Home /News /business /
Central Bank of India FD rates: দারুন খবর! ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল ১১১ বছরের পুরনো এই ব্যাঙ্ক

Central Bank of India FD rates: দারুন খবর! ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল ১১১ বছরের পুরনো এই ব্যাঙ্ক

Central Bank of India FD rates: এই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটের রেট বাড়ল। কত হল জেনে নিন।

  • Share this:

#নয়াদিল্লি: সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Central Bank of India) হল একটি রাষ্ট্রীয় ব্যাঙ্ক, যা গত ১১১ বছর ধরে ভারতীয়দের পরিষেবা প্রদান করে চলেছে।

দেশের মোট ২৮টি রাজ্যে এবং ৮টির মধ্যে ৭টি কেন্দ্রশাসিত অঞ্চলে এই ব্যাঙ্কের নেটওয়ার্ক রয়েছে। ১৯১১ সালে এই ব্যাঙ্কের প্রতিষ্ঠিত হয়েছে এবং বর্তমানে দেশ জুড়ে এই ব্যাঙ্কের মোট ৪,৫৯৪টি শাখা রয়েছে।

আরও পড়ুন- কর ফাঁকির গুরুতর অভিযোগ, এবার বিপাকে মোবাইল নির্মাতা সংস্থা ওপ্পো

সম্প্রতি সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২ কোটি টাকার চেয়ে কম অঙ্কের ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করেছে। ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী ১০ জুলাই থেকে এই দর কার্যকর হবে।

সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এফডি সুদের হার:

যে সমস্ত ফিক্সড ডিপোজিট ১৫-৩০ দিনের মধ্যে ম্যাচিওর হবে, তাদের ক্ষেত্রে সুদের হার ২.৯০ শতাংশ রাখা হয়েছে এবং ৭-১৪ দিনের মধ্যে ম্যাচিওর হবে, এমন ফিক্সড ডিপোজিটে ২.৭৫ শতাংশ হারে সুদ প্রদান করা হবে।

যে সমস্ত ফিক্সড ডিপোজিটের মেয়াদ ৪৬-৯০ দিন, সে-ক্ষেত্রে সুদের হার ৩.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৩.৩৬ শতাংশ করা হয়েছে এবং ৩১-৪৫ দিনের মেয়াদযুক্ত ফিক্সড ডিপোজিটে সুদের দর ২.৯০ শতাংশ থেকে বাড়িয়ে ৩.০০ শতাংশ করা হয়েছে।

সেন্ট্রাল অফ ইন্ডিয়ার ফিক্সড ডিপোজিটে সুদের হারের নতুন ট্যারিফ অনুযায়ী, ৯১-১৯৭ দিন মেয়াদের এফডি-র ক্ষেত্রে সুদের হার ৩.৮০ শতাংশ থেকে বাড়িয়ে ৩.৮৫ শতাংশ করা হয়েছে অর্থাৎ ০.৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে।

যে সমস্ত ফিক্সড ডিপোজিটের মেয়াদ ১৮০ থেকে ৩৬৪ দিন, সেই সব এফডি-র ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করে ৪.৪০ শতাংশ করা হয়েছে। যা আগে ৪.৩৫ শতাংশ ছিল।

১ বছরের বেশি এবং ২ বছরের কম মেয়াদ রয়েছে, এমন এফডি-র ক্ষেত্রে সেন্ট্রাল ব্যাঙ্ক বার্ষিক ৫.২৫ শতাংশ হারে সুদ প্রদান করবে। এই ক্ষেত্রেও সুদের হার ০.৫ শতাংশ বাড়ানো হয়েছে।

নতুন সুদের হারের তালিকা অনুযায়ী, ২ বছরের বেশি এবং ৩ বছরের কম ম্যাচিওরিটি পিরিয়ড বিশিষ্ট ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৫.৩০ শতাংশ করা হয়েছে এবং ৩ থেকে ৫ বছরের মেয়াদের এফডি-র ক্ষেত্রে সুদের হার ৫.৩৫ শতাংশ ধার্য করা হয়েছে।

আরও পড়ুন- সোমবার থেকে বাড়ছে নিত্য ব্যবহারের এই জিনিসটির দাম, দেখুন জিএসটি বদলের তালিকা

৫ বছরের বেশি এবং ১০ বছর পর্যন্ত মেয়াদের ফিক্সড ডিপোজিটগুলির ক্ষেত্রে ভারতীয় সেন্ট্রাল ব্যাঙ্ক বার্ষিক ৫.৬০ শতাংশ হারে সুদ প্রদান করবে বলে জানানো হয়েছে।

Published by:Suman Majumder
First published:

Tags: Bank FDs, Fixed Deposit

পরবর্তী খবর