Home /News /business /
Cumin Price Hike: মধ্যবিত্তের জন্য জোর ধাক্কা! ৭০% বৃদ্ধি হওয়ার পরও জিরের দাম বাড়বে আরও ২০%!

Cumin Price Hike: মধ্যবিত্তের জন্য জোর ধাক্কা! ৭০% বৃদ্ধি হওয়ার পরও জিরের দাম বাড়বে আরও ২০%!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Cumin Price Hike: বাজার বিশেষজ্ঞদের মতে, আগামী মাসে জিরের দাম আরও ২০-২৫ শতাংশ বাড়তে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: গত এক বছরে দেশে সব কিছুর দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, এর মধ্যে রয়েছে জিরে বীজও (Cumin Seed)। এই মশলা দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। রফতানির ব্যাপক চাহিদার মধ্যে ফলন কমে যাওয়ায় চলতি বছরে জিরের দাম প্রায় ৭০ শতাংশ বেড়েছে। বাজার বিশেষজ্ঞদের মতে, আগামী মাসে জিরের দাম আরও ২০-২৫ শতাংশ বাড়তে পারে।

আরও পড়ুন:  SBI গ্রাহকরা YONO অ্যাপের মাধ্যমে বাড়িতে বসে পেয়ে যেতে পারেন ৩৫ লক্ষ টাকার লোন

ভারত বিশ্বের সবচেয়ে বড় জিরে উৎপাদনকারী দেশ। এমন পরিস্থিতিতে ভারতে জিরের উৎপাদন কম হওয়ায় বিশ্বব্যাপী এর দাম বাড়ার সম্ভাবনা রয়েছে। গুজরাতের উনঝাতে অবস্থিত দেশের বৃহত্তম জিরে বাজারে ১৯ মে জিরার স্পট মূল্য প্রতি কেজি ছিল ১৯৫-২২৫ টাকা, যেখানে গত বছরের একই সময়ে এর দাম ছিল ১৪০-১৬০ টাকা। শুধু তাই নয়, পরিষ্কার করা, গ্রেডিং, প্যাকেজিং ইত্যাদির পর খুচরো বাজারে প্রতি কেজি জিরে বিক্রি হচ্ছে প্রায় ২৭৫ থেকে ৩০০ টাকায়।

আরও পড়ুন:  Gold Silver Price Today: ফের দাম বাড়ল সোনা ও রুপোর, দেখে নিন আজকের লেটেস্ট রেট

এই বছর জিরে উৎপাদনে হ্রাস

উনঝা কৃষি উৎপাদন বাজার কমিটির (এপিএমসি) চেয়ারম্যান দীনেশ পটেল বলছেন, “এবছর বাজারে কম জিরে এসেছে। আগে প্রতি বছর গড়ে ৮০-৯০ লাখ বস্তা (১ বস্তায় ৫৫ কেজি) বাজারে আসত, যেখানে এবছর এই সংখ্যা মাত্র ৫০-৫৫ লাখ বস্তা হবে বলে মনে করা হচ্ছে। এমন পরিস্থিতিতে এর দাম আরও বাড়তে পারে।" কৃষকরা এখন জিরের পরিবর্তে অধিক লাভজনক ফসল চাষ করতে চাইছেন বলে জানা গিয়েছে। দীনেশ পটেলের মতে, গত ৩-৪ বছর ধরে জিরের দাম প্রতি কেজি ১৩০ থেকে ১৫০ টাকার মধ্যে ছিল। এমতাবস্থায় কৃষকরা এবার রবি মৌসুমে অধিক লাভের জন্য জিরের পরিবর্তে সরষে, তুলো, চিনবাদাম, সোয়াবিন, ধনে চাষের পথ বেছে নিয়েছেন। শুধু তাই নয়, এবছর আবহাওয়াও জিরে চাষের অনুকূলে না থাকায় জিরের ফলন ২৫ শতাংশের বেশি কমে গিয়েছে।

আরও পড়ুন:  Bank Holidays: সেরে ফেলুন দরকারি কাজ! জুন মাসে বেশ অনেকদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

জিরের দাম ৩০০ টাকা প্রতি কেজি হতে পারে

উনঝা কৃষি উৎপাদন বাজার কমিটির ভাইস চেয়ারম্যান অরবিন্দ পটেল বলেছেন যে যদি আসন্ন বর্ষা মৌসুমও দুর্বল থাকে, তাহলে এই বছরের দ্বিতীয়ার্ধে জিরের দাম প্রতি কেজি ৩০০ টাকা পর্যন্ত যেতে পারে। জিরের চাষ শুরু হয় অক্টোবর থেকে ডিসেম্বর মাসে এবং ফসল তোলা হয় ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মধ্যে। গুজরাত ছাড়া রাজস্থানও জিরে চাষের অন্যতম কেন্দ্র। উনঝা মান্ডিতে, প্রায় ৬০ শতাংশ জিরে আসে রাজস্থান থেকে এবং ৪০ শতাংশ আসে গুজরাত থেকে।

First published:

Tags: Business

পরবর্তী খবর