Home /News /business /
LIC শেয়ার ধরে রাখবেন না কি বিক্রি করে দেবেন? কোনটা ঠিক হবে...

LIC শেয়ার ধরে রাখবেন না কি বিক্রি করে দেবেন? কোনটা ঠিক হবে...

LIC IPO: যদি কেউ বিক্রি করতে চান তাহলে তাঁদের ৯২০ টাকা দাম আসা পর্যন্ত অপেক্ষা করা উচিত।

  • Share this:

#নয়াদিল্লি: মঙ্গলবার এনএসই (NSE) এবং বিএসই-তে (BSE) তালিকাভুক্ত হওয়া লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের (Life Insurance Corporation of India) শেয়ারে গ্যাপআপ ওপেনিং দেখা গিয়েছে বুধবার। তবে LIC-র শেয়ারের দাম কিছুটা কম হওয়ায় সেই পর্যায়ে বিক্রিও দেখা গিয়েছে। কিন্তু মঙ্গলবারের ক্লোজিংয়ের সঙ্গে তুলনা করলে দেখা যাবে, বুধবারের স্টক ভালো পারফর্ম করেছে। বুধবার এই স্টকটি NSE তে ৮৮৫.৫৫ পয়েন্টে খোলা হয়েছে এবং ১১:৪৮ মিনিটে ৮৮০.৯ পয়েন্টে ট্রেড করছে। খোলার পরে ৫ টাকা কমতে দেখা গিয়েছে। মঙ্গলবার এটি বন্ধ হয়েছিল ৮৭৫.২৫ টাকায়। এখন বিনিয়োগকারীদের মনে প্রশ্ন উঠছে যে এই স্টক রাখবেন না কি লসে বিক্রি করে দেবেন?

আরও পড়ুন: উন্নত দেশগুলিতে মন্দা এলে অবাক হওয়ার কিছু নেই! ভারতীয় স্টক মার্কেটের ভবিষ্যৎ কী?

বাজার বিশেষজ্ঞরা বলছেন, যাঁরা আবেদন করে এলআইসি আইপিও পেয়েছেন, তাঁদের এই দামে শেয়ার বিক্রি করা উচিত নয়। যদি কেউ বিক্রি করতে চান তাহলে তাঁদের ৯২০ টাকা দাম আসা পর্যন্ত অপেক্ষা করা উচিত। যদিও বিশেষজ্ঞরা মানুষকে ৮৭০ টাকার স্টপলস রাখার পরামর্শ দিয়েছেন। মানিকন্ট্রোলের (Moneycontrol) একটি খবর অনুসারে, এলআইসি একটি শক্তিশালী সংস্থা। তাই এর স্টক খুব বেশি কমবে না বলেই আশা করা হচ্ছে। এর একটি কারণ হল এর শেয়ার ফ্লোট খুবই কম। তার নিচে খোলার মূল কারণ হল বাজারের দুর্বলতা। যেহেতু এটি একটি শক্তিশালী ফান্ডামেন্টাল সংস্থা, তাই বিনিয়োগকারীদের খুব বেশি চিন্তা করার কোনও প্রয়োজন নেই। বাজার বিশেষজ্ঞরা আরও বলছেন যে বিনিয়োগকারীদের মধ্যে যাঁরা দীর্ঘ সময়ের জন্য বিনিয়োগ করতে চাইছেন তাঁদের উচিত যখন এলআইসির শেয়ারের দাম কমছে তখন বিনিয়োগ বাড়ানো। বিদেশি ব্রোকারেজ সংস্থাগুলি এই স্টকটি শীঘ্রই ১০০০ টাকার স্তরে পৌঁছানোর আশা প্রকাশ করেছে।

আরও পড়ুন: প্রতি মাসে মিলবে ৩ হাজার টাকা পেনশন, পিএম কিষান সুবিধাভোগীরা এই ভাবে নিতে পারবেন

সরকার এলআইসির ৩.৫ শতাংশ শেয়ার বিক্রি করে প্রায় ২১০০০ কোটি টাকা পেয়েছে। এই আইপিওটি ৪ মে খোলা হয়েছিল এবং ৯ মে বন্ধ হয়েছিল। এটি প্রায় ৩ গুণ সাবস্ক্রাইব করা হয়েছিল। এতে পলিসিহোল্ডাররা সর্বোচ্চ দর দিয়েছিল। LIC পলিসি হোল্ডারদের শেয়ার প্রতি ৬০ টাকা ছাড় দেওয়া হয়েছিল। এছাড়া কোম্পানির কর্মচারী এবং খুচরো বিনিয়োগকারীদের ৪৫-৪৫ টাকা ছাড় দেওয়া হয়েছিল। এলআইসির আইপিও (LIC IPO) দেশের সবচেয়ে বড় আইপিও। এই নিরিখে, ইতিপূর্বে বাজারে আসা Paytm-এর IPO ছিল দেশের দ্বিতীয় বৃহত্তম IPO।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: LIC IPO, LIC Stocks

পরবর্তী খবর