Home /News /business /
Recurring Deposit: রেকারিং ডিপোজিট রয়েছে আপনার? দেখে নিন কোন কোন বিষয় প্রভাব ফেলতে পারে....

Recurring Deposit: রেকারিং ডিপোজিট রয়েছে আপনার? দেখে নিন কোন কোন বিষয় প্রভাব ফেলতে পারে....

Recurring Deposit: রেকারিং ডিপোজিট (RD)-এর সুদের হারের উপর যে বিষয়গুলি প্রভাব ফেলতে পারে ৷

  • Share this:

    #কলকাতা: নিরাপদ এবং সুরক্ষিত ভাবে অর্থ সঞ্চয় করার অন্যতম উপায় হল, রেকারিং ডিপোজিট (RD) অ্যাকাউন্টে বিনিয়োগ করা। রেকারিং ডিপোজিট (RD) হল-- এক ধরনের ব্যাঙ্কিং পরিষেবা, যেখানে মিয়মিত মাসিক টাকা জমা করতে হয় এবং ব্যাঙ্ক ওই টাকার ওপর সুদ প্রদান করে। একটি উদ্দেশ্য নিয়ে টাকা জমা করতে থাকলে কয়েক বছর পার করে মেয়াদ পূর্ণ হওয়ার পর ব্যাঙ্ক সুদ-সহ সমস্ত অর্থ ফেরত দেয়। দেশের প্রায় সমস্ত প্রথম সারির ব্যাঙ্কগুলিতে রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলার পরিষেবা রয়েছে। 

    আরও পড়ুন: আপনিও কি ২৫ লোনের জন্য ৫০ লাখ টাকা দিচ্ছেন? ঋণের এই অঙ্ক বুঝে নিন

    RD অ্যাকাউন্টের ক্ষেত্রে সুদের হার সাধারণত ৪% থেকে ৬.৫% হয়। বেশি সুদ দেয় এমন ব্যাঙ্কেই এক জন গ্রাহক রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে চাইবেন। স্বাভাবিক ভাবেই প্রশ্ন আসে যে, ব্যাঙ্কগুলির RD স্কিমে সুদের হার আলাদা কেন হয়? আর কেনই বা এক জন গ্রাহক কম সুদ দেয় এমন ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে যাবেন, যেখানে অন্যান্য ব্যাঙ্কের সুদের হার বেশি? 

    রেকারিং ডিপোজিটে সুদের হার নির্ভর করে অ্যাকাউন্টের ক্যাটেগরি, স্কিমের ধরন এবং মেয়াদের উপর। প্রত্যেক ব্যাঙ্কে গ্রাহকদের জন্য একাধিক আকর্ষণীয় RD স্কিম থাকে। এই জাতীয় স্কিমগুলিতে শর্তসাপেক্ষে সুদের হার ওঠা-নামা করে। মেয়াদের উপর সুদ বিশেষ ভাবে নির্ভরশীল। স্বল্পমেয়াদী স্কিমে কম সুদ পাওয়া যায় এবং দীর্ঘমেয়াদী স্কিমে সুদের হার তুলনামূলক বেশি হয়। প্রবীণ নাগরিকরা (senior citizen) RD অ্যাকাউন্টে সাধারণ উপভোক্তাদের চেয়ে বেশি সুদের সুবিধা লাভ করে। এ ছাড়া, রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলার সময় প্রবীণদের সুদের হারের পাশে জীবনবিমা-সহ অতিরিক্ত অফার দেওয়া হয়।  

    আরও পড়ুন: ৩৫০% লভ্যাংশ দিতে পারে এই মিড ক্যাপ ফার্মা কোম্পানি, জেনে নিন বিশেষজ্ঞদের মত!

    রেকারিং ডিপোজিট (RD)-এর সুদের হারের উপর যে বিষয়গুলি প্রভাব ফেলতে পারে--

    অ্যাকাউন্টের ধরন:

    রেকারিং ডিপোজিটে মোট ৫ ধরনের স্কিম রয়েছে, যার উপর ভিত্তি করে সুদের হার বাড়ে অথবা কমে। এই স্কিমগুলি হল-- 

    • রেগুলার সেভিংস স্কিম
    • জুনিয়র RD স্কিম
    • সিনিয়র সিটিজেন RD স্কিম
    • NRE/NRO RD স্কিম
    • স্পেশাল RD স্কিম

     

