: