Home /News /business /
Real Estate Business: রিয়েল এস্টেট সেক্টরের জন্য সুখবর, বাড়ি বিক্রি বেড়েছে ৪০%!

Real Estate Business: রিয়েল এস্টেট সেক্টরের জন্য সুখবর, বাড়ি বিক্রি বেড়েছে ৪০%!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Real Estate Business: ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে দেশে আবাসন বিক্রয়ে অভূতপূর্ব বৃদ্ধি দেখা গিয়েছিল।

  • Share this:

#নয়াদিল্লি: ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে দেশে আবাসন বিক্রয়ে অভূতপূর্ব বৃদ্ধি দেখা গিয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের (United States) কমার্সিয়াল রিয়েল এস্টেট সার্ভিসেস অ্যান্ড ইনভেস্টমেন্টের নয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে, দেশে আবাসন বিক্রি ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে ৭০০০০ ইউনিট ছিল, যা বছরে ৪০ শতাংশ এবং ত্রৈমাসিকে ১৩ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে হওয়া মোট বিক্রয়ের ৬৮ শতাংশ পুণে, দিল্লি-এনসিআর এবং মুম্বইয়ে রেকর্ড করা হয়েছিল। এই শহরগুলিতে আবাসন ইউনিটগুলির মোট বিক্রয়ের ৬৮ শতাংশ মধ্য, সাশ্রয়ী বা বাজেটে মধ্যে থেকে হয়েছিল৷ ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে মোট বিক্রয়ের ২৭ শতাংশ যেখানে সাশ্রয়ী /বাজেট বিভাগ থেকে ছিল, সেখানে মিড-অ্যান্ড হাউজিংয়ের মোট বিক্রয়ের ৪১ শতাংশ হ্রাস পেয়েছিল।

আরও পড়ুন:  ZED Certification Scheme: MSME-র জন্য পুনরায় চালু ZED সার্টিফিকেশন স্কিম, উদ্যোক্তারা পাবেন অনেক সুবিধা!

যদিও হাই-অ্যান্ড হাউজিং বিক্রয়ে ২৩ শতাংশ (২০২১ সালের কোয়ার্টার ফোরে ১৬ শতাংশ) শেয়ারের সঙ্গে বৃদ্ধি পেয়েছে। মোট ইউনিটের মধ্যে প্রিমিয়াম (Premium Housing) অথবা বিলাসবহুল হাউজিং ৫ শতাংশ (২০২১ সালের চতুর্থ ত্রৈমাসিকে ৪ শতাংশ) বিক্রি হয়েছে৷ যে শহরগুলিতে হাউজিং ইউনিট বিক্রির পরিমাণ বৃদ্ধি হয়েছে তার মধ্যে রয়েছে পুণে, দিল্লি-এনসিআর, মুম্বই এবং বেঙ্গালুরু। যদিও রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের চতুর্থ ত্রৈমাসিকে ৩২ শতাংশ বিক্রির তুলনায় ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে পুণে শুধুমাত্র ২৭ শতাংশ শেয়ার রেকর্ড করেছে। অন্য দিকে, দিল্লি-এনসিআর, ২০২১ সালের চতুর্থ ত্রৈমাসিকে ১৬ শতাংশ বিক্রির তুলনায় ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে ২১ শতাংশ শেয়ার বৃদ্ধি রেকর্ড করেছে।

আরও পড়ুন:  PM Kisan: e-KYC নিয়ে সরকারের বড় আপডেট, কবে আসবে ১১তম কিস্তির টাকা

মুম্বই এবং বেঙ্গালুরুর সামগ্রিক শেয়ার যথাক্রমে ২০ শতাংশ এবং ১৪ শতাংশ হিসেবে সমান ছিল। কমার্সিয়াল রিয়েল এস্টেট সার্ভিসেস অ্যান্ড ইনভেস্টমেন্টের রিপোর্ট অনুসারে, বছরের প্রথম ত্রৈমাসিকে ৬০০০০ হাউজিং ইউনিট চালু করা হয়েছিল, যা বছরে হারে ৩০ শতাংশ বেশি, কিন্তু ত্রৈমাসিক হারে ১০ শতাংশ ছিল। ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে চালু হওয়া ইউনিটগুলির মোট শেয়ারের ৭০ শতাংশ পুণে, মুম্বই এবং হায়দরাবাদের ছিল।

কমার্সিয়াল রিয়েল এস্টেট সার্ভিসেস অ্যান্ড ইনভেস্টমেন্টের রিপোর্ট ‘India Market Monitor-Q1 2022’-এ দেশের হাউজিং বিভাগের জন্য দৃষ্টিভঙ্গিও উপস্থাপন করেছে। রিপোর্ট অনুসারে, নতুন ইউনিট চালু করার কাজ দ্রুতগতিতে হচ্ছে; বিশেষ করে পুণে, মুম্বই, হায়দরাবাদ, দিল্লি-এনসিআর এবং বেঙ্গালুরুতে।

Published by:Arjun Neogi
First published:

Tags: Investment, Real Estate

পরবর্তী খবর