Home /News /business /
Business News: আপনিও কি ২৫ লোনের জন্য ৫০ লাখ টাকা দিচ্ছেন? ঋণের এই অঙ্ক বুঝে নিন এখনই!

Business News: আপনিও কি ২৫ লোনের জন্য ৫০ লাখ টাকা দিচ্ছেন? ঋণের এই অঙ্ক বুঝে নিন এখনই!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Business News: হোম লোনে অতিরিক্ত কত টাকা দিতে হবে সেই দিকটি ভেবে দেখা উচিত। প্রায়শই এর পরিমাণ অনেকটাই বেশি হয়ে যায়।

  • Share this:

#নয়াদিল্লি: নিজের বাড়ি ও গাড়ি হবে, এটাই বেশিরভাগ ভারতীয় কর্মরত মানুষের স্বপ্ন। কিন্তু প্রতি মাসে সমপরিমাণ বেতন এবং প্রতিদিনের খরচের মধ্যে বাড়ি, গাড়ি কেনা কঠিন হয়ে ওঠে। এমন পরিস্থিতিতে, সবচেয়ে ভালো বিকল্প হল লোন। সাধারণ মানুষের জন্য, হোম লোন ২৫ লাখ থেকে ৪০ বা ৫০ লাখ পর্যন্ত হয়।

কিন্তু হোম লোনে অতিরিক্ত কত টাকা দিতে হবে সেই দিকটি ভেবে দেখা উচিত। প্রায়শই এর পরিমাণ অনেকটাই বেশি হয়ে যায়। যদি লোন নেওয়ার সময় সঠিক ব্যাঙ্ক বা ফিনান্স কোম্পানি বেছে নেওয়া না যায়, তাহলে এই পরিমাণ প্রায় দ্বিগুণও হয়ে যেতে পারে।

আরও পড়ুন:  Share Market News: দুরন্ত সুযোগ! সহজেই মালমাল, ১ লক্ষ বেড়ে ৬১ লাখ টাকা, আপনার কাছে কি এই স্টক আছে?

সাধারণত বেশিরভাগ ক্ষেত্রে হোম লোনের মেয়াদ ২০ বছর হয়। এমতাবস্থায় হোম লোনের সুদসহ অন্যান্য বিষয়গুলো আগেই হিসাব করে নেওয়া উচিত। অনেক ব্যাঙ্ক ২৫ লক্ষ বা ৩০ লক্ষ লোনের জন্য ২০ বছরের মধ্যে দ্বিগুণ চার্জ নিয়ে নেয়। তাই লোন নেওয়ার আগে বিভিন্ন ব্যাঙ্কের সুদের হার দেখে নেওয়া ভালো। ধরা যাক, জনৈক ব্যক্তি একটি বাড়ি কেনার জন্য ২৫ লাখ টাকা লোন নিচ্ছেন।

আরও পড়ুন: Business News: e-challan কাটলে চিন্তা করার প্রয়োজন নেই, জেনে নিন পেমেন্ট করার পদ্ধতি!

এই লোন পরিশোধের মেয়াদ অর্থাৎ EMI ২০ বছর নির্ধারণ করা হয়েছে। এখন সুদের হার সম্পর্কে জেনে নেওয়া যাক। সাধারণত বিভিন্ন ব্যাঙ্কের হোম লোনের সুদের হার ৭ শতাংশ থেকে ৮.৫ শতাংশের মধ্যে হয়। প্রায় ৭ শতাংশ হল শুরুর পরিসীমা। ক্রমবর্ধমান সুদের হার এবং অন্যান্য পরিস্থিতি বিবেচনা করে যদি গড় বের করা হয়, তাহলে হোম লোনের সুদের হার হবে ৭.৫ শতাংশ থেকে ৮ শতাংশের মধ্যে।

মোট হোম লোন: ২৫ লক্ষ টাকা সুদের হার: ৭.৫% ঋণের মেয়াদ: ২০ বছর মাসিক ইএমআই: ২০১৪০ টাকা মোট সুদ: ২৩৩৩৫৫৯ টাকা মোট পেমেন্ট: ৪৮৩৩৫৫৯ টাকা >

আরও পড়ুন:  Cumin Price Hike: মধ্যবিত্তের জন্য জোর ধাক্কা! ৭০% বৃদ্ধি হওয়ার পরও জিরের দাম বাড়বে আরও ২০%!

এই সুদের হার হল ফ্লোটিং রেট অর্থাৎ পরিবর্তিত পরিস্থিতিতে সুদের হার পরিবর্তন হবে। যদি সুদের হার ৮ শতাংশ হয়, তাহলে মাসিক EMI হবে ২০৯১১ টাকা এবং মোট সুদ হবে ২৫১৮৬৪০ টাকা। ব্যাঙ্কে মোট ৫০১৮৬৪০ টাকা দিতে হবে, অর্থাৎ লোনের দ্বিগুণ।

৩০ লাখ পর্যন্ত লোনের সুদে কোন ব্যাঙ্কের হার কী?

SBI: ৬.৬৫% – ৭.৬৫% ICICI Bank: ৭.১০% – ৭.৯৫% Bank of Baroda: ৬.৯০% – ৮.৪০% HDFC Ltd.: ৬.৭০% - ৭.৫০% Axis Bank: ৭.০০% – ১১.৯০% Kotak Mahindra Bank: ৬.৫০% – ৭.৩০% Canara Bank: ৭.০৫% - ১১.৮৫%

Published by:Arjun Neogi
First published:

Tags: Business News

পরবর্তী খবর