    এই ৫ ধরনের স্কিমের মধ্যে সিনিয়র সিটিজেন স্কিমে সুদের হার বার্ষিক ৪% থেকে ৭.২৫% হতে পারে, যেখানে রেগুলার সেভিংস স্কিমের সুদের হার বার্ষিক ৪% থেকে ৬.৫%। অন্যান্য স্কিমগুলিতে সুবিধা এবং শর্তসাপেক্ষে সুদের হার নির্ধারিত হয়। NRE/NRO রেকারিং ডিপোজিট স্কিমে সুদের হার সাধারণত রেগুলার অ্যাকাউন্টের তুলনায় কম হয়। কিছু কিছু ব্যাঙ্ক দুই ক্ষেত্রেই একই হারে সুদ প্রদান করে। 

     আরও পড়ুন: দুরন্ত সুযোগ! সহজেই মালমাল, ১ লক্ষ বেড়ে ৬১ লাখ টাকা, আপনার কাছে কি এই স্টক আছে?

    মেয়াদ: 

    একটি রেকারিং ডিপোজিট অ্যাকাউন্টে এক জন গ্রাহক কত সময়ের জন্য টাকা রাখছে, তার উপর ভিত্তি করে সুদের হার নির্ধারণ করা হয়। মাঝারি মেয়াদের স্কিমগুলিতে সাধারণত ভালো সুদ পাওয়া যায়। কিন্তু ১০ বছরের বেশি সময়ের দীর্ঘমেয়াদী স্কিমে ব্যাঙ্ক সব চেয়ে চড়া হারে সুদ প্রদান করে। সব ব্যাঙ্কের ক্ষেত্রে এই রকম হয় না। কিছু কিছু ব্যাঙ্কের ক্ষেত্রে স্বল্প থেকে দীর্ঘ-- সমস্ত স্কিমেই বার্ষিক সুদের হার একই রকম হয়।  

    বয়স:

    প্রায় সমস্ত ব্যাঙ্কই প্রবীণ নাগরিকদের সাধারণ গ্রাহকদের তুলনায় বেশি সুদ দেয়। অন্যান্য স্কিমে সুদের হারের তুলনায় সিনিয়র সিটিজেন স্কিমে সুদের হার ন্যূনতম ০.৫০% বেশি হয়। অনেক ব্যাঙ্ক জুনিয়র স্কিমেও আকর্ষণীয় সুদ প্রদান করে। মাইনরস্ স্কিমে ব্যাঙ্কের অফারের উপর এই দর নির্ভর করে।     

    ব্যাঙ্ক:

    রেকারিং ডিপোজিটে সুদের হার ব্যাঙ্কের উপর সব চেয়ে বেশি নির্ভর করে। গ্রাহক কোন ব্যাঙ্ক বেছে নিচ্ছে, তার উপর ভিত্তি করে বিভিন্ন স্কিমে বিভিন্ন সুদ লাভ করে। সমস্ত প্রথম সারির ব্যাঙ্কগুলি রেকারিং ডিপোজিট স্কিমে বার্ষিক ৭% বা তার বেশি হারে সুদ দেয়। জাতীয় ব্যাঙ্কগুলিতে সুদের হার তুলনামূলক সব চেয়ে বেশি হয়, যা বার্ষিক ৮% পর্যন্ত হতে পারে। 

     স্কিমের অফার:  

    প্রত্যেক ব্যাঙ্কে একাধিক বিশেষ অফারযুক্ত স্কিম থাকে, যা সাধারণ সুদের পাশাপাশি রেকারিং ডিপোজিটের ম্যাচিওরিটির সময় বিশেষ সুবিধা দেয়। কর্পোরেশন ব্যাঙ্কে মিলিয়নেয়ার নামে একটি বিশেষ স্কিম (Millionaire Scheme) রয়েছে, যেখানে মেয়াদ পূর্ণ হলে গ্রাহক এক মিলিয়ন (১০ লক্ষ) টাকা পাবেন। এই ডিপোজিটে ৯.২৫% চড়া হারে সুদ প্রদান করা হয়। প্রায় সমস্ত ব্যাঙ্কেই এই জাতীয় আরও বিভিন্ন স্কিম থাকে। এক জন উপভোক্তা কোন স্কিমটি বেছে নিচ্ছেন, তার উপর প্রধানত সুদের হার নির্ভর করে। এ ছাড়া একটি রেকারিং ডিপোজিটে ব্যাঙ্ক কী কী বিশেষ সুবিধা ও স্বাধীনতা দিচ্ছে, সেই হিসেবেও সুদের হার নির্ধারণ করা হয়।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: Interest rate, Recurring Deposit

    পরবর্তী খবর