Home /News /business /
Aadhaar-Pan Linking: আধার-প্যান লিঙ্ক করাতে গেলেই এবার থেকে গুনতে হবে ১০০০ টাকা; রইল সেই জরিমানা দেওয়ার পদ্ধতি!

Aadhaar-Pan Linking: আধার-প্যান লিঙ্ক করাতে গেলেই এবার থেকে গুনতে হবে ১০০০ টাকা; রইল সেই জরিমানা দেওয়ার পদ্ধতি!

Pan Aadhaar Linking: প্যান এবং আধার লিঙ্ক করার সময়সীমা বাড়িয়ে আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ৩১ মার্চ করেছে শীর্ষ ট্যাক্স বোর্ড।

  • Share this:

    #নয়াদিল্লি: এবার থেকে প্যান এবং আধার লিঙ্ক (PAN-Aadhaar linking) করার জন্য গুনতে হবে দ্বিগুণ জরিমানা (Fine)। আসলে প্যান এবং আধার লিঙ্ক করার সময়সীমা বাড়িয়ে আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ৩১ মার্চ করেছে শীর্ষ ট্যাক্স বোর্ড। তবে এই সময়ের মধ্যে প্যান-আধার লিঙ্ক করার ক্ষেত্রে নির্দিষ্ট হারে জরিমানা গুনতে হবে।

    আরও পড়ুন: ফের লেন্ডিং রেট বাড়াল SBI, ফলে গ্রাহকদের উপর আরও বাড়তে পারে সুদের বোঝা

    গত ৩০ জুন পর্যন্ত প্যান-আধার লিঙ্ক করার জন্য জরিমানা দিতে হচ্ছিল ৫০০ টাকা। কিন্তু সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের (CBDT) নির্দেশ অনুসারে, ১ জুলাই থেকে বদলে গিয়েছে সেই নিয়ম। আর এবার থেকে তাই এই জরিমানা দ্বিগুণ অর্থাৎ ১০০০ টাকা ধার্য করা হয়েছে। অর্থাৎ যাঁরা এখনও প্যান-আধার লিঙ্ক করাতে পারেননি, তাঁদের এবার থেকে সেই লিঙ্ক করাতে গেলে দ্বিগুণ জরিমানা অর্থাৎ ১০০০ টাকা করে দিতে হবে।

    আয়কর পোর্টালের মাধ্যমে কীভাবে দিতে হবে প্যান-আধার লিঙ্কিং ফি? যদি বর্তমানে কেউ প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করতে চান, তা-হলে তাঁদের ১০০০ টাকা জরিমানা দিতে হবে। এনএসডিএল (NSDL) পোর্টালের মাধ্যমে চালান নম্বর আইটিএনএস (ITNS) ২৮০-এর অধীনে দিতে হবে লেট লিঙ্কিং ফি। ডিএসকে লিগ্যালের অংশীদার, শরৎ চন্দ্রশেখর বলেছেন, “আয়কর বিভাগের ট্যাক্স ইনফরমেশন নেটওয়ার্কের ওয়েবসাইটে উপলব্ধ ই-পেমেন্টের মাধ্যমে মেজর হেড ০০২১ (কোম্পানি ব্যতীত আয়কর) ও মাইনর হেড ৫০০ (অন্যান্য রসিদ) -এর সঙ্গে চালান নম্বর আইটিএনএস (ITNS) ২৮০-এর অধীনে লেট ফি দেওয়া যেতে পারে।“

    আরও পড়ুন: ইপিএফ-এ জমা টাকার ২০ শতাংশ শেয়ার বাজারে বিনিয়োগ করা হতে পারে

    আধার-প্যান লিঙ্কিংয়ের ক্ষেত্রে লেট ফি (Late Fee) দেওয়ার উপায়:

    • প্রথমে আধার প্যান লিঙ্ক করার জন্য https://onlineservices.tin.egov-nsdl.com/etaxnew/tdsnontds.jsp এই লিঙ্কটি খুলতে হবে।
    • এর পর উপলব্ধ বিকল্পগুলি থেকে প্যান-আধার লিঙ্ক করতে চালান নম্বর আইটিএনএস (ITNS ২৮০)-এর অধীনে এগিয়ে যেতে হবে।
    • তার পর নির্বাচন করতে হবে ট্যাক্স অ্যাপ্লিকেবল (tax applicable)।
    • এর পর মেজর হেড ০০২১ (কোম্পানি ব্যতীত আয়কর) ও মাইনর হেড ৫০০ (অন্যান্য রসিদ)-এর অধীনে পেমেন্ট করতে হবে। ক্রেডিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে।
    • তার পর লিখতে হবে নিজের প্যান কার্ডের নম্বর, ঠিকানা ও মূল্যায়নের সাল।
    • এর পর ক্যাপচা লিখে টাকা পেমেন্ট করতে হবে।
    • এনএসডিএল পোর্টালে টাকা মেটানোর করার পরে তা আয়কর ই-ফাইলিং পোর্টালে কিছুক্ষণ পরেই দেখতে পাওয়া যাবে।
    আরও পড়ুন: ব্যাঙ্কে বড় অঙ্কের টাকা জমা থাকলে জেনে রাখুন এই নয়া নিয়ম, হতে পারে সমস্যা

    প্যান-আধার লিঙ্ক না-করা থাকলে কী হবে? প্যান-আধার লিঙ্ক করার সময়সীমা বাড়িয়ে দিয়েছে সিবিডিটি। আর এই লিঙ্ক করা বাধ্যতামূলক। চন্দ্রশেখর বলেছেন, “যদি কোনও ব্যক্তি ২০২৩ সালের ৩১ মার্চের মধ্যে আধারকে প্যানের সঙ্গে লিঙ্ক না-করান, তবে সেই ব্যক্তির প্যান কার্ড অকার্যকর হয়ে যেতে পারে। ২০২৩ সালের ৩১ মার্চের পর থেকে অন্যান্য বিষয়ের পাশাপাশি সেই ব্যক্তি আর্থিক লেনদেনও করতে পারবেন না।”

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: Aadhaar Pan Linking, Aadhaar Pan Linking Deadline

    পরবর্তী খবর