Home /News /business /
Floating Rate: ফ্লোটিং রেট এফডি চালু করল এই ব্যাঙ্ক! এটা আসলে কী?

Floating Rate: ফ্লোটিং রেট এফডি চালু করল এই ব্যাঙ্ক! এটা আসলে কী?

Floating Rate: ফ্লোটিং এফডি রেট (Floating FD Rates) জিনিসটা আসলে কী?

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি ফ্লোটিং রেট ফিক্সড ডিপোজিট চালু করার ঘোষণা করেছে ইয়েস ব্যাঙ্ক (Yes Bank)। আইডিবিআই ব্যাঙ্কের (IDBI Bank) মতো আরও অনেক ব্যাঙ্ক অফার করে ফ্লোটিং এফডি রেট (Floating FD Rates)।

বিশেষজ্ঞদের মতে, অনেক ঋণদাতা এমন না-ও করতে পারে, কারণ এটি কখনও কখনও মুনাফাকে প্রভাবিত করে। বিশেষজ্ঞরা বলেছেন যে, সুদের হার ওঠা-নামা করার সময়ে ফ্লোটিং এফডি রেটগুলি গ্রাহক বা ব্যাঙ্কের জন্য অর্থবহ না-ও হতে পারে।

আরও পড়ুন- দারুন খবর! ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল ১১১ বছরের পুরনো এই ব্যাঙ্ক

অন্য দিকে ফ্লোটিং রেট এফডি-র গ্রাহকরা সুদের হার বৃদ্ধি পাওয়ার সময় লাভবানও হতে পারেন। তবে সুদের হার হ্রাস পেলে হ্রাস পাবে গ্রাহকদের রিটার্নও।

ফ্লোটিং রেট এফডি কী?

নিয়মিত এফডি-তে সুদের হার মেয়াদকাল পর্যন্ত একই থাকে। তবে এর ঠিক বিপরীত নিয়মে একটি রেফারেন্স রেটের সঙ্গে তাল মিলিয়ে চলে ফ্লোটিং রেট এফডি-র সুদের হার, যা পর্যায়ক্রমে রিসেট করা হয়।

ইন্ডিয়া রেটিং অ্যান্ড রিসার্চের বিশ্লেষক ও পরিচালক করণ গুপ্তা বলেছেন, “সাধারণ ফিক্সড ডিপোজিটগুলির মতো আমানতের মেয়াদকাল পর্যন্ত একটি নির্দিষ্ট হার বহন করার পরিবর্তে ফ্লোটিং রেট এফডি-তে একটি রেফারেন্স হারে সুদের হারকে বেঞ্চমার্ক করার পর তার উপরে পাওয়া যায় একটি মার্ক-আপ / স্প্রেড। তবে শর্তাবলীর উপর ঠিক করা হয় রিসেটের পর্যায়ক্রম।“

ফ্লোটিং রেট এফডি-র অর্থ হল পরিবর্তনশীল রিটার্ন। ফিনান্সিয়াল সেক্টর রেটিং, আইসিআরএ-এর সহকারী ভাইস-প্রেসিডেন্ট, আশয় চোকসি বলেছেন, “ফ্লোটিং এফডি-তে সুদের হার যুক্ত থাকে একটি বাহ্যিক বেঞ্চমার্কের সঙ্গে এবং এই বেঞ্চমার্কের গতিবিধির উপর ভিত্তি করে সুদের হার বৃদ্ধি অথবা হ্রাস পায়।

রেপো রেটের মতো একটি বৃদ্ধি পাওয়া বেঞ্চমার্কের অর্থ হল উচ্চ সুদের হার।“

ব্যাঙ্কের উপর এর প্রভাব:

ক্রমবর্ধমান হারের কারণে জনপ্রিয় হতে পারে ফ্লোটিং রেট এফডি। কিন্তু ব্যাঙ্কগুলিকে তাদের লাভের অংশকে সুরক্ষিত রাখার জন্য বিভিন্ন প্যারামিটারে বিবেচনা করতে হবে।

ক্রিসিলের বিশ্লেষক কৃষ্ণণ সীতারমন বলেছেন, “ব্যাঙ্কের লোন এবং সম্পদের উপর নির্ভর করে ফ্লোটিং রেট। যদি ব্যাঙ্ক এফডি (FD)-র উপর সুদের হার নির্দিষ্ট রাখে, সুদের হার পতনশীল পরিবেশে যদি সুদের হার কমতে থাকে, তবে লোনের সুদের হার কমলেও আমানতের ক্ষেত্রে স্থিতিশীল থাকবে।

আরও পড়ুন- Kolkata Gold Price Today: বুধবারেও বড় ধামাকা! প্রতি গ্রামে সোনার দাম আরও সস্তা

তখন মুনাফা কমতে থাকবে। এই ভাবে, সুদের হারে পতনের সময় ফিক্সড ডিপোজিট রেট স্থির করে রাখা ব্যাঙ্কগুলির উপর নেতিবাচক প্রভাব পড়বে।”

গ্রাহকদের উপর এর প্রভাব:

বিশেষজ্ঞদের মতে, ফ্লোটিং এফডি-র ক্রমবর্ধমান হারের কারণে গ্রাহকেরা উপকৃত হবেন। তবে বাহ্যিক বেঞ্চমার্কের বিষয়টাও মাথায় রাখতে হবে গ্রাহকদের।

Published by:Suman Majumder
First published:

Tags: Bank FDs, Fixed Deposit

পরবর্তী খবর