হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
বাড়বে রুপির স্বীকৃতি, ১২টি বিশেষ ভস্ত্রো অ্যাকাউন্ট খোলার অনুমতি আরবিআই-এর!

Dollar: ডলার নির্ভরতা কমবে, বাড়বে রুপির স্বীকৃতি, ১২টি বিশেষ ভস্ত্রো অ্যাকাউন্ট খোলার অনুমতি আরবিআই-এর!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Dollar: রিজার্ভ ব্যাঙ্ক ইউসিও এবং ইন্ডাসইন্ড ব্যাঙ্ককে রুপিতে বৈদেশিক বাণিজ্য চালানোর সুবিধার্থে ৯টি বিশেষ ভস্ত্রো অ্যাকাউন্ট খোলার অনুমতি দিয়েছিল।

  • Share this:

    #নয়াদিল্লি: ডলারের পরিবর্তে রুপি দিয়েই হবে আমদানি, রফতানি। এ জন্য ব্যাঙ্কগুলিকে ১২টি বিশেষ ভস্ত্রো অ্যাকাউন্ট খোলার অনুমতি দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। শুক্রবার এই খবর জানিয়েছেন ব্যাঙ্কের নির্বাহি পরিচালক দীপক কুমার। এর আগে রিজার্ভ ব্যাঙ্ক ইউসিও এবং ইন্ডাসইন্ড ব্যাঙ্ককে রুপিতে বৈদেশিক বাণিজ্য চালানোর সুবিধার্থে ৯টি বিশেষ ভস্ত্রো অ্যাকাউন্ট খোলার অনুমতি দিয়েছিল।

    রিজার্ভ ব্যাঙ্কের শীর্ষ আধিকারিক বলেছেন, ‘ডলারের গুরুত্ব কমুক, এমনটা আমরা চাই না। কিন্তু আমরা চাই রুপির গুরুত্ব বাড়ুক। সেই চেষ্টাই করা হচ্ছে’। প্রসঙ্গত, ভস্ত্রো অ্যাকাউন্টগুলি একটি ব্যাঙ্ক (প্রায়ই বিদেশি) অন্য ব্যাঙ্কের হয়ে রক্ষণাবেক্ষণ করে। এই ধরণের ব্যবস্থা করেসপন্ডেট ব্যাঙ্কিংয়ের গুরুত্বপূর্ণ অংশ।

    বিদেশ থেকে টাকা পরিশোধের সুবিধা: এখনও পর্যন্ত সরাসরি রুপির মাধ্যমে সরাসরি কোনও বৈদেশিক বাণিজ্য লেনদেন হয়নি। তবে কথা চলছে। বিশেষজ্ঞরা মনে করছেন, ভস্ত্রো অ্যাকাউন্ট খোলার ফলে ভারত ও রাশিয়ার মধ্যে বাণিজ্যের জন্য রুপি পেমেন্ট সহজতর হবে। একই সঙ্গে ভারতীয় মুদ্রায় সীমান্ত বাণিজ্য করা সম্ভব হবে। কারণ ডলারের ওপর নির্ভরতা কমাতে রুপিতে বৈদেশিক বাণিজ্যের প্রচার করতে চায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

    আরও পড়ুন: মিউচুয়াল ফান্ডের গুরুত্বপূর্ণ নিয়মে বদল আনল সেবি, বিনিয়োগকারীদের যা জানতেই হবে!

    চলতি বছরের জুলাই মাস থেকেই এই প্রক্রিয়া শুরু হয়। ভারত থেকে রফতানির উপর জোর দেওয়া হয়। আন্তর্জাতিক মুদ্রা হিসেবে সামনে আনা হয় ভারতীয় ইউনিটকে। রুপিতেই আন্তর্জাতিক লেনদেন করার জন্য একটি সিস্টেমেরও উদ্বোধন করে রিজার্ভ ব্যাঙ্ক। এই প্রক্রিয়ার মাধ্যমে রাশিয়ার মতো যে দেশগুলির নিষেধাজ্ঞা চাপানো হয়েছে তাদের সঙ্গে সহজে বাণিজ্য বা লেনদেন করা যাবে বলে মনে করা হচ্ছে।

    আরও পড়ুন: ইএমআই ভাল না এক লপ্তে ক্যাশ পেমেন্ট? কেনার আগে এই কথাগুলো না জানলে ঠকতে হবে!

    পিএইচডিসিসি-র সহ সভাপতি হেমন্ত জৈন বলেছেন, রুপির আন্তর্জাতিকরণ করতে পারলে ডলারের বহিঃপ্রবাহ রোধ এবং খুব সীমিত পরিমাণে হলেও রুপির পতন আটকানো যাবে। এই প্রক্রিয়ার প্রচার রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক পরিষেবা বিভাগ, রফতানি প্রচার কাউন্সিলের সঙ্গে বৈঠক করবে। এর ফলে ভারতের বাণিজ্য ও দর কষাকষির ক্ষমতাও বাড়বে।

    ভারতীয় রুপিতে বৈদেশিক বাণিজ্যের সুবিধার্থে রাশিয়ার সবারব্যাঙ্ক এবং ভিটিবি ব্যাঙ্ক দিল্লিতে তাদের নিজ নিজ শাখায় বিশেষ ভস্ত্রো অ্যাকাউন্ট খুলেছে।

    First published:

    Tags: Dollar, RBI