• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • সেনসেক্সের রেকর্ড স্তরেও আসতে পারে মোটা মুনাফা, বিনিয়োগের আগে যা মাথায় রাখা দরকার!

সেনসেক্সের রেকর্ড স্তরেও আসতে পারে মোটা মুনাফা, বিনিয়োগের আগে যা মাথায় রাখা দরকার!

সেনসেক্সের রেকর্ড স্তরেও আসতে পারে মোটা মুনাফা, বিনিয়োগের আগে যা মাথায় রাখা দরকার!

সেনসেক্সের রেকর্ড স্তরেও আসতে পারে মোটা মুনাফা, বিনিয়োগের আগে যা মাথায় রাখা দরকার!

অনেকেই বুঝে উঠতে পারছে না যে এই সময়ে তাদের শেয়ার বিক্রি করে দেওয়া উচিত না এখনও রেখে দেওয়া উচিত।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা মহামারীর কারণে শেয়ার বাজারে দেখা দিয়েছিল বিরাট পতন। করোনার কারণে শেয়ার বাজারে যে হারে ধস নেমেছিল, তার থেকে তেজ গতিতে রিকভারি করেছে শেয়ার বাজার। শেয়ার বাজার তেজ গতিতে উর্ধ্বসীমায় পৌঁছে ভেঙে দিয়েছে আগের সকল রেকর্ড। শেয়ারের বাজারের সেই গতি এখনও বজায় রয়েছে। বিনিয়োগকারীরা শেয়ার বাজারে বিনিয়োগ করে পেয়ে চলেছে ভালো রিটার্ন। কিন্তু শেয়ার বাজারে বিনিয়োগ করার আগে কয়েকটি বিষয় মাথায় রাখা দরকার। তাই শেয়ার বাজারে বিনিয়োগ করার আগে দেখে নিন কয়েকটি টিপস।

আরও পড়ুন: মোবাইলে LIC পলিসি সংক্রান্ত তথ্য চাইলে এই ভাবে আপডেট করুন আপনার কনট্যাক্ট ডিটেলস......

নিউজ ১৮-এর সঙ্গে কথা বলার সময় শেয়ার বাজার অভিজ্ঞ শ্যাম শরন (Shyam Sharan) জানিয়েছেন যে বর্তমানে সেনসেক্স (Sensex) পোঁছে গিয়েছে ৬০,০০০-এর ঘরে এবং নিফটি (Nifty) পৌঁছে গিয়েছেছে ১৮,০০০-এর ঘরে। এই দু'টি ক্ষেত্রেই তাদের গ্রাফ সামান্য নিচে গেলেও, এদের তেজ গতি এখনও বজায় রয়েছে, যা এদের গ্রাফ ওপরে তুলতে সাহায্য করেছে। এই গ্রাফ ক্রমাগত ওঠানামা করার ফলে বিনিয়োগকারীরাও পড়েছে সমস্যায়। তাদের অনেকেই বুঝে উঠতে পারছে না যে এই সময়ে তাদের শেয়ার বিক্রি করে দেওয়া উচিত না এখনও রেখে দেওয়া উচিত। এখানে আরও একটি বিষয় সমস্যার সৃষ্টি করেছে যে বিক্রি করে দেওয়া শেয়ারের টাকা কোথায় বিনিয়োগ করা উচিত।

আরও পড়ুন: ১৮ বছর বয়স হওয়ার আগেই বানিয়ে ফেলতে পারবেন প্যান কার্ড! দেখে নিন কীভাবে....

বর্তমানে আমেরিকার ওপরে রয়েছে সবার নজর। কারণ আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভ ব্যাঙ্ক নভেম্বর মাস থেকেই চালু করতে পারে নতুন উপায়, যার ফলে বিভিন্ন ধরনের বিনিয়োগের ওপর বসতে পারে কড়া নজরদারি। এর ফলে কয়েকটি বিদেশি সংস্থার বিনিয়োগকারীরা নিজেদের টাকা বাজার থেকে তুলে নিতে পারে। কিন্তু মনে করা হচ্ছে সব কোম্পানিই এই কাজ করবে না। এর ফলে আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্কের নজরদারি যদি ঠিক মতো নিয়ম মেনে চলে, তাহলে শেয়ার বাজারের গ্রাফ নিচে নামার কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুন:  ফের কী বাড়ল? দেখে নিন আজ কত হল পেট্রোল ও ডিজেলের দাম....

শেয়ার বাজারে সরাসরি বিনিয়োগকারীরা যদি ঝুঁকিপূর্ণ বিনিয়োগের মাধ্যমে বেশি রিটার্ন পেতে চায়, তাহলে তাদের জন্য সব থেকে ভাল অপশন হল লার্জ-ক্যাপ ভ্যালু চিপ শেয়ার। এই ধরনের শেয়ার একটু দামি হলেও, এখানে বিনিয়োগ করলে ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও এখানে বিনিয়োগকারীদের বিনিয়োগের টাকা সুরক্ষিত থাকে। শেয়ার বাজারে বিনিয়োগ করার আগে শেয়ার বাজার সম্পর্কে ভালো করে জেনে নেওয়া দরকার। সব কিছু জেনে-বুঝে বিনিয়োগ করতে পারলে শেয়ার বাজারের মাধ্যমে ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Published by:Dolon Chattopadhyay
First published: