• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • FIVE MISTAKES TO AVOID WHILE WITHDRAWING MONEY FROM EPF ACCOUNT DC

PF Withdrawal: ইপিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সময় ভুলেও এই ৫টি কাজ করবেন না

একান্তই এই সঞ্চয় ভাঙতে হয় তবে এই পাঁচটি ভুল কোনও ভাবেই করবেন না। আগাম সতর্কতা জরুরি এই নিয়ে।

একান্তই এই সঞ্চয় ভাঙতে হয় তবে এই পাঁচটি ভুল কোনও ভাবেই করবেন না। আগাম সতর্কতা জরুরি এই নিয়ে।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা অতিমারির কারণে দেশের নীচুতলার অর্থনীতি তুমুল ক্ষতিগ্রস্ত হয়েছে। কাজ হারিয়ে অনেককেই হাত দিতে হচ্ছে সঞ্চয়ে। চাকুরীজীবিদের ক্ষেত্রে সঞ্চয় বলতে প্রথম ভরসা পিএফ। নিয়ম অনুযায়ী চাকরি থেকে অবসর নেওয়ার পর বা ইস্তফা দেওয়ার পর কোনও ব্যক্তি এই ফান্ডে তাঁর নিজের জমানো অংশ এবং সংস্থার দেয় অংশের সম্মিলিত পরিমাণ -সহ ফেরত পান। ইপিএফ ৮.৫% শতাংশ সুদ পাওয়া যায়। পরিস্থিতি বিবেচনা করে ইপিএফও (EPFO) কোভিড বিপর্যয়ের কারণে এখন সমস্যায় রয়েছেন এমন যে কোনও পিএফ অ্যাকাউন্ট-হোল্ডারকেই টাকা তোলার সুযোগ দিচ্ছে।

    যদি একান্তই এই সঞ্চয় ভাঙতে হয় তবে এই পাঁচটি ভুল কোনও ভাবেই করবেন না। আগাম সতর্কতা জরুরি এই নিয়ে।

    *

    ইউনিভার্সাল একাউন্ট নাম্বার ব্যাংক একাউন্টের নাম্বার এর সঙ্গে সংযুক্ত থাকা উচিত। যদি তা না হয় তবে টাকা ট্রান্সফারে সমস্যা হতে পারে। পাশাপাশি ইপিএফও রেকর্ডে যে আইএফএসসি নম্বরটি দেওয়া আছে তাও সঠিক হতে হবে।

    *

    কেওয়াইসি অসম্পূর্ণ থাকলে অনুরোধ গৃহীত হবে না। বৈধ কেওয়াইসি থাকতে হবে। ই-সার্ভিস অ্যাকাউন্ট লগ ইন করে যাচাই করে নিন কেওয়াইসি-টি ঠিকঠাক দেওয়া হয়েছে কিনা।

    *

    ইপিএফও-তে আপনার জন্মের তারিখ হিসেবে যে তারিখটি দেওয়া হয়েছে তা যদি আপনার সংস্থার রেকর্ডের সঙ্গে মিলে না যায় তবে আপনার অনুরোধ খারিজ হতে পারে। গত ৩ এপ্রিল ইপিএফও একটি সার্কুলার জারি করেছিল। সেখানে স্পষ্টই জানানো হয় ইউএএন-এর সঙ্গে আধার নম্বর যোগ করতে হবে। এর জন্য তিন বছর সময় পাওয়া যাবে।

    * ইউএএন নম্বর এবং আধার লিঙ্ক থাকা প্রয়োজন। ইউএএন নম্বরের সঙ্গে আধার যদি কানেক্টেড না হয় তাহলে ইপিএফ থেকে টাকা তোলার অনুরোধ খারিজ করবে সংস্থা। ইউএএন এবং এবং আধার লিঙ্ক করার চারটি পদ্ধতি রয়েছে। ঘরে বসেই এই কাজটি করা যায়।

    * ইপিএফও রেকর্ডে আপনার যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া আছে সেখানেই টাকা স্থানান্তরিত হবে। ফলের নিজের অ্যাকাউন্ট ডিটেল পেশ করার সময় সঠিক তথ্য দিতে হবে। কোনও ভাবেই ভুল অ্যাকাউন্ট নম্বর দেওয়া চলবে না। তাহলে টাকা ট্রান্সফার আটকে যাবে।

    Published by:Dolon Chattopadhyay
    First published: