Home /News /business /
Tax Saving FD Rates: ফিক্সড ডিপোজিটে মিলবে কর ছাড়ের সুবিধা! এই ব্যাঙ্কগুলিতে ফিক্সড ডিপোজিট করলে মিলবে ৭.৪ শতাংশ পর্যন্ত সুদ!

Tax Saving FD Rates: ফিক্সড ডিপোজিটে মিলবে কর ছাড়ের সুবিধা! এই ব্যাঙ্কগুলিতে ফিক্সড ডিপোজিট করলে মিলবে ৭.৪ শতাংশ পর্যন্ত সুদ!

Tax Saving FD Rates

Tax Saving FD Rates

Tax Saving FD Rates: আরবিআই এই পদক্ষেপ নেওয়ার পর এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং ডয়চা ব্যাঙ্ক-সহ বেশ কয়েকটি ব্যাঙ্ক বাড়িয়েছে কর-সাশ্রয়ী ফিক্সড ডিপোজিট বা ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিটের সুদের হার।

  • Share this:

    চলতি আর্থিক বছরে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank of India / RBI) রেপো রেট ৯০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। ফলে তা এখন দাঁড়িয়েছে ৪.৯ শতাংশ (১০০ বেসিস পয়েন্ট = ১ শতাংশ)। আরবিআই এই পদক্ষেপ নেওয়ার পর এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank), আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) এবং ডয়চা ব্যাঙ্ক (Deutsche Bank)-সহ বেশ কয়েকটি ব্যাঙ্ক বাড়িয়েছে কর-সাশ্রয়ী ফিক্সড ডিপোজিট বা ট্যাক্স সেভিং ফিক্সড ডিপোজিটের সুদের হার। ব্যাঙ্কবাজার থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ছোটো ফিনান্স ব্যাঙ্ক, বিদেশি ব্যাঙ্ক এবং ছোট বেসরকারি ব্যাঙ্কগুলি বর্তমানে ট্যাক্স সেভিং এফডি-তে ৭.৪ শতাংশ পর্যন্ত হারে সুদ দিচ্ছে।

    ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের জন্য আয়কর আইনের ধারা ৮০সি-র অধীনে কর ছাড়ের জন্য দাবি করা যেতে পারে। তবে শুধুমাত্র কর বাঁচানোর জন্য বিনিয়োগ করা উচিত নয়। ট্যাক্স-সেভিং এফডি অবশ্যই আর্থিক পরিকল্পনার সঙ্গে মানানসই হওয়া বাঞ্ছনীয়। ট্যাক্স-সেভিং এফডি-তে থাকে পাঁচ বছরের লক-ইন পিরিয়ড এবং মেয়াদপূর্তির আগে টাকা তোলার অনুমতি দেওয়া হয় না।

    উজ্জীবন স্মল ফিনান্স ব্যাঙ্ক (Ujjivan Small Finance Bank)

    এই ব্যাঙ্ক ট্যাক্স-সেভিং এফডি-তে দিচ্ছে ৭.৪ শতাংশ পর্যন্ত সুদের হার। ছোটো ফিনান্স ব্যাঙ্কগুলির মধ্যে এই ব্যাঙ্কটিই সবচেয়ে বেশি সুদের হার দিয়ে থাকে। এই ব্যাঙ্কে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছর পর পাওয়া যাবে ২.১৬ লক্ষ টাকা।

    আরও পড়ুন : ঘরে বসেই মাসে ২৫০০ টাকা পেতে হলে বিনিয়োগ করতে হবে পোস্ট অফিসে

    ডয়শে ব্যাঙ্ক (Deutsche Bank)

    এই ব্যাঙ্কটি ট্যাক্স-সেভিং এফডি-তে অফার করছে ৭ শতাংশ পর্যন্ত সুদের হার। বিদেশি ব্যাঙ্কগুলির মধ্যে এই ব্যাঙ্কটি সবচেয়ে বেশি সুদের হার দিয়ে থাকে। এই ব্যাঙ্কে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছর পর পাওয়া যাবে ২.১২ লক্ষ টাকা।

    এইউ স্মল ফিনান্স ব্যাঙ্ক (AU Small Finance Bank)

    এই ব্যাঙ্ক ট্যাক্স-সেভিং এফডি-তে দিচ্ছে ৬.৯ শতাংশ পর্যন্ত হারে সুদ দিচ্ছে। আর এই ব্যাঙ্কে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছর পর পাওয়া যাবে ২.১১ লক্ষ টাকা।

    সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ক (Suryoday Small Finance Bank)

    এই ব্যাঙ্কটি ট্যাক্স-সেভিং এফডি-তে অফার করছে ৬.৭৫ শতাংশ পর্যন্ত সুদের হার। ফলে এই ব্যাঙ্কে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছর পর পাওয়া যাবে ২.১০ লক্ষ টাকা।

    আরও পড়ুন : পলিসি হোল্ডারদের ৫৯৪ কোটি টাকা বোনাস দেওয়ার ঘোষণা PNB MetLife-এর,জানুন

    ডিসিবি ব্যাঙ্ক (DCB Bank)

    এই ব্যাঙ্কটি ট্যাক্স-সেভিং এফডি-তে দিচ্ছে ৬.৬ শতাংশ পর্যন্ত সুদের হার। তাই এই ব্যাঙ্কে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছর পর পাওয়া যাবে ২.০৮ লক্ষ টাকা।

    ইন্ডাসইন্ড ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্ক (IndusInd Bank এবং Yes Bank)

    এই দুই ব্যাঙ্ক ট্যাক্স-সেভিং এফডি-তে অফার করছে ৬.৫ শতাংশ পর্যন্ত সুদের হার। আর এই দুই ব্যাঙ্কে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাঁচ বছর পর পাওয়া যাবে ২.০৭ লক্ষ টাকা।

    নতুন ফিক্সড ডিপোজিট তৈরি করার জন্য অনেক ছোট ব্যাঙ্ক গ্রাহকদের উচ্চ হারে সুদে দিয়ে থাকে। ৫ লক্ষ টাকা পর্যন্ত ফিক্সড ডিপোজিটের জন্য বিনিয়োগের গ্যারান্টি দেয় আরবিআই-এর একটি সহায়ক সংস্থা, ডিপোজিট ইন্স্যুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (Deposit Insurance and Credit Guarantee Corporation / DICGC)। ব্যাঙ্কগুলির ওয়েবসাইট থেকে পাওয়া গিয়েছে ২০২২-এর ২৯ জুন পর্যন্ত তথ্য। ব্যাঙ্কবাজার শুধুমাত্র সেইসব স্মল ফিনান্স, বিদেশি, প্রাইভেট এবং পাবলিক সেক্টরের ব্যাঙ্কগুলির ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার গণনা করেছে, যেগুলি বিএসই (BSE)-তে তালিকাভুক্ত। যে ব্যাঙ্কগুলির তথ্য তাদের ওয়েবসাইটে উপলব্ধ নেই, সেই ব্যাঙ্কগুলির ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার গণনা করা হয়নি।

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Bank, Fixed Deposit, Fixed Deposit Rate

    পরবর্তী খবর