Home /News /business /
Business News: e-challan কাটলে চিন্তা করার প্রয়োজন নেই, জেনে নিন পেমেন্ট করার পদ্ধতি!

Business News: e-challan কাটলে চিন্তা করার প্রয়োজন নেই, জেনে নিন পেমেন্ট করার পদ্ধতি!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

Business News: যদি অনলাইন চালানের স্ট্যাটাস জানা দরকার হয় বা অনলাইনে পেমেন্ট করা দরকার হয়?

  • Share this:

#নয়াদিল্লি: অনলাইন ট্রাফিক চালান চালু হওয়ার পর থেকে বাইক বা গাড়ি চালানোর সময় জ্ঞাতসারে বা অজান্তে নিয়ম ভঙ্গ করলে সঙ্গে সঙ্গে কেটে নেওয়া হয় ই-চালান (e-challan)। অনেক সময় এর তথ্য যেমন আমাদের নিবন্ধিত মোবাইল নম্বরে আসা মেসেজ থেকে পাওয়া যায়, তেমনই অনেক সময় এমনও হয় যখন আমরা এবিষয়ে কোনও তথ্য জানতে পারি না। কিন্তু যদি অনলাইন চালানের স্ট্যাটাস জানা দরকার হয় বা অনলাইনে পেমেন্ট করা দরকার হয়? জেনে নেওয়া যাক ধাপে ধাপে।

কোনও ই-চালান কেটে নেওয়া হয়েছে কি না তা কীভাবে জানা যাবে?

প্রথমে echallan.parivahan.gov.in ওয়েবসাইটে যেতে হবে এবং চেক চালান স্ট্যাটাস বেছে নিতে হবে। এরপর চালান নম্বর, যানবাহন নম্বর এবং ড্রাইভিং লাইসেন্স নম্বর (DL) অপশনগুলো পাওয়া যাবে। যানবাহন নম্বরের অপশনটি নির্বাচন করতে হবে এবং প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। এরপর ‘Get Detail’-এ ক্লিক করার পর চালানের স্ট্যাটাস দেখতে পাওয়া যাবে।

আরও পড়ুন: Cumin Price Hike: মধ্যবিত্তের জন্য জোর ধাক্কা! ৭০% বৃদ্ধি হওয়ার পরও জিরের দাম বাড়বে আরও ২০%!

কীভাবে অনলাইনে ট্রাফিক চালান পেমেন্ট করা যায়?

চালানের যত টাকা ধার্য করা হয় সেটিকে দুটি উপায়ে প্রদান করা যায়। ডিউটিতে থাকা অফিসারের হাতে টাকা দিয়ে এবং অনলাইনের মাধ্যমে। চালানের অনলাইন পেমেন্ট করার জন্য প্রথমে echallan.parivahan.gov.in-এ লগইন করতে হবে। এরপর চালান সম্পর্কিত তথ্য ও ক্যাপচা পূরণ করে বিস্তারিত বিবরণে ক্লিক করতে হবে। এরপর একটি নতুন পৃষ্ঠা খুলবে যেখানে চালানের বিবরণ প্রদর্শিত হবে। যে চালানটির পেমেন্ট করা দরকার, সেই চালানটি খোঁজার পর অনলাইন পেমেন্ট অপশনে ক্লিক করতে হবে। সবশেষে অর্থপ্রদানের তথ্য পূরণ করে অর্থপ্রদান নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন:   Petrol Diesel Prices : আজ ফের দাম কমল পেট্রোল ও ডিজেলের? দেখে নিন আপনার শহরে কত হল

হেলমেট পরা সত্ত্বেও চালান কাটা হতে পারে

ট্রাফিক নিয়ম অনুযায়ী, হেলমেট পরে দু-চাকার গাড়ি চালালেও চালান কাটা হতে পারে। হ্যাঁ, এটা সত্য যে হেলমেট পরার পরও ২০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। মোটর যানবাহন আইন অনুসারে, যদি একজন আরোহী বাইক বা স্কুটার চালানোর সময় হেলমেটের পট্টি না লাগান, তাহলে ১৯৪ডি এমভিএ বিধি অনুসারে ১০০০ টাকার চালান কাটা হবে। যদি কাউকে ডিটেকটিভ হেলমেট বা BIS রেজিস্ট্রেশন সহ একটি হেলমেট পরা অবস্থায় পাওয়া যায়, তাহলে ১৯৪ডি এমভিএ অনুযায়ী আরোহীকে ১০০০ টাকার বেশি জরিমানা দিতে হতে পারে।

Published by:Arjun Neogi
First published:

Tags: Business

পরবর্তী খবর