Home /News /business /
Budget 2022: বাজেটে প্রভিডেন্ট ফান্ড নিয়ে বড় কোনও ঘোষণা? সব নজর মঙ্গলবার

Budget 2022: বাজেটে প্রভিডেন্ট ফান্ড নিয়ে বড় কোনও ঘোষণা? সব নজর মঙ্গলবার

বড় কোন ঘোষণা?

বড় কোন ঘোষণা?

Budget 2022: ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টেন্ট অফ ইন্ডিয়া জানিয়েছে যে ভারতের বেশির ভাগ কর্মীর বেতনের প্রায় ১২ শতাংশ প্রভিডেন্ট ফান্ড হিসাবে জমা হয়।

  • Share this:

#নয়াদিল্লি: আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ কেন্দ্রীয় সরকার প্রভিডেন্ট ফান্ডের ট্যাক্স ইনকামের পরিমাণ প্রতি বছর ২.৫ লাখ টাকা করতে চায়। ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টেন্ট অফ ইন্ডিয়া (ICAI) মনে করছে যে আসন্ন ইউনিয়ন বাজেটে কেন্দ্রীয় সরকার প্রতি বছর ২.৫ লাখ টাকা করতে চায় প্রভিডেন্ট ফান্ডের ট্যাক্স ইনকামের পরিমাণ। এর জন্য ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টেন্ট অফ ইন্ডিয়া কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছে আসন্ন ইউনিয়ন বাজেটে কেন্দ্রীয় সরকার প্রভিডেন্ট ফান্ডের ট্যাক্স ইনকামের পরিমাণ প্রতি বছর ২.৫ লাখ টাকার বদলে ৭.৫ লাখ টাকা করুক। বর্তমানে ফিনান্স অ্যাক্ট ২০২১ অনুযায়ী সেকশন ১০(১১) এবং সেকশন ১০(১২)-এর মাধ্যমে একজন কর্মীর প্রভিডেন্ট ফান্ডের ট্যাক্স ইনকামের পরিমাণ প্রতি বছর ২.৫ লাখ টাকা ও ৫ লাখ টাকা। ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টেন্ট অফ ইন্ডিয়া কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছে করোনার প্রভাবের কথা মাথায় রেখে ২.৫ লাখ এবং ৫ লাখ টাকা থেকে বাড়িয়ে প্রতি বছর এর পরিমাণ করা হোক প্রায় ৭.৫ লাখ টাকা।

সমস্যা -

ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টেন্ট অফ ইন্ডিয়া জানিয়েছে যে ভারতের বেশির ভাগ কর্মীর বেতনের প্রায় ১২ শতাংশ প্রভিডেন্ট ফান্ড হিসাবে জমা হয়। এর মধ্যে প্রতি বছর ২.৫ লাখ অথবা ৫ লাখ টাকার ওপরে ট্যাক্স দিতে হয়। এর ফলে ভারতের বিপুল সংখ্যক কর্মী ট্যাক্স ছাড়ের কোনও সুবিধা গ্রহণ করতে পারে না। এর ফলে বেসিক বেতনের ১২ শতাংশ রাখা হলেও ২.৫ লাখ টাকা অথবা ৫ লাখ টাকার বদলে প্রতি বছর তার পরিমাণ ৭.৫ লাখ টাকা করা দরকার। মধ্যবিত্ত বেতনভুক্ত কর্মীর সংখ্যা ভারতে বেশি হওয়ার কারণে কেন্দ্রীয় সরকারের এই প্রভিডেন্ট ফান্ডে ট্যাক্স ছাড়ের পরিমাণ বাড়ানো দরকার। এর জন্য ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টেন্ট অফ ইন্ডিয়া কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছে প্রতি বছর এর পরিমাণ প্রায় ৭,৫০,০০০ টাকা করা প্রয়োজন।

আরও পড়ুন: বাজেটের আগেই ক্ষোভে ফুঁসছে বিরোধীরা, কারণ লুকিয়ে অধিবেশনের প্রথম দু-দিনে!

আরও পড়ুন: বাজেটে কৃষকদের জন্য হতে পারে বড় ঘোষণা!

বিকল্প উপায় -

ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টেন্ট অফ ইন্ডিয়া জানিয়েছে যে বিকল্প উপায় হিসাবে কেন্দ্রীয় সরকার প্রভিডেন্ট ফান্ডের লিমিট প্রতি বছর একজন কর্মীর ক্ষেত্রে ১.৫০ লাখ টাকা করে দিক। ২০১৪ সালে এই প্রভিডেন্ট ফান্ডের লিমিট ১ লাখ টাকা থেকে বাড়িয়ে ১.৫ লাখ টাকা করা হয়েছিল। ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্টেন্ট অফ ইন্ডিয়া মনে করে যে কেন্দ্রীয় সরকারের উচিত এর পরিমাণ বাড়িয়ে দেওয়া।

First published:

Tags: EPF, Union Budget 2022

পরবর্তী খবর